Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

করপোরেট কর কোন খাতে কমবে, কোন খাতে বাড়বে

০৩ জুন, ২০২১ ৬:২৮ অপরাহ্ণ
করপোরেট কর কোন খাতে কমবে, কোন খাতে বাড়বে

ব্যক্তি-শ্রেণির করদাতা ব্যতিত অন্যান্য করদাতাদের জন্য সার্বিকভাবে প্রস্তাবিত ২০২১-২০২২ অর্থবছরে বাজেটে কর্পোরেট করহার কমানোর প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বৃহস্পতিবার (৩ জুন) জাতীয় সংসদে নতুন অর্থবছরের জন্য তিনি এই প্রস্তাব উত্থাপন করেন।

কর্পোরেট কর কমবে: শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানি, তালিকাভুক্ত নয় এমন কোম্পানি, একক ব্যক্তি কোম্পানি, ব্যক্তি-সংঘের, কৃত্রিম ব্যক্তিসত্তা ও অন্যান্য করযোগ্য সত্তার কর কমানোর প্রস্তাব করা হয়েছে।

করহার বাড়বে: শেয়ারবাজারে তালিকাভুক্ত (পাবলিকলি ট্রেডেড) মোবাইল ফাইন্যনসিয়াল সার্ভিস (এমএফএস) প্রদানকারী প্রতিষ্ঠান, তালিকাভুক্ত নয় এমন মোবাইল ফাইন্যনসিয়াল সার্ভিস (এমএফএস) প্রদানকারী প্রতিষ্ঠানের কর বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।

করহার অপরিবর্তিত থাকবে: বেসরকারি বিশ্ববিদ্যালয়, বেসরকারি মেডিক্যাল কলেজ, বেসরকারি ডেন্টাল কলেজ, বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজ বা কেবলমাত্র তথ্য প্রযুক্তি বিষয়ে শিক্ষাদানে নিয়োজিত বেরকারি কলেজের ক্ষেত্রে কর্পোরেট করহার অপরিবর্তিত থাকবে। এছাড়াও কর অপরিবর্তিত থাকবে- পাবলিকলি ট্রেডেড ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠান (মার্চেন্ট ব্যাংক বিদ্যমান ব্যতিত), পাবলিকলি ট্রেডেড নয় এরূপ ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠান, মার্চেন্ট ব্যাংক, সিগারেট, বিড়ি, জর্দা, গুলসহ সব প্রকার তামাকজাত পণ্য প্রস্তুতকারী কোম্পানি, পাবলিকলি ট্রেডেড মোবাইল ফোন কোম্পানি এবং পাবলিকলি ট্রেডেড নয় এমন মোবাইল ফোন কোম্পানি।

বাজেট বক্তব্যে অর্থমন্ত্রী বলেন, ২০১১-২০২২ অর্থ বছরে কর্পোরেট করহার আরও কমিয়ে নন-লিস্টেড কোম্পানিগুলোর ক্ষেত্রে করহার ৩২ দশমিক ৫০ শতাংশ থেকে ৩০ শতাংশ করার প্রস্তাব করছেন। অনুরূপভাবে লিস্টেড কোম্পানির জন্য করহার ২৫ শতাংশ থেকে ২২ দশমিক ৫ শতাংশ করার প্রস্তাব করেন তিনি।

এক ব্যক্তি কোম্পানির জন্য নন-লিস্টেড কোম্পানির করহার ৩২ দশমিক ৫ শতাংশ প্রযোজ্য। অর্থনীতিকে অধিকতর আনুষ্ঠানিক করা এবং এক ব্যক্তি কোম্পানির প্রতিষ্ঠা উৎসাহিত করার লক্ষ্যে এক ব্যক্তি কোম্পানির করহার ২৫ শতাংশ করার প্রস্তাব করেন অর্থমন্ত্রী। কোম্পানি ও অন্যান্য প্রস্তাবিত কর্পোরেট করহার পাবলিকলি ট্রেডেড (শেয়ার বাজারে তালিকাভুক্ত) কোম্পানির জন্য বর্তমানে ২৫ শতাংশের পরিবর্তে ২০২১-২০২২ অর্থবছরে ২২ দশমিক ৫ শতাংশ।

