Top
সর্বশেষ

নরসিংদীতে মাল্টা চাষ করে সফলতার স্বপ্ন দেখছেন কৃষক

০৫ জুলাই, ২০২১ ৪:৪৫ অপরাহ্ণ
নরসিংদীতে মাল্টা চাষ করে সফলতার স্বপ্ন দেখছেন কৃষক
নরসিংদী প্রতিনিধি :

নরসিংদীর রায়পুরা উপজেলায় বারী মাল্টা (১) চাষ করে সফলতার স্বপ্ন দেখছেন চাষী মো. আলতাব হোসেন । গত চোদ্দ মাস আগে লাগানো চারা সবুজ গাছ গুলো এখন বড় হয়ে থোকায় থোকায় ঝুলছে গাড়ো সবুজ রঙের সু-মিষ্ট মাল্টা লেবু। বাণিজ্যিক ভিত্তিতে লাভ জনক হওয়ায় মাল্টা চাষে আগ্রহী হয়ে উঠেছে তিনি।

রায়পুরা উপজেলার মরজাল ইউনিয়নের রাজাবাড়িয়া গ্রামের হাজী মো. ফজলু মিয়ার ছেলে মরজাল বাজারের ব্যবসায়ী মো. আলতাব হোসেন। তিনি বারি মাল্টা (১) চাষ করে সফলাতার স্বপ্ন দেখছেন । জানাগেছে তিনি উপজেলার দুকুন্দিরচর গ্রামে নিজের ২২ শতক জমিতে গত বছর ২০২০ সালের মার্চ মাসে পরীক্ষামূলকভাবে বারি মাল্টা (১) জাতের ১১০ টি চারা রোপন করেন । চারা লাগানোর পর নিবিড় পরিচর্যা ও জৈব প্রযুক্তি ব্যবহার করে মাত্র ১৪ মাসে প্রতিটি গাছে থোকায় থোকায় ফলন ধরেছে বেশ কিছু । মরজাল ইউনিয়নের দুকুন্দিরচর ঢাকা- সিলেট মহাসড়কের পাশে বেরে উঠা মাল্টা বাগানে গিয়ে দেখা যায়। ছোট ছোট মাল্টা গাছে ঝুলছে থোকায় থোকায় ।

মো. আমজাত হোসেন বলেন বন্ধুর পরামর্শে নিজ উদ্যোগে কাজ শুরু করি। পাশের নার্সারি থেকে প্রতিটি মাল্টার চারা ১শত টাকা করে ১শত দশ টি চারা রোপণ করি। পাশাপাশি বাগানে সাথী ফসল হিসাবে মরিচ চাষ করে ২০ হাজার ও বেগুন চাষ করে ৬০ হাজার টাকা বিক্রি করি। বাগানের চারাসহ সব মিলিয়ে ৫০ হাজার টাকা খরচ হয়েছে। আমার বাগানে উৎপাদিত মাল্টা বিদেশ হতে আমদানীকৃত যে কোন মাল্টার চেয়ে সুস্বাদু এবং অধিক মিষ্টি। তিনি আরও জানান প্রতিটি গাছে ৮০ থেকে ১২০ টি ফল ধরেছে, যা ১৫ – ২০ কেজি বিক্রি করতে পারবো। এক শত টাকা কেজি দরে বিক্রি করতে পারলেও এ বছর ১ লাখ ৮০ হাজার থেকে ২ লাখ টাকা বিক্রি করতে পারবো আসা করি। অল্প সময়ের মধ্যে এত ফলন আসায় এলাকার অনেকেই মাল্টা চাষে আগ্রহী হয়ে উঠছে।

মরজালের স্থানীয় বাসিন্দা ডাঃ হুমায়ুন, ডাঃ কাজী কামাল, সাইফুদ্দিনসহ অনেকে বলেন, তিনি ব্যবসার পাশাপাশি চমৎকার বাগান করেছেন। বাগানটি দেখতে অনেক ভালো লাগলো, মাল্টাগুলো খেতে নিশ্চয়ই সুস্বাদু হবে আসা করি। পাহাড়ী এলাকায় মাল্টা চাষ হয় আগে কখনো জানতাম না। আগামীতে আমরাও বাগান করার উদ্যোগ নিচ্ছি।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ বনি আমিন খান বলেন, তিনি নিজ উদ্যোগে মাল্টা বাগানের কাজ শুরু করেন। অল্প সময়ের মধ্যে গাছ গুলো বড় হয়ে ফল দেয়া শুরু হয়েছে। এ বছরই ভালো টাকা আয় করতে পারবে ধারণা করছি। তাকে পরামর্শ দিয়েছিলাম এ বছর মুকুল গুলো ফেলে দিতে, ফলনে ভালো হবে। সম্পূর্ন রাসায়নিক মুক্তভাবে জৈব প্রযুক্তি (ভার্মি কম্পোষ্ট) এবং জৈব বালাই নাশক ব্যবহার করে মাল্টা চাষে সফল হয়েছেন। কৃষি বিভাগ তাকে সবসময় পরামর্শ সহযোগীতা দিচ্ছে, যা আগামীতেও অব্যাহত থাকবে।

শেয়ার