Top
সর্বশেষ

৫, ১, ৩-এ খুলল শেয়ারবাজার

২১ সেপ্টেম্বর, ২০২০ ৮:১৪ পূর্বাহ্ণ
৫, ১, ৩-এ খুলল শেয়ারবাজার

৫, ১, ৩-এ খুলল শেয়ারবাজার। খটকা লাগছে? তাহলে শুরুতেই খটকাটা ভেঙে দিই। সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২০ সেপ্টেম্বর) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন শুরু হয় নয়টি প্রতিষ্ঠানের অংশগ্রহণে। এর মধ্যে পাঁচটির দাম বাড়ে, একটির কমে এবং তিনটির দাম অপরিবর্তিত থাকে।

সাধারণত ডিএসইতে লেনদেন শুরু হয় শতাধিক প্রতিষ্ঠানের অংশগ্রহণের মধ্যদিয়ে। কিন্তু আজ কিছুটা ব্যতিক্রম দেখা যায়। মাত্র নয়টি প্রতিষ্ঠানের অংশগ্রহণে লেনদেন শুরু হয়। অবশ্য পাঁচ মিনিটের মধ্যেই এ সংখ্যা শতাধিক ছাড়িয়ে যায়।

লেনদেনে অংশ নেয়া প্রতিষ্ঠানের সংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে দাম বাড়া, কমা ও অপরিবর্তিত থাকার সংখ্যা। তবে শুরুর মতো প্রথম আধাঘণ্টায় দাম কমার থেকে বাড়ার তালিকায় নাম লিখিয়েছে বেশি প্রতিষ্ঠান। ফলে ঊর্ধ্বমুখী রয়েছে সবকটি সূচক।

মূল্য সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার পাশাপাশি লেনদেনের গতিও ভালো অবস্থানে রয়েছে। প্রথম আধাঘণ্টায় প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে ২০০ কোটি টাকার ওপরে লেনদেন হয়েছে।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত সকাল ১০টা ৩২ মিনিটে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ১৮ পয়েন্ট বেড়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়েছে। আর ডিএসই শরিয়াহ বেড়েছে ২ পয়েন্ট।

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১৮৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৮৩টির। আর ৬৩টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ২১৬ কোটি ৫ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৪৮ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ২ কোটি ২৩ লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ১০০ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৬৪টির, কমেছে ১৯টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭টির।

শেয়ার