পাবলিকলি ট্রেডেড নয় এমন কোম্পানি ২০২০-২০২১ সালে ছিল ৩২ দশমিক ৫ শতাংশ। যা দশমিক ৫ শতাংশ কমিয়ে ২০২১-২০২২ অর্থবছরের জন্য ৩০ শতাংশ প্রস্তাব করা হয়েছে।

এক ব্যক্তি কোম্পানির জন্য বর্তমানে ৩২ দশমিক ৫ শতাংশের পরিবর্তে ২০২১-২০২২ অর্থবছরে ২৫ শতাংশ করহার প্রস্তাব করা হয়েছে। পাবলিকলি ট্রেডেড- ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠানে (মার্চেন্ট ব্যাংক বিদ্যমান ব্যতিত) ২০২১-২০২২ অর্থবছরে ৩৭ দশমিক ৫ শতাংশ কর প্রস্তাব করা হয়েছে, যা চলতি অর্থবছরে ২০২০-২০২১ সালে একই হার রয়েছে।

পাবলিকলি ট্রেডেড নয় এরূপ-ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠানে ৪০ শতাংশ করহার প্রস্তাব করা হয়েছে, যা চলতি বছরে একই ছিল। মার্চেন্ট ব্যাংকের ক্ষেত্রেও কোনো পরিবর্তন আনা হয়নি। নতুন অর্থবছরের জন্য ৪০ শতাংশ কর প্রস্তাব করা হয়েছে। যা ২০২০-২০২১ সালে একই ছিল।

সিগারেট, বিড়ি, জর্দা, গুলসহ সব প্রকার তামাকজাত পণ্য প্রস্তুতকারী কোম্পানির জন্য ৪৫ শতাংশ এবং সারচার্জ ২ দশমিক ৫ শতাংশ প্রস্তাব করা হয়েছে। যা ২০২০-২০২১ সালে একই ছিল।

পাবলিকলি ট্রেডেড মোবাইল ফোন কোম্পানি ৪০ শতাংশ এবং পাবলিকলি ট্রেডেড নয় এমন মোবাইল ফোন কোম্পানির জন্য ৪৫ শতাংশ কর প্রস্তাব করা হয়েছে। যা চলতি অর্থবছরে ২০২০-২০২১ সালে একই রয়েছে।

পাবলিকলি ট্রেডেড মোবাইল ফাইনানসিয়াল সার্ভিস (এমএফএস) প্রদানকারী প্রতিষ্ঠারে জন্য কর্পোরেট করহার ৫ শতাংশ বাড়িয়ে ২০২১-২০২২ সালে ৩৭ দশমিক ৫ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে।

পাবলিকলি ট্রেডেভ নয় এমন মোবাইল ফাইন্যনসিয়াল সার্ভিস (এমএফএস) প্রদানকারী প্রতিষ্ঠানের ক্ষেত্রেও সাড়ে ৭ শতাংশ বাড়িয়ে কর ৪০ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। ব্যক্তি-সংঘের করহার ৩২ দশমিক ৫ শতাংশ থেকে কমিয়ে ৩০ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে।

কৃত্রিম ব্যক্তিসত্তা ও অন্যান্য করযোগ্য সত্তার করহার বর্তমানে ব্যক্তিশ্রেণির কর হার হিসেবে ধার্য করা রয়েছে, যা নতুন ২০২১-২০২২ সালের জন্য ৩০ শতাংশ প্রস্তাব করা হয়েছে।

বেসরকারি বিশ্ববিদ্যালয়, বেসরকারি মেডিক্যাল কলেজ, বেসরকারি ডেন্টাল কলেজ, বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজ বা কেবলমাত্র তথ্য প্রযুক্তি বিষয়ে শিক্ষাদনে নিয়োজিত বেরকারি কলেজের ক্ষেত্রে বর্তমানে প্রজ্ঞাপন দ্বারা নির্ধারিত তা নতুন বছরের জন্য ১৫ শতাংশ করা প্রস্তাব করা হয়েছে।

শেয়ার