Top
সর্বশেষ

চমেকের ১৫৬ চিকিৎসককে বদলি

০৬ জুলাই, ২০২১ ১:১০ অপরাহ্ণ
চমেকের ১৫৬ চিকিৎসককে বদলি

চট্টগ্রাম প্রতিনিধিএকযোগে চট্টগ্রাম মেডিকেল কলেজের (চমেক) ১৫৬ জন চিকিৎসককে বদলি করা হয়েছে। সোমবার (৫ জুলাই) বিকেলে এসব চিকিৎসককে চট্টগ্রাম, ফেনী ও খাগড়াছড়ি জেলায় বদলির আদেশ দেয়া হয়। কোভিড রোগীদের চিকিৎসা সেবা নিশ্চিতে এসব চিকিৎসকদের বদলি করা হয় বলে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের পার-১ শাখার উপ-সচিব জাকিয়া পারভীন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এসব চিকিৎসকদের বদলি করা হয়।

প্রজ্ঞাপনে চট্টগ্রাম ছাড়াও দেশের বিভিন্ন মেডিকেল কলেজ থেকে চিকিৎসকদের বদলি করা হয়। এরমধ্যে চট্টগ্রাম মেডিকেল কলেজের (চমেক) ১৫৬ জন রয়েছেন। যাদের মধ্যে চট্টগ্রাম জেনারেল হাসপাতালে ৬০ জন, চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে ৩০ জন, বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিসিজেজ (বিআইটিআইডি) হাসপাতালে ১৬ জন, ফটিকছড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৮ জন, খাগড়াছড়ি সদর হাসপাতালে ১৮ জন এবং ফেনী সদর হাসপাতালে ১৭ জন ও একই জেলার দাগনভূঁইয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৭ জনকে বদলি করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, কোভিড-১৯ অতিমারী সুষ্ঠুভাবে মোকাবেলা এবং জনসেবা নিশ্চিত করার লক্ষ্যে পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত বিসিএস (স্বাস্থ্য) ক্যাডার/স্বাস্থ্য সার্ভিসের কর্মকর্তাগণকে তাদের নামের পাশে বর্ণিত কর্মস্থলে সংযুক্তিতে পদায়ন করা হলো।

উল্লেখ করা হয়, পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত এ আদেশ বলবৎ থাকবে। বর্ণিত চিকিৎসকগণ করোনা ইউনিটে দায়িত্ব পালন করবেন। একই সাথে বুধবার (৭ জুলাই) থেকে কর্মস্থলে যোগ দেয়ার কথাও বলা হয়।

এদিকে, ৬০ জন চিকিৎসককে পদায়নে চট্টগ্রাম জেনারেল হাসপাতালে জায়গা সংকটের আশঙ্কা করছেন হাসপাতাল সংশ্লিষ্টরা। এ বিষয়ে জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়কের দায়িত্বে থাকা চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বলেন, সব সিনিয়র চিকিৎসকদের পদায়ন করা হয়েছে। কিন্তু এত সংখ্যক চিকিৎসককে এক সাথে বসতে দেয়ার মতো জায়গার সংস্থান হবে কী না, একটু দ্বিধা রয়েছে।

অবশ্য জেনারেল হাসপাতালে বর্তমানে উপজেলা পর্যায়ের ৬০ জনের মতো চিকিৎসক কর্মরত আছেন জানিয়ে সিভিল সার্জন বলেন, উপজেলা পর্যায়ে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় এসব চিকিৎসককে হয়তো নিজেদের পুরণো কর্মস্থলে ফিরিয়ে নেয়া হতে পারে।

বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) চট্টগ্রামের সাধারণ সম্পাদক ডা. ফয়সল ইকবাল চৌধুরী বলেন, ‘এটা একটি অপরিকল্পিত বদলি। স্বাচিপ, বিএমএ সবার সাথে পরামর্শ না করে মিনিস্ট্রি নিজেদের ইচ্ছামত মত হুটহাট বদলি করে দিল।
এতে করে পুরো স্বাস্থ্য সেবার উপর প্রভাব পড়বে। কোভিড ছাড়াও অন্য রোগীদেরও চিকিৎসা দিতে হয় ডাক্তারদের। এখন মিনিস্ট্রি কি বুঝে এমন আদেশ করলো, আমার বুঝে আসছে না।’

শেয়ার