Top
সর্বশেষ

ঈদকে সামনে রেখে চাঁপাইনবাবগঞ্জে প্রস্তুত দেড় লক্ষাধিক পশু

০৬ জুলাই, ২০২১ ১১:৪১ পূর্বাহ্ণ
ঈদকে সামনে রেখে চাঁপাইনবাবগঞ্জে প্রস্তুত দেড় লক্ষাধিক পশু
চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি :

ঈদ-উল-আযহা আসন্ন। আর ঈদকে সামনে রেখে চাঁপাইনবাবগঞ্জে এবার চাহিদার অতিরিক্ত কোরবানিযোগ্য পশু প্রস্তুত রয়েছে। উদ্বৃত্ত এসব পশু দেশের অন্যান্য স্থানের চাহিদা মিটাতে পারবে বলে আশা করছে জেলা প্রাণী সম্পদ বিভাগের কর্মকর্তারা।

জেলা প্রাণী সম্পদ অফিস সূত্রে জানা গেছে, জেলায় এবার কোরবানি পশুর সম্ভাব্য চাহিদা ধরা হয়েছে ১লাখ ৩ হাজার ৭৭৮টি। আর কোরবানিযোগ্য পশু রয়েছে ১লাখ ৬৩ হাজার ১৮৬ টি।

জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ মোস্তাফিজুর রহমান জানান, জেলায় ছোট বড় মিলিয়ে ১৩ হাজার ১৬২টি পশু খামার রয়েছে। খামারীরা আসন্ন ঈদ-উল-আযহাকে সামনে রেখে বানিজ্যিকভাবে গরু, ছাগল ও ভ্যাড়া পালন করেছেন। এছাড়া গৃহস্থ পর্যায়েও কোরবানি উপলক্ষে পশু পালন করা হয়েছে।

এসবে মিলিয়ে এবার জেলায় ১লাখ ৬৩ হাজার ১৮৬টি কোরবানিযোগ্য পশু প্রস্তুত করা হয়েছে। জেলায় এবার কোরবানিযোগ্য পশুর সম্ভাব্য চাহিদা ধরা হয়েছে ১লাখ ৩ হাজার ৭৭৮টি। সেই হিসেবে জেলার কোরবানির চাহিদা মিটিয়েও ৫৯ হাজার ৪০৮টি পশু উদ্বৃত্ত থাকবে।

উদ্বৃত্ত এসব পশু দেশের অন্যান্য স্থানের চাহিদা মিটাতে পারবে বলে জানান তিনি। বর্তমানে ভারত থেকে গরু আসা একেবারেই নেই। ফলে খামারীরা লাভবান হবেন বলে আশা প্রকাশ করেন এই কর্মকর্তা।

শেয়ার