Top
সর্বশেষ

অবশেষে লিচু গাছের আমটি ছিড়ে নেওয়ার কথা স্বীকার করলেন মেম্বার

২০ এপ্রিল, ২০২১ ৮:২৮ অপরাহ্ণ
অবশেষে লিচু গাছের আমটি ছিড়ে নেওয়ার কথা স্বীকার করলেন মেম্বার
ঠাকুরগাঁও প্রতিনিধি :

ঠাকুরগাঁওয়ে লিচু গাছের সাড়া জাগানো আমটি  নিজেই ছিড়ে ফেলেছেন বলে স্বীকার করলেন মেম্বার সিকিম।

২০ এপ্রিল মঙ্গলবার সকালে রাগের মাথায় তিনি একাজ করেছেন। তবে তিনি নিজের ভুল বুঝতে পেরে দুঃখ প্রকাশও করেছেন।

বেলা ২ টার দিকে সিকিম মেম্বার আম ছিড়ে ফেলার কথা স্বীকার করেন। আমটি এখন গাছের মালিক আব্দুর রহমানের কাছে রয়েছে।

আব্দুর রহমান বলেন, এলাকার সাবেক মেম্বার সিকিম সকালে লিচু গাছ থেকে আমটি ছিড়ে ফেলেছে। এতে করে যারা আমটি দেখতে আসছে তারা হতাশ হয়ে ফিরে যাচ্ছে। মেম্বার আমটি ছিড়ে ঠিক করেননি।

অভিযুক্ত সাবেক মেম্বার সিকিমের কাছে জানতে চাইলে তিনি বলেন, এলাকায় লিচু গাছটিতে আমটি দেখার জন্য সারাদিন অনেকদুর থেকে গাড়ি নিয়ে মানুষ এসে ভিড় করছে। আম দেখতে এসে গতকাল আমার ভাতিজা মোটরসাইকেল এক্সিডেন্ট করে আহত হয়েছে। তাই রাগের মাথায় আমটি ছিড়ে ফেলেছি। পরে বুঝতে পেরেছি আমটি ছিড়া ঠিক হয়নি।

গাছের মালিক আব্দুর রহমান ক্ষোভের সাথে আরো জানান,  আজ সকালেও আমটি ছিল। সকাল ১০ টার দিকে সিকিম মেম্বার এখানে আসে। তাঁরা পিছনে ২/৩ টি পিচ্চিও ছিল।  আমটি ছিড়ার পর  অন্যান্য ছেলেদের চীৎকারে গাছের কাছে গিয়ে তিনি দেখতে পান আমটি নেই। দারুন মুষড়ে পড়েন তিনি। কান্নাজড়িত কণ্ঠে তিনি বলেন, আমটি রক্ষার জন্য তিনি সব ব্যবস্থা নিয়েছিলেন।

প্রসঙ্গত, সদর উপজেলার ছোট বালিয়া গ্রামের আব্দুর রহমান (মটকি)’র বাড়িতে একটি লিচু গাছের একটি ডালে ছোট ছোট ৯ টি লিচু ধরেছে। ওই গাছে লিচুর একটি থোকায় লিচুর সাথে আম ধরে আছে দেখা যায়। বিষয়টি মটকির নাতি হৃদয় প্রথম দেখতে পায়। সে বিষয়টি তার দাদাকে জানায় ও পরে এলাকার লোকজন জানতে পারেন। ঘটনাটি এখানে চাঞ্চল্যের সৃষ্টি করে। এলাকার লোকজন লিচু গাছে আম ধরেছে এই ঘটনাটি দেখার জন্য সেখানে ভিড় করে। মুহূর্তেই সামাজিক যোগাযোগ মাধ্যমে বিষয়টি ছড়িয়ে পড়ে ও দূর দূরান্তের লোকজন এক নজর দেখার জন্য সেখানে গিয়ে  নিজের চোখে দেখে আসছেন।

তবে এব্যাপারে ঠাকুরগাঁও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষি কর্মকর্তা (প্রশিক্ষণ) মো. সিরাজুল ইসলাম বলেন, লিচু গাছে আম ধরার বিষয়টি একটি ব্যতিক্রম ঘটনা। এর কোন বৈজ্ঞানিক কারণ বা গ্রামার নেই। ঠাকুরগাঁও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. আবু হোসেন উপ-সহকারী কৃষি কর্মকর্তার বরাত দিয়ে বলেন, লিচুর গাছে আম আকৃতির ফল ধরেছে। পরাগায়ন বা অন্য কোন মাধ্যমে এটা হওয়ার কথা নয়। এখানে গবেষণার বিষয় রয়েছে। লিচু ফলটি বিকৃত হতে পারে বলে প্রাথমিক ভাবে মন্তব্য করেছিলেন তিনি।

 

 

 

 

শেয়ার