Top

টিকা পাঠায়নি ভারত, ইলিশ দিচ্ছে না ঢাকা

২২ জুন, ২০২১ ১:৩৪ অপরাহ্ণ
টিকা পাঠায়নি ভারত, ইলিশ দিচ্ছে না ঢাকা

বাংলাদেশ-ভারতের বন্ধুসূলভ সম্পর্ক এখন কেবল খাতা-কলমের মধ্যেই সীমাবদ্ধ। এক করোনার টিকা বদলে দিয়েছে অনেক কিছু, ভারতে যখন করোনার তাণ্ডব চলছে, তখন বাংলাদেশের প্রায় ১৬ লাখ মানুষ ভারতীয় টিকার প্রথম ডোজ নিয়ে বসে আছেন। এমন সময় ভারত জানালো, আপাতত এক ডোজ ভ্যাকসিনও ঢাকায় পাঠানো সম্ভব নয়। এদিকে বাংলাদেশীদের দ্বিতীয় ডোজ নেওয়ার সময় হয়ে গেছে।

ভারতের এমন আচরণে ক্ষুদ্ধ ঢাকা তাদের ক্ষোভ আর চাপা রাখেনি। বেক্সিমকো গ্রুপের এমডি তো বলেই দিয়েছেন, “ভারত যে বাংলাদেশের বন্ধু, সেটা এখন বিবেচনা করার সময় এসেছে। মিষ্টি কথায় সব চলবে না। ন্যায্য পাওনা বুঝিয়ে দিতে হবে”। কথাটি যে কেবল বক্তব্যের সীমাবদ্ধ তা কিন্তু নয়, যার সরাসরি প্রতিফলন দেখা যাচ্ছে বাঙ্গালির প্রিয় মাছ ইলিশ প্রসঙ্গে।

দীর্ঘদিন ধরেই ভারতে ইলিশ রফতানিতে নিষেধাজ্ঞা রয়েছে বাংলাদেশের। তা সত্ত্বেও গত বছর জামাইষষ্ঠীর সময়ে পশ্চিমবঙ্গে দু’হাজার টন ইলিশ রফতানিতে ছাড়পত্র দিয়েছিল বাংলাদেশ সরকার। কিন্তু এ বছর পশ্চিমবঙ্গের কোন পাতে পড়েনি পদ্মার ইলিশ।

বিশেষজ্ঞরা বলছেন, এমন হিসেব করা ঠিক হবে না যে, টিকা না পাওয়ায় ইলিশ রফতানি বন্ধ করে দেওয়া হয়েছে। কিন্তু এটাও ঠিক, দু’পক্ষের সম্পর্ক এতটাই তিক্ত হয়ে গিয়েছে যে, ইলিশ-কূটনীতির আবহাওয়াটাই আর নেই। প্রসঙ্গত, ভারত-বাংলাদেশ সম্পর্কের ওঠাপড়ায় ইলিশ এক কূটনৈতিক প্রতীকও বটে। এর আগে স্থলসীমান্ত চুক্তি সই করতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যখন ঢাকায় গিয়েছিলেন, ইলিশ নিয়ে কিছুটা রসিকতার ঢংয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কথা হয়েছিল তাঁর। ভোজের তালিকায় ইলিশের পঞ্চপদ দেখে মমতা প্রধানমন্ত্রীকে প্রশ্ন করেছিলেন, কেন তাঁরা ইলিশ আটকে রেখেছেন? প্রধানমন্ত্রীর জবাব ছিল, “তিস্তার পানি এলেই মাছ সাঁতার কেটে চলে যাবে ও পারে!”

তিস্তা চুক্তি রূপায়ণ নিয়ে সেই আবেগ আপাতত সংযত রেখেছে বাংলাদেশ। কিন্তু তথ্য বলছে গত এক বছরে পর পর এমন কিছু ঘটনা ঘটেছে যে বাংলাদেশে ভারত-বিরোধী মেজাজকে সামলানো ঢাকার জন্য কঠিন হয়ে দাঁড়াচ্ছে। ঘরোয়াভাবে স্বীকার করে নেওয়া হচ্ছে, ইচ্ছা না-থাকলেও চীনকে প্রতিষেধক ক্ষেত্র খুলে দিতে বাধ্য হচ্ছে ঢাকা। ইতিমধ্যেই বেজিং-এর উপহার হিসাবে প্রায় ১১ লক্ষ ডোজ় চিনা প্রতিষেধক ঢাকায় পৌঁছে গিয়েছে। আরও ৩০ লক্ষ ডোজের দাম দেওয়া হয়ে গিয়েছে। সেটাও পৌঁছবে শীঘ্রই।

টিকার বিষয়টি নিয়ে মার্চের ঢাকা সফরেও নরেন্দ্র মোদী কথা দিয়েছিলেন দেশের শীর্ষ নেতৃত্বকে। কিন্তু ভারতে করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার পর বাংলাদেশ, ভুটান, শ্রীলঙ্কার মতো প্রতিবেশী দেশগুলিতে টিকা রফতানি স্থগিতের সিদ্ধান্ত নেয় সাউথ ব্লক। ভারতের কাছ থেকে টিকার ব্যাপারে এতটাই আশ্বাস পাওয়া গিয়েছিল যে, তখন চীনের প্রস্তাব ফিরিয়ে দেয় ঢাকা। এখন ভারতের ইউটার্নে টিকার জ্য চীনের কাছেই ধরনা দিতে হচ্ছে বাংলাদেশকে।

শেয়ার