Top
সর্বশেষ

চট্টগ্রামে করোনা সংক্রমণ বেড়েই চলেছে

০৭ জুলাই, ২০২১ ২:৪২ অপরাহ্ণ
চট্টগ্রামে করোনা সংক্রমণ বেড়েই চলেছে
চট্টগ্রাম প্রতিনিধি :

চট্টগ্রামে করোনার অতীতের সব রেকর্ড ভেঙে মঙ্গলবার (৬ জুলাই) শনাক্তের নতুন রেকর্ড হয়েছিল। বেড়েছিল মৃত্যুর সংখ্যাও। কিন্তু একদিনের ব্যবধানে কিছুটা কমেছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়েছেন ৬১১ জন। এ সময়ে মারা গেছেন আরও ৪ জন। করোনা শনাক্তের হার ৩৭.৩৯ শতাংশ। তুলনায় মৃত্যু কমলেও বেড়েছে শনাক্তের হার।

বুধবার (৭ জুলাই) চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয় থেকে প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে আরও জানা যায়, চট্টগ্রামের ১১টি ও কক্সবাজারে একটি ল্যাবে এক হাজার ৬৩৪ জনের নমুনা পরীক্ষা করে ৬১১ জনের করোনা শনাক্ত হয়েছে। শনাক্ত ব্যক্তিদের মধ্যে চট্টগ্রাম নগরীর ৪৬৫ জন ও বিভিন্ন উপজেলার ১৪৬ জন রয়েছেন। সর্বমোট শনাক্ত ৬২ হাজার ২শ জন।

চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি জানান, গত ২৪ ঘণ্টায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ১১৬ জনের নমুনা পরীক্ষা করে ৫৯ জন, বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে ৪১৪ জনের নমুনা পরীক্ষা করে ১৫৫ জন, চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ১৩৩ জনের নমুনা পরীক্ষা করে ৪৫, চট্টগ্রাম ভেটেনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয় ল্যাবে ২৪৩ জনের নমুনা পরীক্ষা করে ৭৭ জনের শরীরে করোনার জীবাণু পাওয়া গেছে।

এছাড়া শেভরন ক্লিনিক্যাল ল্যাবরেটরিতে ১৪০ জনের নমুনা পরীক্ষা করে ২৭ জন, চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল ল্যাবে ৩১ জনের নমুনা পরীক্ষায় ১৫ জন, জেনারেল হাসপাতালের রিজিওনাল টিবি রেফারেল ল্যাবরেটরিতে (আরটিআরএল) ল্যাবে ৪৫ জনের নমুনা পরীক্ষা করে ২৭ জন, ইপিক হেলথ কেয়ারে ৭৬ জনের নমুনা পরীক্ষা করে ৪৩ জন, ইমপেরিয়াল হাসপাতাল ল্যাবে ১২১ জনের নমুনা পরীক্ষায় ৫৬ জনের দেহে করোনার জীবাণু পাওয়া যায়। উপজেলায় করোনা আক্রান্তদের মধ্যে বেশি শনাক্ত হয়েছে সীতাকুণ্ডে ৩২ জন, রাউজানে ১৯ জন, হাটহাজারীর ১৮ জন, মিরসরাইয়ে ২৪ জন ।

একই সময়ে কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে ৩ জনের নমুনা পরীক্ষায় ২ জনের দেহে করোনা ভাইরাস শনাক্ত হয়। এছাড়া চট্টগ্রামে এন্টিজেন টেস্টে ২৬১ জনের নমুনা পরীক্ষায় ৮৭ জনের দেহে করোনার জীবাণু পাওয়া গেছে।

গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে করোনা আক্রান্ত হয়ে ৪ মারা গেছেন। তারা সবাই নগরীর বাইরের বাসিন্দা। করোনা আক্রান্ত হয়ে চট্টগ্রামে এ পর্যন্ত মোট ৭৩৫ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ৪৮৪ জন চট্টগ্রাম নগরীর। আর বিভিন্ন উপজেলায় মারা গেছেন ২৫১ জন।

সোমবার (৫ জুলাই) চট্টগ্রামে করোনা শনাক্ত হয়েছিল ৫৫৯ জনের। মারা গিয়েছিল পাঁচজন। করোনা শনাক্তের হার ছিল ৩৪.১২ শতাংশ। রোববার (৪ জুলাই) চট্টগ্রামে করোনা আক্রান্ত হয়েছিল ৩৬৯ জন, মারা গিয়েছিল ছয় জন। শনাক্তের হার ছিল ৩৩.৮৮ শতাংশ। শনিবার (৩ জুলাই) করোনা আক্রান্ত হয়েছিল ২৬২ জন, মারা গিয়েছিল একজন। শনাক্তের হার ছিল ২৫ শতাংশ। শুক্রবার (২ জুলাই) আক্রান্ত হয়েছিল ৪২১ জন, মারা গিয়েছিল চারজন। শনাক্তের হার ছিল ৩৪.১৭ শতাংশ।

শেয়ার