Top
সর্বশেষ

আমরা দলগতভাবে খেলতে পারছি না: মুমিনুল

১১ এপ্রিল, ২০২১ ৩:৫৮ অপরাহ্ণ
আমরা দলগতভাবে খেলতে পারছি না: মুমিনুল

সাকিব বা মোস্তাফিজহীনতা বাংলাদেশের টেস্ট জয়ে কোন প্রভাব ফেলেনি। যে বিষয়টি প্রভাব ফেলেছে সেটি হল, একটি দল হয়ে উঠতে না পাারা। সাদা পোশাকে বাংলাদেশের দায়িত্ব নেয়ার পর থেকেই মুমিনুল হক এ বিষয়টি মোটা দাগে উপলব্ধি করতে পেরেছেন। যেহেতু তারা কোন ম্যাচেই একটি দল হয়ে খেলতে পারেননি সেকারণেই তার নেতৃত্বে এখনও লাল সবুজের দল কোন জয়ের মুখ দেখেনি বলেই মত তার।

জুয়াড়ির প্রস্তাব গোপন করায় ২০১৯ সালের অক্টোবরে সাকিব আল হাসান আইসিসি কতৃক নিষিদ্ধ হওয়ার পরই বাংলাদেশ টেস্ট দলের ব্যাটন তুলে দেওয়া হয় মুমিনুলের হাতে। সঙ্গত কারণেই দলে ছিলেন না সাকিব আল হাসান। মোস্তাফিজুর রহমানকেও এরপর টেস্ট দলে নিয়মিত দেখা যায়নি। ব্যক্তিগত কারণে ভারত সিরিজে খেলতে পারেননি তামিম ইকবালও। এতে অনেকেই মনে ধরে নিচ্ছেন তাদের অনুপস্থিতিতেই হারের বৃত্তে আটকে গেছে বাংলাদেশ। কিন্তু মুমিুনুল বলছেন অন্য কথা।

‘আমার কাছে মনে হয় না সাকিব ভাই, মোস্তাফিজ না থাকলে দলের ফলাফল হবে না। দেখেন খেলোয়াড় তো আরও আছে। ওনাদের তো ১০-১২টা হাত না। বাকিদেরও ১০-১২টা হাত না। আমার কাছে মনে হয় না এর কোনো প্রভাব পরে। আমরা হয়তো দলগত ভাবে খেলতে পারছি না এই কারণে ইতিবাচক ফলাফল হচ্ছে না। আর কোন কিছু না।’

শ্রীলঙ্কা সফরে দেশ ছাড়ার আগের দিন রোববার (১১ এপ্রিল) হোম অব ক্রিকেট মিরপুরে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি একথা জানান।

ইদানিং যে কোন ফর্মেটে যে কোন দেশের বিপক্ষে সিরিজ খেলতে যাওয়ার আগে বাংলাদেশ দলের অধিনায়ক তো বটেই দলের যে কোন সদস্যকে তাদের প্রস্তুতি নিয়ে প্রশ্ন করা হলে তারা বেশ চওড়া গলায়ই বলে থাকেন-আমরা সেরা প্রস্তুতি নিয়েছি। কিন্তু ম্যাচে তার কোন প্রতিফলন দেখা যায় না। লঙ্কা সিরিজের আগেও এর ব্যত্যয় ঘটল না।

জবাবে টাইগার টেস্ট দলপতি যা বললেন, মন থেকে যদি বলেন, এখনকার যে পরিস্থিতি। বিগত এক-দেড় বছরের যে পরিস্থিতি… আপনারা ভালোই জানেন আমার চেয়ে। করোনাকালে আপনি হয়তো খুব বেশি প্রস্তুতি নিতে পারবেন না। কিন্ত যেভাবে দরকার ওইভাবে আমার মনে হয় আমরা নিতে পারছি। বিশেষ করে যারা ওয়ানডে খেলে ওদের জন্য একটু কঠিন, কিন্তু যারা শুধু টেস্ট খেলে ওরা দুইটা ৪ দিনের ম্যাচ খেলেছে, লাল বলে অনুশীলন করেছে। যারা প্রতিনিয়ত খেলে ওদের জন্য ভালো প্রস্তুতি হয়েছে।’

স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচ সিরিজের টেস্ট খেলতে ১২ এপ্রিল (সোমবার) দুপুরে দেশ ছাড়ছে বাংলাদেশ দল। শ্রীলঙ্কা পৌঁছে তিন দিনের কোয়ারেনটাইন শেষে ১৫-১৬ এপ্রিল কোয়ারেন্টাইনকালীন অনুশীলনে ঘাম ঝড়াবে অতিথিরা। ১৭-১৮ এপ্রিল অুনষ্ঠিত হবে নিজেদের মধ্যকার প্রস্তুতি ম্যাচ। এরপর ১৯ ও ২০ এপ্রিল ক্যান্ডির পাল্লেকেলে স্টেডিয়ামে সিরিজপূর্ব অনুশীলন করবে ডমিঙ্গো শিষ্যরা।

একই ভেন্যুতে ২১-২৫ এপ্রিল গড়াবে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট ও২৯ এপ্রিল-৩ মে অুনষ্ঠিত দ্বিতীয় ও শেষ টেস্ট।

শেয়ার