Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

বোমা দিয়ে অ্যামাজন ডেটা সেন্টারে হামলার হুমকি: অভিযুক্ত গ্রেফতার

১২ এপ্রিল, ২০২১ ৪:৪৫ অপরাহ্ণ
বোমা দিয়ে অ্যামাজন ডেটা সেন্টারে হামলার হুমকি: অভিযুক্ত গ্রেফতার

টেক্সাসের বাসিন্দা অ্যামাজন ডেটা সেন্টার উড়িয়ে দিতে চেয়েছিলেন সম্প্রতি গ্রেপ্তারও করেছে এফবিআই।

ভ্যারাইটির প্রতিবেদনে উঠে এসেছে, টেক্সাসের বাসিন্দা সেথ অ্যারন পেন্ডলে অ্যামাজন ওয়েব সার্ভিসেসের ভার্জিনিয়ার ডেটা সেন্টারটি বোমা দিয়ে উড়িয়ে দিতে চেয়েছিলেন। ছদ্মবেশে থাকা এক এজেন্টকে তিনি জানান, প্লাস্টিক বিস্ফোরক ব্যবহারের পরিকল্পনা রয়েছে তার।

পেন্ডলের মূল উদ্দেশ্য ছিল ডেটা সেন্টার উড়িয়ে দিয়ে ইন্টারনেট এবং ফেডারেল সংস্থাকে “হত্যা” করার। তার বিশ্বাস ইন্টারনেট এবং ফেডারেল সংস্থা যুক্তরাষ্ট্রে “সব কিছুর কলকাঠি নাড়ছে এমন ছোট একটি গোষ্ঠীর” অংশ।

যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ পেন্ডলেকে দেশীয় উগ্রবাদী হিসেবে চিহ্নিত করেছে। জানুয়ারির ছয় তারিখে সংঘটিত ক্যাপিটল হামলায় উপস্থিত থাকার কথাও স্বীকার করেছেন ওই ব্যক্তি। এক ‘প্রো মিলিশিয়া ওয়েব ফোরামে’ নিজ পরিকল্পনা বলার পরপরই এ ব্যাপারে এফবিআইকে অবহিত করেন এক তথ্য ফাঁসকারী। অভিযুক্ত আশা করছিলেন, তার আক্রমণে মানুষের হতাহতের ঘটনা ঘটবে।

দোষ প্রমাণিত হলে পেন্ডলেকে ২০ বছরের বেশি কারাদণ্ড ভোগ করতে হতে পারে। অ্যামাজন এক বিবৃতিতে জানিয়েছে, ডেটা সেন্টার নিরাপত্তাকে “অত্যন্ত গুরুত্বের” সঙ্গে নেয় তাদের প্রতিষ্ঠান।

ঠিক এমন একটি সময়ে এ ঘটনা সামনে এলো যখন অ্যামাজনের বিরুদ্ধে মামলা ঠুকছে উগ্র ডানপন্থীদের সামাজিক মাধ্যম খ্যাত সাইট পার্লার। উল্লেখ্য, ক্যাপিটল হিলে হামলার ঘটনা ঘটার পর পার্লারকে ক্লাউড সেবা দেওয়া বন্ধ করে দিয়েছিল অ্যামাজন।

প্রযুক্তিবিষয়ক ব্লগ এনগ্যাজেট মন্তব্য করেছে, অ্যামাজন ওয়েব সার্ভিসেসে শুধু বিভ্রাট ঘটলেই অনেক বড় বড় প্রতিষ্ঠান সেবা দিতে পারে না। এর আগে এরকম বিপাকে পড়েছিল অ্যাডোবি’র মতো বড় প্রতিষ্ঠান। পেন্ডলের পরিকল্পনা কোনোভাবে সফল হলে বহু মানুষের ইন্টারনেট সেবা বিঘ্নিত হত।

 

শেয়ার