Top

ডিএসইর আইটি বিভাগকে শক্তিশালী করতে বিএসইসি চেয়ারম্যানের আহ্বান

০৩ নভেম্বর, ২০২০ ১০:১১ পূর্বাহ্ণ
ডিএসইর আইটি বিভাগকে শক্তিশালী করতে বিএসইসি চেয়ারম্যানের আহ্বান

ভবিষ্যতে পুঁজিবাজারের সব কিছু অনলাইনে সম্পন্ন হবে বলে জানিয়েছেন বাংলাদেশে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলাম। তাই ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) আইটি বিভাগকে অত্যন্ত শক্তিশালী করে গড়ে তোলার আহ্বান জানিয়েছেন তিনি।

সোমবার (২ নভেম্বর) ডিএসই নিকুঞ্জ টাওয়ার পরিদর্শনকালে বিএসইসি চেয়ারম্যান এ আহ্বান জানান।

এ সময় তার সঙ্গে ছিলেন কমিশনার খোন্দকার কামালুজ্জামান, অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ, অধ্যাপক ড. মো. মিজানুর রহমান এবং মো. আব্দুল হালিম।

ডিএসইর পক্ষে উপস্থিত ছিলেন চেয়ারম্যান মো. ইউনুসুর রহমান, পরিচালক অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান, ব্রিগেডিয়ার জেনারের মোস্তাফিজুর রহমান, মো. মুনতাকিম আশরাফ, হাবিব উল্লাহ বাহার, অধ্যাপক ড. এ. কে. এম. মাসুদ, মো. শাকিল রিজভী, মোহাম্মদ শাহজাহান এবং ব্যবস্থাপনা পরিচালক কাজী ছানাউল হক৷

বিএসইসি চেয়ারম্যান বলেন, পুঁজিবাজারের জন্য তথ্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। আর এটিকে সুষ্ঠুভাবে সংরক্ষণের জন্য ডিজাস্টার রিকোভারি সিসটেম তৈরি করতে হবে। উন্নতির জন্য জনবল এবং অবকাঠামো উভয় ক্ষেত্রে উন্নয়ন করতে হবে।

তিনি বলেন, পুঁজিবাজারে আগামীতে সবকিছু অনলাইনে সম্পন্ন হবে, এ জন্য ডিএসই’র আইটি বিভাগকে অত্যন্ত শক্তিশালী করে গড়ে তুলতে হবে। দেশের অর্থনীতি গত দশ বছরে অনেক বেড়েছে। একইসঙ্গে এ সময় জনগণের মাথাপিছু আয়ও অনেক বেড়েছে। ফলে জনগণের সঞ্চয় বেড়েছে। আর জনগণ এই সঞ্চয়কে বিনিয়োগের জন্য বিভিন্ন খাত খুঁজছে। পুঁজিবাজারকে এই সুযোগ নিতে হবে।

দেশের অর্থনীতির সঙ্গে তাল মিলিয়ে পুঁজিবাজারের প্রসার হয়নি মন্তব্য করে তিনি বলেন, পুঁজিবাজারের চেয়ে অর্থবাজারের আকার অনেক বেশি। সরকারি-বেসরকারি বিভিন্ন অবকাঠামো এবং শিল্পায়নের জন্য প্রয়োজনীয় মূলধন সরবরাহ করা গেলে পুঁজিবাজার প্রসারিত হবে। একইসঙ্গে ব্যাংকিং খাতের ওপর চাপ কমবে।

অনুষ্ঠানে উপস্থিত বিএসইসির কমিশনাররা বলেন, স্টক এক্সচেঞ্জকে কেন্দ্র করেই পুঁজিবাজারের সব ধরনের কার্যক্রম পরিচালিত হয়ে থাকে। সে ক্ষেত্রে স্টক এক্সচেঞ্জের কাছে বিনিয়োগকারীদের প্রত্যাশা সব সময়ই বেশি। আমাদের সবার উদ্দেশ্য, পুঁজিবাজারকে সামনের দিকে এগিয়ে নেয়া। এ লক্ষ্যে বিএসইসি ও ঢাকা স্টক এক্সচেঞ্জ সমন্বিতভাবে কাজ করে যাচ্ছে৷

তারা বলেন, পুঁজিবাজার উন্নয়নে প্রথম ও প্রধান কাজ হবে সবার আগে সমস্যাগুলো বের করা৷ তারপর এর সমাধান করা৷ বর্তমান কমিশন দায়িত্ব নেয়ার পর পুঁজিবাজার সংশ্লিষ্ট সবার সঙ্গে আলোচনার মাধ্যমে ভবিষ্যত পুঁজিবাজারকে একটি আধুনিক ও যুগোপোযোগী পুঁজিবাজার গড়ে তোলার লক্ষ্যে কাজ করে যাচ্ছে৷

বৈঠকে এক প্রেজেন্টেশনের মাধ্যমে ডিএসইর মহাব্যবস্থাপক মো. ছামিউল ইসলাম ডিএসই টাওয়ারের ওপর সংক্ষিপ্ত বিবরণী উপস্থাপন করেন।

তিনি উল্লেখ করেন ডিএসইর এই ভবনে ১৩টি ফ্লোরে ৬ লাখ ৫৪ হাজার ৯৫৪ স্কয়ার ফিট অফিস স্পেস এবং ৩টি বেজমেন্ট ৪০০টি গাড়ি পার্কিং সুবিধা এবং কেন্দ্রীয়ভাবে শীতাতপ নিয়ন্ত্রিত ভবনটিতে রয়েছে পরিপূর্ণ জেনারেটর ব্যবস্থা৷ এই ভবনে ২০০টির বেশি ব্রোকারেজ হাউজের জন্য অফিস স্পেসসহ ব্যাংক, বীমা এবং সিসিবিএল এর অফিসের জন্য জায়গা বরাদ্দ রয়েছে৷ এছাড়াও ভবনটিতে ৫৮০০ বর্গফুটের ৬৫০ জনের ধারণ ক্ষমতা সম্পন্ন একটি মাল্টিপারপাস হলরুম রয়েছে৷ একটি হেলিপ্যাডসহ ভবনটিতে রয়েছে ১৩টি লিফট, ২টি পানির পাম্প৷

শেয়ার