Top
সর্বশেষ

যশোরে দেড় বছরের আক্রান্ত ও মুত্যুকে ছাড়িয়ে গেল জুন মাসেই

০৩ জুলাই, ২০২১ ৩:০৬ অপরাহ্ণ
যশোরে দেড় বছরের আক্রান্ত ও মুত্যুকে ছাড়িয়ে গেল জুন মাসেই
যশোর প্রতিনিধি :

যশোরে দিনে দিনে ভয়ঙ্কর হয়ে উঠেছে করোনা। গত বছর জেলায় প্রথম করোনা শনাক্ত হলেও এতদিন তা নিয়ন্ত্রণে ছিলো। তবে সম্প্রতি আক্রান্তের হার ও মৃত্যুর সংখ্যা আশঙ্কাজনক হারে বেড়েছে। হাসপাতালে করোনা রোগীতে ঠাসা।

প্রতিদিনই জেলায় করোনা পজেটিভ ও উপসর্গ নিয়ে মারা যাচ্ছে গড়ে ৮ থেকে ১০ জন। এমন পরিস্থিতিতে সবাইকে কঠোর ভাবে স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দিচ্ছেন সংশ্লিষ্টরা। তারা বলছেন যশোরে শনাক্তদের মধ্যে একটা বড় অংশের মানুষের শরীরে ভারতীয় ধরন (ডেল্টা) পাওয়া যাচ্ছে। যা অত্যন্ত আশঙ্কার। কঠোরভাবে স্বাস্থ্যবিধি মানা ছাড়া এই মহামারী থেকে আমাদের রক্ষা পাওয়ার কোন উপায় নেই। পরিসংখ্যান বলছে যশোরে গত এক মাসে করোনা আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা আশঙ্কাজনক হারে বৃদ্ধি পেয়েছে। শুধু জুন মাসেই জেলায় করোনা আক্রান্ত হয়েছেন পাঁচ হাজার ৮৪৬ জন। এই সময় করোনায় মারা গেছেন ৭৪ জন। এছাড়া উপসর্গ নিয়ে মারা গেছেন আরও শতাধিক। আর সর্বশেষ গত ১৫ দিনে জেলায় করোনায় আক্রান্ত হয়েছেন চার হাজার ৪৯৯ জন। এই সময় মারা গেছেন ৬১ জন। আর উপসর্গ নিয়ে মারা গেছেন আরও অন্তত ৮০ জনের মতো।

যশোর জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ আখতারুজ্জামান বলেন গত এক মাসে অস্বাভাবিকহারে করোনা রোগীর চাপ বেড়েছে হাসপাতালে। উপসর্গ নিয়েও অনেক রোগী হাসপাতালে আসছেন। সবাইকে আমরা ভর্তি করতে পারছিনা। তারপরও আমরা চেষ্টা করছি পরিস্থিতি সামাল দেয়ার। জনা গেছে করোনা সংক্রমণের ঊর্ধ্বগতির লাগাম টানতে গত ৯ জুন-২০২১ থেকে এলাকভিত্তিক কঠোর বিধি- নিষেধ আরোপ করা হয়। যা চলে ২৩ জুন পর্যন্ত। কিন্তু সংক্রমণ না কমায় এরপর জেলাজুড়ে সাত দিনের বিধিনিষেধ আরোপ করে গণবিজ্ঞপ্তি জারি করে জেলা প্রশাসন। কিন্তু এতেও লাগাম টানা যায়নি করোনার। এরপর সারা দেশে গত ১ জুলাই থেকে শুরু হয়েছে কঠোর লকডাউন।

যশোরের সিভিল সার্জন শেখ আবু শাহীন বলেন পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে আমরা ঐক্যবদ্ধ ভাবে কাজ করছি। আমরা সাধারণ মানুষের কাছে সহযোগিতা চাইছি। তাদের কঠোরভাবে স্বাস্থ্য বিধি মেনে চলার আহবান জানাচ্ছি।

শেয়ার