Top
সর্বশেষ

সাকিব-জাদেজা যোগ্য, তবে সেরা স্টোকসই: হ্যাডলি

২৫ মে, ২০২১ ২:৪৬ অপরাহ্ণ
সাকিব-জাদেজা যোগ্য, তবে সেরা স্টোকসই: হ্যাডলি

টেস্ট এবং ওয়ানডে, দুই ফরম্যাটেই অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে দুই নম্বরে আছেন বেন স্টোকস। অন্যদিকে টি-টোয়েন্টিতে নেই সেরা দশেও। এরপরও এই ইংলিশ ক্রিকেটারকেই বর্তমান সময়ের সেরা অলরাউন্ডার মনে করেন নিউজিল্যান্ডের কিংবদন্তি ক্রিকেটার রিচার্ড হ্যাডলি।

টাইমস অব ইন্ডিয়াকে দেওয়া সাক্ষাৎকারে হ্যাডলি বলেন, ‘এই সময়ের অলরাউন্ডারদের দেখলে বেন স্টোকসই সেরা হিসেবে চোখে পড়ে। সে লড়াকু, দারুণ ব্যাটসম্যান, কার্যকর বোলার এবং এমন একজন, যে কিনা একাই ইংল্যান্ডকে ম্যাচ জিতিয়েছে। সাকিব আল হাসান, রবিন্দ্র জাদেজা, কলিন ডি গ্র্যান্ডহোম, মইন আলি, ক্রিস ওকস, জেসন হোল্ডার সবাই নিজেদের সামর্থ্য দিয়েই যোগ্য।’

আশির দশকের সেরা অলরাউন্ডারদের একজন হ্যাডলি। ইয়ান বোথাম, কপিল দেব, ইমরান খান এবং হ্যাডলি, এই চারজনের লড়াইয়ে ক্রিকেট তখন পেয়েছিল ভিন্ন মাত্রা। এরপর দীর্ঘ সময় রাজত্ব করেন জ্যাক ক্যালিস।

সাবেক কিউই তারকা ক্রিকেটারের মতে, পরিসংখ্যানের দিক দিয়ে ক্যালিস সেরা হলেও শেষ পর্যন্ত সর্বকালের সেরা অলরাউন্ডারের বিচারে টিকে থাকবেন ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ক্রিকেটার স্যার গ্যারি সোবার্স।

হ্যাডলি বলেন, ‘জ্যাক ক্যালিস এক কথায় অসাধারণ অলরাউন্ডার ছিলেন। দুর্দান্ত মানের এবং প্রচণ্ড অনুপ্রাণিত একজন। ব্যাটসম্যান হিসেবে সে দারুণ ছিল, যেটা তার মূল শক্তির জায়গা। সেই সাথে তার বোলিং দক্ষিণ আফ্রিকার পেস আক্রমণে ভালো জোগান দিত।’

‘পরিসংখ্যানের দিক দিয়ে ক্রিকেট ইতিহাসের সেরা অলরাউন্ডার ক্যালিস। আসলে সর্বকালের সেরা কে, এই প্রশ্নে তুমুল বিতর্ক হতে পারে। শেষ পর্যন্ত হয়তো তকমাটা স্যার গ্যারি সোবার্সেরই থাকবে। যুগে যুগে কিথ মিলার, টনি গ্রেগ, অ্যান্ড্রু ফ্লিন্টফ ও শন পোলকের মতো অলরাউন্ডাররাও দাপট দেখিয়েছে।’ যোগ করেন হ্যাডলি।

শেয়ার