Top
সর্বশেষ

হোয়াইটওয়াশের মিশন নিয়ে দুপুরে মাঠে নামছে বাংলাদেশ

২৮ মে, ২০২১ ১০:৫৮ পূর্বাহ্ণ
হোয়াইটওয়াশের মিশন নিয়ে দুপুরে মাঠে নামছে বাংলাদেশ

প্রথম দুই ম্যাচ জিতে দারুণ কিছু অর্জন ঝুলিতে পুরেছে বাংলাদেশ। আইসিসি বিশ্বকাপ সুপার লিগের পয়েন্ট তালিকায় শীর্ষে উঠে গেছে। আর শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম সিরিজ জয়ের সাফল্য পেয়েছে। এবার সাবেক বিশ্বচ্যাম্পয়নদের হোয়াইটওয়াশ করার মিশন তামিম-মুশফিকদের সামনে।

আজ শুক্রবার মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে মুখোমুখি হবে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। দুপুর ১টায় শুরু হবে ম্যাচটি।

সিরিজের প্রথম ম্যাচে ৩৩ রানে এবং দ্বিতীয় ম্যাচে বৃষ্টি আইনে ১০৩ রানে জিতে সিরিজ নিজেদের করে নেয় টাইগাররা। ২০১৫ সাল থেকে এ নিয়ে দশম সিরিজ জিতল বাংলাদেশ। গত কয়েক বছর ওয়ানডে ক্রিকেটে নিজেদের সামর্থ্যের প্রমাণ দিয়ে যাচ্ছে টাইগাররা।

২০২৩ সালে ওয়ানডে বিশ্বকাপে সরাসরি খেলতে সিরিজের প্রতি ম্যাচের পয়েন্টে গুরুত্ব অনেক বেশি। তাই দুদলের কাছেই এ ম্যাচের গুরুত্ব খুব একটা কম নয়।

বাংলাদেশের কাছে তা আরও বেশি। কারণ পরের সিরিজ বিদেশের মাটিতে খেলতে হবে। আর বিদেশের মাটিতে টাইগার দলের যে রেকর্ড তাতে পয়েন্ট অর্জন করা খুবই কঠিন।

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম দুই ম্যাচ জিতলেও নিজেদের পারফরম্যান্সে খুশি নয় বাংলাদেশ দল। অভিজ্ঞ খেলোয়াড়দের বাদ দিয়ে নতুন অধিনায়ক হিসেবে কুশল পেরেরার ওপর আস্থা রেখে লঙ্কান টিম ম্যানেজমেন্ট।

প্রথম দুই ম্যাচে বাংলাদেশের জয়ে মূল অবদান রেখেছেন মুশফিকুর রহিম। প্রথম ম্যাচে ৮৪ এবং দ্বিতীয় ম্যাচে ১২৫ রান করেন।

বল হাতে বাংলাদেশকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন মেহেদী হাসান মিরাজ। দুই ম্যাচে ৭ উইকেট নিয়েছেন তিনি। সম্প্রতি আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে বোলারদের তালিকায় দ্বিতীয়স্থানে উঠে এসেছেন তিনি।

সর্বশেষ দুই সিরিজ মিস করা সাকিব আল হাসান দলে ফিরে এখনো নিজের সেরাটা মেলে ধরতে পারেননি। তাই বাংলাদেশের পারফরম্যান্স মোটেও আশানুরূপ হয়নি বলাই যায়।

তবে লিটন দাস, মোহাম্মদ মিঠুন, তাসকিন আহমেদ ও সাইফউদ্দিনরা নিজেদের মেলে ধলতে পারছেন না বলে তা কিছুটা চিন্তার। ধারাবাহিক ব্যর্থতার কারণে দ্বিতীয় ম্যাচের একাদশে সুযোগ হয়নি মিঠুনের। তাঁর পরিবর্তে একাদশে সুযোগ পেয়েও নিজেকে মেলে ধরতে পারেননি মোসাদ্দেক হোসেন সৈকত। গেল বছর জিম্বাবুয়ের বিপক্ষে ১৭৬ রান করা লিটন দাস ফর্মে নেই। শেষ ৮ ম্যাচে মাত্র ৯১ রান করেন তিনি। এর মধ্যে সর্বোচ্চ সংগ্রহ ২৫ রান। শেষ ওয়ানডের দলে সুযোগ পেয়েছেন নাঈম শেখ। এতে লিটনের বাদ পড়ার সম্ভাবনা প্রবল।

তবে সতীর্থদের কাছ থেকে সেরা পারফরম্যান্স প্রত্যাশা করছেন অধিনায়ক তামিম ইকবাল, ‘সিরিজ জয়ে খুশি, তবে আমরা এখনো নিজেদের সেরা ক্রিকেট খেলতে পারিনি। আশা করছি, পরের ম্যাচেই ঘুরে দাঁড়াতে পারবে আমাদের ক্রিকেটাররা।’

অবশ্য পরিসংখ্যান শ্রীলঙ্কার পক্ষে। এই ফরম্যাটে ৫০ ম্যাচে ৩৯টিতেই জিতেছে তারা। বাংলাদেশ জিতেছে মাত্র নয় ম্যাচ। বাকি দুই ম্যাচ পরিত্যক্ত হয়েছে।

শেয়ার