Top
সর্বশেষ

রাতে বাংলাদেশ-ভারত লড়াই

০৭ জুন, ২০২১ ৪:৪৬ অপরাহ্ণ
রাতে বাংলাদেশ-ভারত লড়াই

দোহায় বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইপর্বে আজ ভারত-বাংলাদেশ মুখোমুখি। ক্রিকেট হোক বা ফুটবল, ভারত-বাংলাদেশের মুখোমুখি হওয়া মানেই বাড়তি আগ্রহ, বাড়তি রোমাঞ্চ। দেশের ফুটবলাঙ্গনে গত কয়েক দিন ধরে সেটা ভালোভাবেই টের পাওয়া যাচ্ছে।

কাতারের দোহায় দুই প্রতিবেশি দেশের বিশ্বকাপ ও এশিয়ান কাপ যৌথ বাছাই পর্বের লড়াইটা শুরু হবে স্থানীয় সময় বিকেল ৫টায় আর বাংলাদেশ সময় রাত ৮টায়। সব দিক বিবেচনায় ভারত বাংলাদেশের চেয়ে বেশ খানিকটা এগিয়ে। তবুও মাঠে চলবে জম্পেশ লড়াই।

অতীত বলছে দুই দেশের মুখোমুখি লড়াইয়ে এগিয়ে-পিছিয়ে থাকার ব্যবধান কমই ভুমিকা রাখে। হারা ম্যাচেও কঠিন লড়াই করেছে বাংলাদেশ, আবার অনেক ম্যাচে জিততে জিততে ড্র করেছে বাংলাদেশ। দুই দলের সর্বশেষ ম্যাচটাতেও হয়েছে তেমনটি। কলকাতার সল্ট লেকে বাছাই পর্বের প্রথম লেগে জয়ের দিকেই এগুচ্ছিল বাংলাদেশ। কিন্তু ৮৮ মিনিটে গিয়ে গোল করে শেষ পর্যন্ত ড্র করতে সক্ষম হয় ভারত। গত নয় বছর বাংলাদেশকে হারাতে পারেনি ভারত। দুই দলের সর্বশেষ তিন ম্যাচেই হয়েছে ড্র।

বর্তমান পরিস্থিতিও জম্পেশ লড়াইয়ের আভাস দিচ্ছে। জেমি ডে’র অধিনে উন্নতি করতে থাকা বাংলাদেশ কদিন আগেই আফগানিস্তানের মতো এগিয়ে থাকা দলের বিপক্ষে দুর্দান্ত খেলেছে। পিছিয়ে পড়লেও মনোবল না হারিয়ে ম্যাচ ড্র করেছে বাংলাদেশ। জমাট রক্ষণে আফগানদের খুব বেশি সুবিধা করতে দেয়নি বাংলাদেশ। আবার প্রতিআক্রমণে আফগানদের কাঁপিয়ে দিয়েছে বারবার। এমন এক ম্যাচের পর তারিক কাজী, জামাল ভূঁইয়া, তপু বর্মনদের আত্মবিশ্বাস যে এখন তুঙ্গে সেটা বলাই যায়।

শেয়ার