Top
সর্বশেষ
সরকারের মূল অর্থনৈতিক সংস্কারের অংশ হতে প্রস্তুত বিশ্বব্যাংক সংস্কার কমিশনগুলোর কাজ শুরু অক্টোবরে, রিপোর্ট ডিসেম্বরে অন্তর্বর্তীকালীন সরকার অধ্যাদেশের খসড়ার চূড়ান্ত অনুমোদন বাংলাদেশ ব্যাংকের পর্ষদের পরিচালক হলেন ফাহমিদা খাতুন রাষ্ট্রায়ত্ত ৬ ব্যাংকের এমডির নিয়োগ বাতিল ইসলামী ব্যাংকের বোর্ড সভা অনুষ্ঠিত অশ্বিন-জাদেজার বীরত্বে চালকের আসনে ভার‍ত ঢাবিতে পিটিয়ে হত্যা: ছাত্রলীগ নেতাসহ তিন শিক্ষার্থী গ্রেপ্তার দায়িত্ব গ্রহণে অপারগতা প্রকাশ করায় ডিএসইতে ফের ২ স্বতন্ত্র পরিচালক নিয়োগ অভাবনীয় সব সুবিধা নিয়ে ভিসা ইনফিনিট ক্রেডিট কার্ড আনল সিটি ব্যাংক

গ্রাহকদের চাহিদা মেটাতে পুঁজিবাজারে ডমিনেজ স্টিল

১৯ অক্টোবর, ২০২০ ৮:২১ পূর্বাহ্ণ
গ্রাহকদের চাহিদা মেটাতে পুঁজিবাজারে ডমিনেজ স্টিল

গ্রাহকদের চাহিদা মেটাতে ব্যবসা সম্প্রসারণে যাচ্ছে দেশের অন্যতম স্টিল স্ট্রাকচারড কোম্পানি ডমিনেজ স্টিল বিল্ডিং সিস্টেমস লিমিটেড। ব্যবসা সম্প্রসারণের টাকা নিতে চায় পুঁজিবাজার থেকে নিতে চায় কোম্পানিটি। ইতোমধ্যে কোম্পানিটির প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) অনুমোদন দিয়েছে নিয়ন্ত্রক সংস্থ বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

কোম্পানি সূত্র মতে, পুঁজিবাজার থেকে কোম্পানিটি বাজার থেকে নিবে ৩০ কোটি টাকা। এই টাকা দিয়ে কোম্পানিটি ভবন নির্মাণ, বৈদ্যুতিক সরঞ্জাম স্থাপন, যন্ত্রপাতি ক্রয় ও আইপিওর ব্যয় নির্বাহ করবে। এর মাধ্যমে আগামীর পথ চলা আরও সুগম করতে চায় কোম্পানিটি।

উল্লেখ, আজ ১৯ অক্টোবর,২০২০ থেকে আগামী ২৫ অক্টোবর পর্যন্ত আইপিও’র মাধ্যমে টাকা সংগ্রহ করবে কোম্পানিটি।

খাত সংশ্লিষ্টরা বলেন, স্টিল স্ট্রাকচারডের প্রতি গ্রাহকদের চাহিদা বাড়ার পেছনে কয়েকটি কারণ রয়েছে। এর মধ্যে অন্যতম হলো অল্প সময়ের মধ্যে নির্মাণ করা,ভূমিকম্পসহনশীল ও সহজেই স্থানান্তরযোগ্য,রিসেল ভেল্যু অনেক বেশি পাওয়া যায়।

কোম্পানি সূত্র মতে, বর্তমানে কোম্পানিটি নরসিংদীর পলাশ ও সাভারের আশুলিয়াতে দুটি কারখানা রয়েছে। গ্রাহকদের চাহিদা মেটাতে ব্যবসা সম্প্রসারণে যাচ্ছে কোম্পানিটি। ব্যবসা সম্প্রসারণের একটি অংশ পুঁজিবাজার থেকে বলে জানিয়েছেন প্রধান অর্থ কর্মকর্তা (সিএফও)সন্তোষ চন্দ্র সাহা।

সন্তোষ চন্দ্র সাহা বলেন, ভূমিকম্পসহনশীল ও সহজেই স্থানান্তরযোগ্য,রিসেল ভেল্যু বিবেচনায় এই দিকে ঝুকছে গ্রাহকরা। ফলে দিন দিন কদর বাড়ছে এই খাতের কোম্পানিগুলোর। ফলে আমাদেরও গ্রাহক বাড়ছে। গ্রাহকদের চাহিদা মেটা ব্যবসা সম্প্রসারণের বিকল্প নেই।

তিনি বলেন, বর্তমানে যে উৎপাদন ক্ষমতা রয়েছে তা দিয়ে গ্রাহকদের চাহিদা মেটানে সম্ভব নয়। সেই জন্য দুটি কারখানাই বড় করতে হবে। এই জন্য ইতোমধ্যে জমিও কেনা হয়েছে। আইপিওর টাকা নিয়ে স্ট্যাকচার তৈরি করে ব্যনবসা সম্প্রসারণ করা হবে।

সন্তোষ চন্দ্র সাহা আরও বলেন, ‘স্টিল স্ট্রাকচার একটি পরিবেশ বান্ধব প্রযুক্তি। আরসিসি বিল্ডিংয়ে ইট,বালু, সুড়কির ব্যবহার হয়। এগুলো পরিবহন থেকে শুরু করে মিক্সিং পর্যন্ত সকল ধাপেই পরিবেশ দূষণ করে। এছাড়া, আরসিসি বিল্ডিংয়ের তুলনার স্টিল স্ট্রাকচারের ওজন হয় প্রায় অর্ধেক। এতে মাটিতেও কম লোড পড়ে। এসব সুবিধার জন্য বানিজ্যিক ভবনের পাশাপাশি আবাসিক ভবন নির্মাণেও ‍স্টিল স্ট্র্রাকচারের ব্যবহার বাড়ছে। ডমিনেজ স্টিল, স্টিল স্ট্রাকচারের পুরোটাই তৈরী করে নিজস্ব ফ্যাক্টরীতে। গ্রাহকের চাহিদা অনুযায়ী ডিজাইনে এসব কাঠামো ফ্যাক্টরীতে তৈরী করে বিল্ডিং নির্মাণের স্থানে সেটিং করা হয়’। এতে ঝক্কি-ঝামেলা একদমই নেই।

কোম্পানিটি পুঁজিবাজারে আনতে কাজ করছে শাহজালাল ইকুইটি ম্যানেজমেন্ট লিমিটেড। ডমিনেজ স্টিল বিষয়ে প্রতিষ্ঠানটির এ্যাসিসটেন্ট ম্যানেজার শহীদুল ইসলাম বলেন, মানুষ এখন স্বল্প সময়ে ভালো কিছু চায়। ফলে দেশের বড় বড় শিল্প ও বাণিজ্যিক প্রতিষ্ঠান স্টিল স্ট্রাকচারডের প্রতি আগ্রহঅ হচ্ছে। বর্তমানে প্রযুক্তির ছোঁয়া ছাড়া আধুনিক জীবন অকল্পনীয়। ডমিনেজ স্টিল প্রযুক্তিকে কাজে লাগিয়ে এগিয়ে চলছে।

শেয়ার