Top
সর্বশেষ

রামেকে ছয়দিনে ১০১ জনের মৃত্যু

০৬ জুলাই, ২০২১ ২:২৪ অপরাহ্ণ
রামেকে ছয়দিনে ১০১ জনের মৃত্যু

রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালের করোনা ইউনিটে নতুন করে গত ২৪ ঘণ্টায় ১৯ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে করোনায় চার জন ও উপসর্গে ১৫ জন মারা গেছেন। এ নিয়ে গত ছয়দিনে মৃতের সংখ্যা ১০০ ছাড়াল।

মঙ্গলবার (৬ জুলাই) সকালে রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী এ তথ্য জানান।

তিনি জানান, সোমবার (৫ জুলাই) সকাল ৮টা থেকে মঙ্গলবার (৬ জুলাই) সকাল ৬টা পর্যন্ত মৃতদের মধ্যে চার জন করোনায় আক্রান্ত ছিলেন। অন্যরা উপসর্গ নিয়ে মারা গেছেন। মৃতদের ১০ জনই রাজশাহীর। অন্যদের মধ্যে নাটোর ও নওগাঁর দুই জন করে এবং চাঁপাইনবাগঞ্জ, পাবনা, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা ও জয়পুরহাটের একজন করে রয়েছেন।

শামীম ইয়াজদানী আরও জানান, ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে ১৩ জন পুরুষ ও ৬ জন নারী। তাদের ১১ জনের বয়স ৬১ বছরের উপরে। অন্যদের মধ্যে ৫১ থেকে ৬০ বছরের ছয় জন, ৩১ থেকে ৪০ বছর বয়সের একজন এবং ২১ থেকে ৩০ বছরের বয়সের একজন রয়েছেন। এই সময়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৭৬ জন রোগী। একই সময় সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ৭৩ জন। মঙ্গলবার সকাল পর্যন্ত ৪৫৪ শয্যার বিপরীতে ৪৮৯ জন চিকিৎসাধীন আছেন।

রোগী ভর্তি ও সংক্রমণের বিষয়ে তিনি জানান, রাজশাহীতে করোনা সংক্রমণের হার কিছুটা কমেছে। গত ২৪ ঘণ্টায় রামেক হাসপাতালের পিসিআর মেশিনে ২৮২টি নমুনা পরীক্ষায় ৭৫ জনের করোনা পজিটিভ আসে। অন্যদিকে মেডিকেল কলেজের পিসিআর মেশিনে ৪৩০ জনের নমুনা পরীক্ষায় করোনা পজিটিভ এসেছে ১২৬ জনের।

দুই ল্যাবের পরীক্ষায় মোট ৭১২ জনের নমুনা পরীক্ষা করা হয়। এতে ২০১ জনের করোনা পজিটিভ রিপোর্ট আসে। পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ২৯ দশমিক ০৩ শতাংশ, যা আগের দিনের চেয়ে ৫ দশমিক ০৬ শতাংশ কম। আগের দিন রোববার (৪ জুলাই) ছিল ৩৪ দশমিক ০৯ শতাংশ।

এর আগে রামেক হাসপাতালের করোনা ইউনিটে গত ১ জুলাই করোনা ও উপসর্গে ২২ জনের মৃত্যুর খবর পাওয়া যায়। এরপর ২ জুলাই ১৭ জন, ৩ জুলাই ১৩ জন, ৪ জুলাই ১২ জন ও ৫ জুলাই ১৮ জনের মৃত্যু হয়। এ নিয়ে গত ছয়দিনে করোনা ও উপসর্গে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১০১ জনে।

শেয়ার