Top
সর্বশেষ

মাদারীপুরে শিশু শ্রমিকের সংখ্যা বেড়েই চলছে

১৯ এপ্রিল, ২০২১ ৬:০৬ অপরাহ্ণ
মাদারীপুরে শিশু শ্রমিকের সংখ্যা বেড়েই চলছে
মাদারীপুর প্রতিনিধি :

মাদারীপুর জেলার চারটি উপজেলায় সম্প্রতি শিশু শ্রমিকের সংখ্যা দ্রুত বৃদ্ধি পাচ্ছে। জেলার বিভিন্ন হাট বাজারের হোটেল -রেস্তোরা, ইটের ভাটা, চায়ের দোকান ও বাস ট্রাকে এসব শিশুদের অধিকাংশ সামান্য মুজুরী ও পেটে- ভাতে দিন-রাত শ্রম দিচ্ছে।

এক পরিসংখ্যানে দেখা গেছে, জেলার গ্রামাঞ্চলের দরিদ্র, দিনমজুর, গরীব ও মধ্যবিও পরিবারের প্রায় ৭ হাজার শিশু অভাবের তাড়নায় উপজেলা ও জেলা শহরের হোটেল- রেস্তোরা ও ইটের ভাটাসহ বিভিন্ন প্রতিস্ঠানে সামান্য বেতনে ও পেটে ভাতে কাজ করছে।

জানাযায়, মাদারীপুর জেলায় প্রায় ৫৮ টি ইটের ভাটা রয়েছে। প্রতিটি ভাটায় প্রায় ২০০ শ্রমিকের মধ্য ২৫ – ৩০ জন শিশু শ্রমিক রয়েছে। এছাড়া শহর এলাকার প্রতিটি হোটেলে ২-৩ জন শিশু শ্রমিক সকাল থেকে রাত পর্যন্ত হাড় ভাংগা পরিশ্রম করে। এদের মধ্য কেউ সামান্য মজুরি পায় আর বেশিরভাগ কাজ করে পেটে – ভাতে।

মাদারীপুর সদর উপজেলার লক্ষীগঞ্জ গ্রামের চৌধুরী ব্রিকস ফিল্ডে সরজমিন গিয়ে দেখা যায়, ১০ – ১২ বছরের ৭-৮ টি শিশু বালু টানা ও ইট বানানোর মত কঠিন পরিশ্রম করছে। তাদের মুখে কোন মাস্ক নেই।হাতের তালুতে ঠোসা পরে লাল ফোলা দাগ হয়েছে।

মাদারীপুর শহরের মাস্টার কলোনী এলাকার বালুঘাটে একটি হোটেলে ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত তিনটি শিশু সামান্য বেতনে প্লেট ধোয়া মোছার কাজ করে। বেশির ভাগ শিশু শ্রমিকের হাতে পায়ে প্যাচরা, ফোড়াঁসহ নানা রোগ রয়েছে। মালিক পক্ষ থেকে শিশু শ্রমিকদের এসব অসুখ বিসুখ নিরাময়ের কোন ব্যবস্থা নেয়া হয় না বলে অভিযোগ রয়েছে।

মাদারীপুর নতুন শহরের একটি হোটেলের একজন মালিক বলেন, ছোট ছেলেরা যেমন কাজ করে তেমন বেতন দেই।
এভাবে মাদারীপুর শহরের বাস্টান্ড এলাকায় বিভিন্ন ওয়ার্কসপ ও গ্যারেজে শিশুরা কেউ পেটে – ভাতে কেউ নাম মাএ বেতনে হাড় ভাংগা পরিশ্রম করছে।

মাদারীপুরের বিশেষ পরিচিত ডাঃ লুৎফর রহমান (এমবিবিএস)জানান, যে বয়সে ছেলেদের বেড়া ওঠার সময় সে বয়সে এ সব হতভাগা শিশুরা বাচাঁর তাগিতে কঠিন পরিশ্রম করছে। ১০/২২ বছর বয়সে শিশুদের শরীরের বিভিন্ন অংগ প্রতঙ্গ বৃদ্ধি পেয়ে থাকে। কিন্তু শিশু শ্রমিকদের উপর শারিরীক ও মানসিক চাপ তাদের শরীর বৃদ্ধিতে অন্তরায় হয়ে দেখা দেয়। সারা বিশ্বে শিশু শ্রমিক নিষিদ্ধ থাকলেও আমাদের দেশে তা মানা হচ্ছে না।

শেয়ার