Top

ইসরায়েলি গুপ্তচর সন্দেহে ইরানে কয়েকজন আটক

০৬ এপ্রিল, ২০২১ ৩:৩৫ অপরাহ্ণ
ইসরায়েলি গুপ্তচর সন্দেহে ইরানে কয়েকজন আটক

ইসরায়েলের সন্দেহভাজন গুপ্তচর সন্দেহে কয়েকজন ব্যক্তিকে আটক করা হয়েছে বলে জানিয়েছে ইরান। এসব ব্যক্তি বিভিন্ন দেশের গোয়েন্দা বাহিনীর সঙ্গে সম্পর্কযুক্ত বলে অভিযোগ করা হয়েছে। ইরানের পূর্ব আজারবাইজান প্রদেশ থেকে তাদেরকে আটক করা হয়েছে।

সোমবার ইরানের রাষ্ট্রীয় প্রচারমাধ্যমে এ কথা জানানো হলেও আটক হওয়া বাকি ব্যক্তিরা কোন দেশের নাগরিক সে বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি। পূর্ব আজারবাইজান প্রদেশের গোয়েন্দা বিভাগের মহাপরিচালকও বেশ কয়েকজনের আটকের বিষয় নিশ্চিত করেছেন।

ইরানের ওই কর্মকর্তা গুপ্তচর আটকের কথা বললেও ঠিক কতজনকে আটক করা হয়েছে তা সুনির্দিষ্টভাবে জানাননি। এর আগে ২০২০ সালের আগস্ট মাসে ইরানের গোয়েন্দা বাহিনী বেশ কয়েকজন গুপ্তচরকে আটক করেছিল যাদের সঙ্গে বিদেশি গোয়েন্দা সংস্থার যোগাযোগ রয়েছে।

তাৎক্ষণিকভাবে ইসরায়েলি কর্মকর্তারা এ বিষয়ে কোনো মন্তব্য করেননি। ইসরায়েলকে স্বীকৃতি দেয় না ইরান। এছাড়া বেশ কয়েকজন পারমাণবিক বিজ্ঞানীকে হত্যার পেছনেও ইসরায়েলের গোয়েন্দা বাহিনীর হাত রয়েছে বলে অভিযোগ করেছে তেহরান।

এর আগেও যুক্তরাষ্ট্র, ইসরায়েলসহ বেশ কিছু দেশের নাগরিককে গুপ্তচর সন্দেহে আটক করেছে ইরান। যদিও সব ক্ষেত্রে বিস্তারিত তথ্য জানানো হয়নি। এদিকে গত বছর যুক্তরাষ্ট্র এবং ইসরায়েলি গোয়েন্দাদের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগে অভিযুক্ত একজন ইরানির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

গত বছর ইরানের পরমাণু বিজ্ঞানী মোহসীন ফাখরিজাদেহকে হত্যার ঘটনায় ইসরায়েলকে দায়ী করেছে ইরান। কিন্তু তার হত্যাকাণ্ডের দায় অস্বীকার করেছে ইসরায়েল।

 

শেয়ার