Top

ব্র্যাক ব্যাংকের আড়াই কোটি শেয়ার কিনবে ব্র্যাক

০৬ নভেম্বর, ২০২০ ৯:২৬ পূর্বাহ্ণ
ব্র্যাক ব্যাংকের আড়াই কোটি শেয়ার কিনবে ব্র্যাক

এনজিও প্রতিষ্ঠান বাংলাদেশ রুরাল অ্যাডভান্সমেন্ট কমিটির (ব্র্যাক) কাছে ব্র্যাক ব্যাংকের আড়াই কোটি শেয়ার বিক্রির অনুমোদন দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বুধবার (৪ নভেম্বর) বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত ৭৪৭তম নিয়মিত কমিশন সভায় এ অনুমোদন দেয়া হয়। বিএসইসির নির্বাহী পরিচালক (চলতি দায়িত্ব) ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, ব্র্যাক এই শেয়ার আগামী ৩০ নভেম্বরের মধ্যে স্টক এক্সচেঞ্জে লেনদেনের মাধ্যমে কেনার আবেদন করেছে। আবেদনের প্রেক্ষিতে কমিশন সার্বিক বিষয় বিবেচনায় নিয়ে অন্যান্য সিকিউরিটিজ আইন পরিপালন সাপেক্ষে সুবিধাভোগী ব্যবসা নিষিদ্ধকরণ বিধিমালা ১৯৯৫ এর বিধি ৪, উপবিধি ২ এবং উল্লেখযোগ্য শেয়ার অর্জন, অধিগ্রহণ ও কর্তৃত্ব গ্রহণ বিধিমালা ২০১৮ এর বিভিন্ন বিধি পরিপালন হতে কমিশন অব্যাহতি প্রদান করেছে।

২০০৭ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া ব্র্যাক ব্যাংকের মোট শেয়ার আছে ১৩২ কোটি ৫৮ লাখ ৭৮ হাজার ৪৭৬টি। এর মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে আছে ৪৪ দশমিক ২৯ শতাংশ। বাকিগুলোর মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের কাছে আছে ৯ দশমিক শূন্য ৭ শতাংশ। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ৯ দশমিক ১৯ শতাংশ এবং বিদেশিদের কাছে ৩৭ দশমিক ৪৫ শতাংশ শেয়ার আছে।

শেয়ার