Top

‘আইনের শাসন ও বিচার বিভাগীয় দুর্নীতি পাশাপাশি চলতে পারে না’

০৫ অক্টোবর, ২০২০ ১১:৩৭ পূর্বাহ্ণ
‘আইনের শাসন ও বিচার বিভাগীয় দুর্নীতি পাশাপাশি চলতে পারে না’

আইনের শাসন এবং বিচার বিভাগীয় দুর্নীতি পাশাপাশি চলতে পারে না। বিচার বিভাগীয় কর্মকর্তা এবং কর্মচারীরা যদি দুর্নীতিগ্রস্ত হন, তাহলে আইনের শাসন বই পুস্তকেই সীমাবদ্ধ থাকবে। এটি বাস্তব রূপ কখনোই লাভ করবে না। জনগণের শেষ আশ্রয়স্থল হিসেবে আমরা বিচার বিভাগ যদি ব্যর্থ হই, তাহলে জনগণ বিকল্প উপায় খুঁজতে বাধ্য হবে, যেটি কল্পনাও করা যায় না।

পরিত্যক্ত সম্পত্তি-সংক্রান্ত এক রায়ে এমন পর্যবেক্ষণ দিয়ে রায় ঘোষণা করেছেন হাইকোর্ট।

রাজধানীর কয়েকটি পরিত্যক্ত সম্পত্তি নিয়ে করা রিটের পরিপ্রেক্ষিতে জারি করা রুলের রায়ে ২০১৯ সালের (১১ ডিসেম্বর) হাইকোর্টের বিচারপতি মো. আশরাফুল কামাল ও বিচারপতি রাজিক-আল-জলিলের বেঞ্চ এমন পর্যবেক্ষণ দিয়েছিলেন। যেটি সম্প্রতি সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

রায়ে পাওয়া তথ্য মতে, ১৯৮৮ সালে কেএএম আশরাফ উদ্দিন কাকরাইলের ৫৬/৫৭ হোল্ডিংয়ের ছয় কাঠা (বাড়ি নম্বর-৫৬), লুৎফুন্নেছা রহমান চার কাঠা (বাড়ি নং-৫৬/১) এবং ১৯৮৯ সালে একেএম ইদ্রিস হোসেন তালুকদার ও তার স্ত্রী জামিলা খাতুন সাড়ে ছয় কাঠা (বাড়ি নম্বর-৫৭) জামির মালিকানা দাবি করে পরিত্যক্ত সম্পত্তির তালিকা থেকে সেগুলো বাতিল চেয়ে সেগুনবাগিচার সেটেলমেন্ট আদালতে আবেদন করেন।

আবেদনকারীরা সবাই দাবি করেন, তারা ১৯৭৩ সালে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের চতুর্থ শ্রেণির কর্মচারী তারারাম জয়সুরিয়া ওরফে চিও রতন ওরফে তারারাম মুচির কাছ থেকে এই জমি কিনেছেন।

পরে ১৯৯৫ সালের ২৭ নভেম্বর ১৬ কাঠা জমি পরিত্যক্ত সম্পত্তির তালিকা থেকে বাদ দিয়ে ঢাকার প্রথম সেটেলমেন্ট আদালত রায় দেন।

ওই রায়ের বিরুদ্ধে ২০১৯ সালে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের পৃথক রিট আবেদনে জারি করা রুল মঞ্জুর করে রায় দেন হাইকোর্ট।

রায়ে বলা হয়, মূসা খালেদেরু নেতৃত্বে তৎকালীন প্রথম সেটেলমেন্ট আদালত, ঢাকা নজিরবিহীন ইতিহাস সৃষ্টি করেন এবং জালিয়াত চক্র বিনা দালিলিক এবং সাক্ষ্য ব্যতিরেকে হাজার কোটি টাকার রাষ্ট্রীয় এবং জনগণের সম্পত্তি জালিয়াত চক্রের হাতে তুলে দেন। এই কাজের মাধ্যমে তৎকালীন প্রথম সেটেলমেন্ট আদালত বিচার বিভাগের মর্যাদাহানি করেন।

রায়ে বলা হয়েছে, হাজার কোটি টাকার রাষ্ট্রের সম্পত্তি, হাজার কোটি টাকার জনগণের সম্পত্তি, হাজার হাজার কোটি টাকার দেশের সম্পত্তি প্রথম সেটেলমেন্ট আদালত ন্যূনতম দালিলিক এবং মৌখিক সাক্ষ্য প্রমাণ ব্যতিরেকে জালিয়াত, ঠক, বাটপার এবং পাকিস্তানি হানাদার বাহিনীর এদেশীয় দোসরদের হাতে তুলে দিয়েছেন।

