Top
সর্বশেষ

পরিবর্তন এসছে বেনাপোল কাস্টমসে, বেড়েছে রাজস্ব আয়ের প্রবৃদ্ধি

০৫ জুলাই, ২০২১ ৪:৩০ অপরাহ্ণ
পরিবর্তন এসছে বেনাপোল কাস্টমসে, বেড়েছে রাজস্ব আয়ের প্রবৃদ্ধি

সততা, নিষ্ঠা ও আন্তরিকতা থাকায় গত দুই বছরে ব্যাপক পরিবর্তন এসছে বেনাপোল কাস্টম হাউসে। রাজস্ব আয়ে ফিরে এসেছে উর্দ্ধগতি। বন্ধ হয়েছে রাজস্ব ফাঁকি। যাদের নিরবিচ্ছিন্ন পরামর্শ; সহযোগিতা ও স্বীকৃতি পাওয়া তাদের মধ্য অন্যতম,জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান ও সিনিয়র সচিব জনাব আবু হেনা মো: রহমাতুল মুনিম; রাজস্ব বোর্ডের সদস্য শুল্ক নীতি ও আইটি জনাব সৈয়দ গোলাম কিবরিয়াসহ অন্যান্য সদস্যবৃন্দ/কর্মকর্তাগণ; কমিশনারবৃন্দ;সহকর্মীবৃন্দ/কর্মকর্তা/কর্মচারীসহ এবং সকল অংশীজন।

বেনাপোল কাস্টম হাউসের কমিশনার মো: আজিজুর রহমান যার প্রত্যক্ষ সানুগ্রহ; উৎসাহ; সহায়তা ও পরামর্শে ব্যাপক পরিবর্তন কাস্টম হাউসে। কাস্টম হাউস বেনাপোলের অতিরিক্ত কমিশনার ড. নেয়ামুল ইসলাম দুই বছরের ক্ষুদ্র ক্ষুদ্র কিছু কাজের সাথে সম্পৃক্ত থেকে তা বাস্তবায়ন করতে সক্ষম হন । যার মধ্যে উল্লেখযোগ্য হলো:-

আধুনিক কাস্টমস ব্যবস্থাপনায়/ডিজিটাল কার্যক্রমে সম্পৃক্ততা। বাংলাদেশ কাস্টমস অফিস ম্যানেজমেন্ট (BCOM)সফটওয়্যার নির্মানে দলনেতা হিসেবে সফলভাবে এর বাস্তবায়ন। একটি সফটওয়্যারে অফিস ব্যবস্হাপনার সব কিছু এক ক্লিকে! গুরুত্বপূর্ণ ১৫টি মডিউলের মাধ্যমে অফিস ব্যবস্থাপনা ডিজিটাল করার প্রচেষ্ঠা অব্যাহত রয়েছে। অনলাইনে ছুটি/আমদানি ট্রাকের তথ্যসহ গুরুত্বপূর্ন সকল মডিউল এখন ডিজিটাল ভার্সনে পাওয়া যাচ্ছে। ইতোমধ্যে রাজস্ব বোর্ডের চেয়ারম্যান কর্তৃক প্রশংসিত হয়েছে এ সফটওয়্যারটি।

কাস্টমস এর ঝুঁকি ব্যবস্থাপনায় এসাইকুডা ওয়ার্ল্ড সফটওয়্যারের মাধ্যমে আমদানিকৃত পণ্যের রেড/ইয়েলো/গ্রিন চ্যানেল ঠিক করা হয়ে থাকে। যা ডিসেম্বর ২০২০ থেকে বাস্তবায়িত হয়েছে। ফলে প্রকৃতপক্ষে রাজস্ব আহরণ বৃদ্ধিসহ আমদানি-রপ্তানিতে গতিশীলতা ফিরে এসছে। পূর্বে এটি ম্যানুয়াল পদ্ধতিতে অর্থাৎ কমিশনার কর্তৃক নির্ধারিত কোন কোন পন্য পরীক্ষণ হবে বা কোনটি পরীক্ষণ বিহীন গ্রীন চ্যানেল পাবে তা নির্ধারিত হতো।

এসএমএস সার্ভিস-সিএন্ডএফ কর্তৃক বি/ই দাখিলের সাথে সাথেই এসএমএস এর মাধ্যমে প্রতিষ্ঠানের মালিককে বি/ই দাখিল হওয়ার খবর জানানো। পূর্বে একজনের এআইএন এ অন্যজন বি/ই দখল করে অনিয়মে জড়িয়ে পড়তো।

ইউএসএইড এর সহায়তায় ই-নিলাম পরিচালনা। এর ফলে যেকোনো ব্যক্তি/প্রতিষ্ঠানের পক্ষে অনলাইনে অংশ নেয়া সম্ভব। পিএসসি কর্তৃক নিয়োগকৃত এআরওদের একাডেমির ন্যায় নিবিড়ভাবে হাতে কলমে প্রশিক্ষণ। সকল কর্মকর্তাদের নিয়মিত ইন হাউস প্রশিক্ষণ

পদায়ন ও পুরুস্কারে যোগ্যতার মাপকাঠি প্রধান বিবেচ্য। সকলের জন্য ন্যায় বিচার ও সমতা আনয়ন। প্রশাসনিক ডিসিপ্লিন নিশ্চিত করণ; শুল্কায়ন গ্রুপসহ বিশ্লেষনপূর্বক উত্তমরূপে বিভাজন (০১-০৯ পর্যন্ত)। আইন শাখায় চলমান মামলার হাল নাগাদ তালিকা প্রণয়ন; মামলাগুলো মনিটরিং জোরদার এবং এটর্নী জেনারেল দপ্তরের সাথে নিয়মিত সমন্বয় সাধন করা।

