Top
সর্বশেষ

চুয়াডাঙ্গায় এবার পাটের বাম্পার ফলন

০৭ জুলাই, ২০২১ ৩:২০ অপরাহ্ণ
চুয়াডাঙ্গায় এবার পাটের বাম্পার ফলন

পাট চাষে গতবার লাভ হওয়ায় এবার চুয়াডাঙ্গার চাষিরা ওই আবাদের ঝুঁকছেন। গতবারের তুলনায় এবার প্রায় ৫ হাজার হেক্টর বেশি জমিতে পাটের আবাদ করা হয়েছে। মাঠে পাটের ক্ষেত দেখে কৃষকদের অনেকেরই অভিমত, ফলন ভালোই হবে। প্রত্যাশিত দাম পেলে পাট চাষিদের মুখে ফুটবে তৃপ্তির হাসি।

চুয়াডাঙ্গা জেলায় গত বছর ১৫ হাজার ২শ ২০ হেক্টর জমিতে পাট চাষ করা হয়। সে হিসেবে এবারও ওরকমই আবাদের লক্ষ্যমাত্রা ধরে কৃষি সম্প্রসারণ বিভাগ। না, ওই লক্ষ্যমাত্রা থাকেনি। তা অতিক্রম করে এবার জেলায় পাটের আবাদ করা হয়েছে ২০ হাজার ৭ শ ২৮ হেক্টর জমিতে।

কৃষি বিভাগ জানায়, হেক্টর প্রতি ১৪ বেল্ট পাট উৎপাদিত হয় সেই তুলনায় ২ লাখ ২৭ হাজার ২৭৮ টন পাট উৎপাদিত হবে চুয়াডাঙ্গা জেলায়। গত বছর চুয়াডাঙ্গায় ফলন ও দাম দুটিই ভালো পেয়েছিলেন পাট চাষিরা। লাভ হওয়ার কারণেই এবার জেলায় পাটের আবাদ বেড়েছে।

চুয়াডাঙ্গা কৃষি সম্প্রসারণ অধিফতরের উপপরিচালক(ভারপ্রাপ্ত)সুফি মোঃ রফিকুজ্জামান এসব তথ্য দিয়ে বলেন, এবার বর্ষায় বৃষ্টিপাতের পরিমাণ বেশি হওয়ায় ফলন বাড়বে। পাট আঁশের উজ্জ্বলতাও বাড়বে।

চুয়াডাঙ্গা জেলার আলমডাঙ্গা এলাকার কয়েকজন চাষির মধ্যে মিজানুর রহমান, মতিউর রহমান, বাবু জোয়ার্দ্দারসহ অনেকেই অভিন্ন ভাষায় বললেন, গতবারের মতো বাজার থাকলে পাট ও পাটকাঠি বিক্রি করে লাভ ভালোই হবে। গতবছরে ২ থেকে আড়াই হাজার টাকা মণ পাট বিক্রি হয়েছে, পাট কাঠিও বিক্রি হয়েছে ভালো দামে। এবারও আমরা ওরকম দাম পেলেও খুশি।তবে বিভিন্ন এলাকার কৃষকগণ অভিযোগ করেছেন যে প্রান্তিক পর্যায়ে সারের দাম বেশি থাকায় সময়মতো সার প্রয়োগে করতে না পারায় প্রতন্ত অঞ্চলে বিশেষ করে গ্রামগঞ্জে পাটের ফলন কম হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন কৃষকরা।
তবে বিশেষ করে চুয়াডাঙ্গার সিমান্ত এলাকার পাটের তুলনামূলকভাবে বেশি আবাদ হয়েছে।

শেয়ার