পরিত্যক্ত সম্পত্তি, তালিকাভুক্ত সকল সম্পত্তি হানাদার বাহিনীর সহযোগী এবং পাকিস্তান রাষ্ট্র সমর্থনকারী ব্যক্তিদের। সম্পত্তির মালিকরা যেহেতু বাংলাদেশের স্বাধীনতার বিরুদ্ধে কাজ করেছে সেহেতু তারা এবং তাদের বংশধররা দেশকে ব্যর্থ রাষ্ট্রে পরিণত করার চেষ্টা চালাচ্ছে। তারা ৩০ লাখ শহীদের হত্যাকারী ও দুই লাখ মা-বোনের সম্ভ্রম লুটকারীরও সহযোগী।

‘সুতরাং কেউ যদি পরিত্যক্ত সম্পত্তির তালিকা থেকে সম্পত্তি প্রত্যাহার করতে সেটেলমেন্ট আদালতে আসে, তাহলে প্রথমেই তার কাছ থেকে আইন মোতাবেক যেটি প্রমাণ হিসেবে আদালত চাইবেন তা হলো-সংশ্লিষ্ট আবেদনকারী বাংলাদেশের দুই লাখ মা-বোনের ধর্ষণকারী কিংবা তাদের সহযোগী নন, ৩০ লাখ শহীদের হত্যাকারী বা তাদের সহযোহী নন। তারা, কোনো মুক্তিযোদ্ধার পঙ্গুত্বের জন্য দায়ী নন এবং সর্বোপরি পাকিস্তানের হানাদার বাহিনী এবং তাদের এদেশীয় দোসর ছিলেন না।’

রায়ে আরও বলা হয়, ‘মানুষের আশা-আকাঙ্ক্ষার সর্বশেষ জায়গা হলো বিচার বিভাগ। যখন এই শেষ আশ্রয়স্থলের বিচারকরা দুর্নীতির মাধ্যমে রায় বিক্রি করেন, তখন সাধারণ মানুষের আর যাওয়ার জায়গা থাকে না। তারা হতাশ হন, ক্ষুব্ধ হন, ক্রুদ্ধ হন, বিক্ষুব্ধ হন এবং বিকল্প খুঁজতে থাকেন। তখনই জনগণ মাস্তান, সন্ত্রাসী এবং বিভিন্ন মাফিয়া নেতাদের আশ্রয় গ্রহণ করেন এবং তাদের বিচার সেখানে চান।’

‘আমরা বিচার বিভাগ যদি ব্যর্থ হই জনগণের শেষ আশ্রয়স্থল হিসেবে, তাহলে জনগণ বিকল্প উপায় খুঁজতে বাধ্য হবে, যেটি কল্পনাও করা যায় না। সুতরাং এখন সময় এসেছে আমাদের বিচার বিভাগকে তথা জনগণের শেষ আশ্রয়স্থলকে আমূল সংস্কার করে, দুর্নীতির মূল উৎপাটন করে সত্যের নির্ভরযোগ্য, বিশ্বাসযোগ্য এবং আদর্শ প্রতিষ্ঠানে পরিণত করার।’

রায়ে আরও বলা হয়, আইনের শাসন এবং বিচার বিভাগীয় দুর্নীতি পাশাপাশি চলতে পারে না। বিচার বিভাগীয় কর্মকর্তা এবং কর্মচারীরা যদি দুর্নীতিগ্রস্ত হন, তাহলে আইনের শাসন শুধু বই পুস্তকেই সীমাবদ্ধ থাকবে। এটি বাস্তবে রূপ কখনোই লাভ করবে না।

রায়ে হাইকোর্ট বলেন, সম্পত্তি প্রতিবন্ধী কল্যাণের জন্য দখল এবং ব্যবহারের জন্য হস্তান্তর করা হলো। রায় প্রাপ্তির তিন মাসের মধ্যে ঢাকার জেলা প্রশাসক অবৈধ দখলদারদের হাত থেকে নালিশি সম্পত্তিটি উদ্ধার করে নিউরো ডেভেলপমেন্ট প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্টে হস্তান্তর করে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের কাছে হলফনামা দেবেন।

রায়ের অনুলিপি সব বিচারকের কাছে ই-মেইলে পাঠানোর জন্য রেজিস্ট্রার জেনারেলকে নির্দেশ দেয়া হয়। এছাড়া রায়ের অনুলিপি সরাসরি প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ মনোযোগ আকর্ষণের জন্যও পাঠানো হোক বলে রায়ে উল্লেখ করা হয়েছে।

শেয়ার