Top

ইরানের নতুন প্রেসিডেন্ট হচ্ছেন ইব্রাহিম রায়িসি

১৯ জুন, ২০২১ ২:৫১ অপরাহ্ণ
ইরানের নতুন প্রেসিডেন্ট হচ্ছেন ইব্রাহিম রায়িসি

ইরানের ১৩তম প্রেসিডেন্ট নির্বাচনে জয় পেয়েছেন ৬০ বছর বয়সী রক্ষণশীল শিয়া নেতা সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি। ইরানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্বাচন হেডকোয়ার্টার থেকে এ তথ্য নিশ্চিত করেছে। শুক্রবারের (১৮ জুন) নির্বাচনে এই নেতা বিপুল পরিমাণ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন।

তিনি ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খোমেনির আস্থাভাজন রাজনীতিবিদ। প্রেসিডেন্ট পদে ইব্রাহিম রায়িসির এই জয়ের ফলে ইরানের রাষ্ট্রীয় কাঠামোর সব সংস্থায় গত দশকের মধ্যে এই প্রথমবারের মতো কট্টরপন্থীরা ক্ষমতাসীন হলো।

১ কোটি ৮০ লাখ ভোট পেয়ে ইব্রাহিম রায়িসি প্রেসিডেন্ট পদে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রার্থী ছিলেন সিনিয়র রক্ষণশীল জেনারেল মহসিন রেজাই। যিনি পেয়েছেন মাত্র ৩০ লাখ ৩০ হাজার ভোট। ইরানের কেন্দ্রীয় ব্যাংকের সাবেক গর্ভনর আব্দলনাসের হেমাতি এই নির্বাচনে পেয়েছেরন ২০ লাখ ৪০ হাজার ভোট।

ইরানের এবারের প্রেসিডেন্ট নির্বাচনে ৪ জন প্রার্থী ছিলেন। এরা হলেন- ইরানের প্রধান বিচারপতি ইব্রাহিম রায়িসি (৬০), সাবেক সাংবাদিক ও মধ্যপন্থী নেতা আব্দলনাসের হেমাতি (৬৪), ইরানের গোয়েন্দা বাহিনীর সাবেক প্রধান মহসীন রেজাই (৬৬) ও রক্ষণশীল ঘরনার চিকিৎসক নেতা আমির হোসেন ঘাজিজাদ্দে হাশেমি (৫০)।

শেয়ার