Top

করোনায় ভারতে মাধ্যমিক পরীক্ষা বাতিল

১৪ এপ্রিল, ২০২১ ৩:৫৮ অপরাহ্ণ
করোনায় ভারতে মাধ্যমিক পরীক্ষা বাতিল

মহামারি করোনাভাইরাসের কারণে ভারতে কেন্দ্রীয় সরকার মাধ্যমিক পরীক্ষা বাতিল এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা স্থগিত করার ঘোষণা দিয়েছে।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নিতে বুধবার দুপুরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশটির কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীসহ সংশ্লিষ্ট শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের পর সরকারের পক্ষ থেকে বিবৃতি দিয়ে পরীক্ষা বাতিল ও স্থগিতের সিদ্ধান্তের কথা জানানো হয়েছে।

বৈঠকের পর দশমের পরীক্ষা বাতিল ও দ্বাদশের পরীক্ষা স্থগিতের ঘোষণা দেন শিক্ষামন্ত্রী। পরীক্ষা না হলেও দশম শ্রেণির শিক্ষার্থীদের স্কুলের অভ্যন্তরীণ মূল্যায়নের ভিত্তিতে পরের শ্রেণিতে উত্তীর্ণ করা হবে বলে জানিয়েছেন তিনি।

তবে যদি কোনো ছাত্র বা ছাত্রী অভ্যন্তরীণ মূল্যায়নে সন্তুষ্ট না হয়, তাহলে সে পরীক্ষায় বসতে পারে। তবে কোভিড পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর নেওয়া হবে সেই পরীক্ষা। এমন ঘোষণাই দিয়েছেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল।

ভারতে আগামী মে মাস থেকে সেন্ট্রাল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই) বোর্ড পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। কিন্তু রোজ ভারতে করোনার সংক্রমণ রেকর্ড ভাঙছে। সেই পরিস্থিতিতে সিবিএসই পরীক্ষা নিয়ে আলোচনার জন্যই বৈঠকে বসেছিলেন মোদি।

শেয়ার