বকেয়া এবং ব্যাংক গ্যারান্টি কাস্টম হাউস বেনাপোলে প্রায় শুন্য। নিস্পত্তি/আদায় কার্যক্রমের মাধ্যমে ১৯৯২ সাল হতে ডিসেম্বর ২০২০ পর্যন্ত বকেয়া/ব্যাংক গ্যারান্টিও প্রায় শুন্য করা হয়েছে। অংগীকারনামার হাল নাগাদ তালিকা প্রণয়ন; মনিটরিং জোরদার এবং ডিফল্টারদের নিকট হতে রাজস্ব আদায় চলমান।

কাস্টম হাউস বেনাপোল এর ইতিহাসে সর্ববৃহৎ কাস্টমস ডে উদযাপন ও সাংস্কৃতিক অনুষ্ঠান (উন্মুক্ত মাঠে বাংলাদেশের সেরা শিপ্লীদের সমন্বয়ে) আয়োজন ২০২০ সালে! কাস্টম হাউসের বৃহৎ ধ্বংস কার্যক্রম: একযুগের পুন্জিভুত বিভিন্ন গুদাম/আবাসিক ভবনের অস্থায়ী গুদামে রক্ষিত ৫৬ টন বিস্ফোরকসহ দাহ্য পদার্থ কোনরুপ অঘটন ছাড়াই ধ্বংস কারযক্রম সম্পন্ন।

আন্তর্জাতিক চেক পোস্ট বেনাপোল এ কাস্টমস এন্ড ভ্যাট কোঅপারেটিভ সোসাইটি কর্তৃক “টেস্ট অব বাংলাদেশ” নামীয় প্রথম ফাস্ট ফুড শপ এর আনুষ্ঠানিক যাত্রা শুরু। ফলে কোঅপারেটিভ বাণিজ্যিক কার্যক্রম শুরু করে।

দৃষ্টিনন্দন বঙ্গবন্ধু কর্ণার স্থাপন। করোনা প্রতিরোধে একাধিক সচেতনতামূক প্রোগ্রামের আয়োজন।আন্তর্জাতিক চেক পোস্ট সংস্করণ; কাস্টমস গেট ওপেন; পোর্টের অভ্যন্তরে পণ্য রক্ষনাবেক্ষনের জন্য শেড বিভাজনের মাধ্যমে পণ্যজট হ্রাসকরণ। দৃষ্টিনন্দন কনফারেন্স কক্ষ তৈরি। জুলাই ২০২০ এ আন্তর্জাতিক চেকপোস্টে কাস্টমস গেট উদ্বোধন। আমদানি পয়েন্টে ভারতীয় ট্রাকের তিন স্হানের পরিবর্তে একস্হানে এন্ট্রি (কাস্টমস+পোর্ট+বিজিবি)। পূর্বে সময় প্রয়োজন ছিল এন্ট্রিতে ১০মিনিট এখন মাত্র ৫ সেকেন্ড (বার কোড স্ক্যানের সময়টুকু) কাস্টম হাউস বেনাপোল এর নিয়োগ প্রক্রিয়া: ২০০০ সালে কাস্টম হাউস বেনাপোল এর কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরু হয়। এ যাবৎ কোন নিয়োগ (তৃতীয় ও চতুর্থ শ্রেণী) ছাড়াই চলছে কাস্টম হাউস বেনাপোল। ২০১৬ সালে ৯৪টি পদের বিপরীতে নিয়োগের জন্য প্রথম সার্কুলার। নিয়োগ কার্যক্রমের সাথে সম্পৃক্ততা নিয়োগ ও বাছাই কমিটির প্রধান ড. নেয়ামুল ইসলাম শুরু করেছিলাম ২০১৯ সালে জুলাই,মাসে প্রচেস্টা ছিল নিয়োগ কার্যক্রম সম্পন্ন করার। নিয়োগের ৬০% সম্পন্ন (আবেদন পত্র যাচাই বাছাই; নিয়োগ পরীক্ষার জন্য প্রবেশ পত্র পত্র ইস্যু; সিপাই পদে ফিজিক্যাল পরীক্ষা সম্পন্ন ৭০০০ জন বাছাই ২৯০০০ জন আবেদনকারীর মধ্যে; পরীক্ষার কেন্দ্র নির্বাচন; পরীক্ষক নির্বাচন; পরীক্ষা কেন্দ্র নির্বাচন সকল প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছিল; লিখিত/ব্যবহারিক ও মৌখিক পরীক্ষার এক সপ্তাহ পূর্বে পরীক্ষা স্থগিত করা হয়।

মুক্তিযোদ্ধাদের সম্মাননা প্রদান: মুক্তিযুদ্ধের জীবন্ত কিংবদন্তী মো: নুরুল হক, বীর বিক্রমকে প্রধান অতিথি করে স্হানীয় মুক্তিযোদ্ধাদের সম্মাননা প্রদান ২০১৯ এবং ২০২০ সালের বিজয় দিবসে। গেট ডিভিশন ও এক্সিট নোট পদ্ধতি চালু। দৃষ্টিনন্দন লাইব্রেরি এবং কম্পিউটার ল্যাব স্থাপন। কাস্টম হাউস বেনাপোল এর অভ্যন্তরে সৌন্দর্যবধনকাস্টম হাউসের অভ্যন্তরে পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান- ২০মি. বিরতিতে ট্রাস ক্যান এর ব্যবস্থা।

শেয়ার