Top

লারা চান না রাহুল ভারতীয় দলে আর উইকেটকিপিং করুক

০৮ অক্টোবর, ২০২০ ৯:১৮ পূর্বাহ্ণ
লারা চান না রাহুল ভারতীয় দলে আর উইকেটকিপিং করুক

মহেন্দ্র সিং ধোনি আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরে গেলেও এখন পর্যন্ত তার যোগ্য বিকল্প খুঁজে পায়নি ভারত। লোকেশ রাহুলকে দিয়ে সীমিত ওভারে তারা কাজ চালিয়ে যাচ্ছে, কিন্তু সেটাকে ‌‌‘ঠেকার কাজ’ই বলা যায়।

লোকেশ রাহুল বরাবরই আগে একজন ব্যাটসম্যান, পরে উইকেটরক্ষক। রিশাভ পান্তকে দিয়ে ধোনির শূন্যস্থান পূরণে ব্যর্থ হওয়াতেই ভারতীয় দলের নির্বাচকরা এই বিকল্প পথে হেঁটেছেন।

তবে ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ব্যাটসম্যান ব্রায়ান লারা চান না, রাহুল ভারতীয় দলের আর উইকেটকিপিং করুক। না, তার উইকেটকিপিং নিয়ে অসন্তোষ নয়, লারা মনে করেন শুধু ব্যাটসম্যান হিসেবে খেললেই বরং আরও ভালো করবেন রাহুল।

বিশ্বের সর্বকালের অন্যতম সেরা বাঁহাতি ব্যাটসম্যান লারা এক সাক্ষাৎকারে রাহুল প্রসঙ্গে বলেছেন, ‘ভারতীয় দলে খেলার সময় ওকে দিয়ে যেন কখনও উইকেটরক্ষকের কাজ না করানো হয়। আমি চাই, রাহুল শুধুই ব্যাটিংয়ে মনোনিবেশ করুক। ও অসম্ভব ভালো একজন ব্যাটসম্যান। রাহুল উইকেটে থাকা মানেই দলের অনেক রান পাওয়া সহজ হয়ে যাওয়া।’

প্রসঙ্গত, চলতি আইপিএলেও সফল রাহুল ইতিমধ্যে় কিংস ইলেভেন পাঞ্জাবের হয়ে ৩০২ রান করে ফেলেছেন। যার মধ্যে রয়েছে একটি সেঞ্চুরি ও দুটি হাফসেঞ্চুরি।

রাহুল উইকেটকিপিং না করলে ভারতীয় দলে এই দায়িত্ব সামলাবেন কে? লারা বিকল্প নামটিও বলে দিলেন এবং তিনি আর কেউ নন-সেই রিশাভ পান্ত, যার ওপর নির্বাচকরা আস্থা হারিয়েছিলেন।

তবে ২৩ বছর বয়সী এই উইকেটরক্ষক ব্যাটসম্যান আগে ব্যর্থ হলেও এখন অনেকটা পরিণত হয়ে উঠেছেন, মনে করেন লারা। ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ব্যাটসম্যানের ভাষায়, ‘এক বছর আগের পরিস্থিতির সঙ্গে এখনকার পান্তের তুলনা করলে বলব, ও অনেকটাই পরিণত হয়ে উঠেছে। ব্যাটসম্যান হিসেবে দায়িত্ববোধের কথাই কিন্তু আমি বলছি। দিল্লি ক্যাপিটালসে ওর ব্যাটিং দেখে বোঝা যাচ্ছে সব সময় দলের কথা ভাবছে।’

চলতি আসরে দিল্লির হয়ে নিয়মিতই ভালো ব্যাটিং করছেন পান্ত। এখন পর্যন্ত তার উইলো থেকে এসেছে ১৭১ রান।

শেয়ার