Top

ভারতে ফের বাড়ছে করোনা শনাক্ত ও মৃতের সংখ্যা

০১ জুলাই, ২০২১ ৬:৫৮ অপরাহ্ণ
ভারতে ফের বাড়ছে করোনা শনাক্ত ও মৃতের সংখ্যা

ভারতে করোনায় মৃতের সংখ্যা ফের হাজার ছাড়াল। আগের দিনের চেয়ে দৈনিক শনাক্তের সংখ্যাও ছয় শতাংশ বেড়েছে।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, আজ বৃহস্পতিবার আগের ২৪ ঘণ্টায় দেশটিতে ৪৮ হাজার ৭৮৬ জন নতুন রোগী শনাক্ত হয়েছে আর একই সময় মৃত্যু হয়েছে এক হাজার পাঁচজনের। খবর এনডিটিভির।

গত কয়েকদিন দেশটিতে করোনায় মৃত্যুর সংখ্যা হাজারের নিচে ছিল। বুধবার দেশটিতে ৮১৭ জনের মৃত্যু হয়েছিল, যা ৭৮ দিনের মধ্যে সর্বনিম্ন ছিল। কিন্তু একদিন পরই মৃত্যুর সংখ্যা ফের হাজার ছাড়াল। মৃতের সংখ্যায় যুক্তরাষ্ট্র ও ব্রাজিলের পর তৃতীয় স্থানে থাকা ভারতে মোট তিন লাখ ৯৯ হাজার ৪৫৯ জনের মৃত্যু হয়েছে। আর একদিন পরই সংখ্যাটি চার লাখ ছাড়াবে বলে ধারণা করা হচ্ছে। গত মঙ্গলবার তিন মাস পর ভারতে দৈনিক শনাক্তের সংখ্যা ৪০ হাজারের নিচে নেমেছিল, কিন্তু তারপর থেকে দুই দিন ধরে আবার নতুন রোগীর সংখ্যা বাড়ছে।

নতুন আক্রান্তদের নিয়ে দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা তিন কোটি চার লাখ ১১ হাজার ৬৩৪ জনে দাঁড়িয়েছে। শনাক্ত রোগীর সংখ্যায় বিশ্বে ভারত শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রের পর দ্বিতীয় স্থানে আছে। করোনাভাইরাস সংক্রমণের প্রাণঘাতী দ্বিতীয় ঢেউয়ের সঙ্গে কঠিন লড়াইয়ের পর ভারতে মহামারি পরিস্থিতি অনেকটা স্থিতিশীল হয়ে এসেছে। টানা ৪৯ দিন ধরে দেশটিতে শনাক্ত রোগীর চেয়ে রোগটি থেকে মুক্তি পাওয়া লোকের সংখ্যা বেশি হচ্ছে।

দেশটিতে এখন সক্রিয় রোগীর সংখ্যা পাঁচ লাখ ২৩ হাজার ২৫৭ জনে দাঁড়িয়েছে, যা এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর মাত্র এক দশমিক ৭২ শতাংশ। টানা ২৪ দিন ধরে দেশটিতে পজিটিভিটির হার পাঁচ শতাংশের নিচে রয়েছে। বৃহস্পতিবার সকালে এই হার দুই দশমিক ৫৪ ছিল।

শেয়ার