Top
সর্বশেষ

৭০ শতাংশ রোগিরই অক্সিজেন প্রয়োজন

০৭ জুলাই, ২০২১ ৪:২৬ অপরাহ্ণ
৭০ শতাংশ রোগিরই অক্সিজেন প্রয়োজন
রংপুর প্রতিনিধি :

করোনা রোগীর চাপ বৃদ্ধি পাওয়ায় রংপুর করোনা ডেডিকেটেড হাসপাতালে এখন শুধু রংপুর, গাইবান্ধা, কুড়িগ্রাম, লালমনিহাট ও নীলফামারী জেলার করোনা আক্রান্ত রোগীদের ভর্তি করা হচ্ছে। সেই সাথে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে করোনা রোগীদেও চিকিৎসার জন্য আরও একটি ৫০ শয্যার ওয়ার্ড চালু করা হচ্ছে। এর আগে ৩৫ শয্যার একটি ওযার্ড চালু করা হয়। এই দুটি ওয়ার্ডে সেন্ট্রাল অক্সিজেনের সুবিধা রয়েছে।

রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে করোনা রোগীদের চিকিৎসার দায়িত্বে থাকা চিকিৎসকেরা জানান করোনা নিয়ে যারা হাসপাতালে ভর্তি হচ্ছেন তাদের মধ্যে ৭০ শতাংশ রোগিরই অক্সিজেন প্রয়োজন হচ্ছে। যেহেতু এখানে সেন্টাল অক্সিজেন সাপ্লাই রয়েছে সে জন্য রোগীদের তেমন কোন সমস্যা হচ্ছে না। যে ৫০ শয্যার করোনা ওয়ার্ডটি চালু করা হচ্ছে সেখানে ২টি বেডে আইসিইউএর ব্যবস্থা থাকবে।

রংপুর সিভিল সার্জন ডা. হিরম্বর কুমার রায় জানান, ১০০ শয্যার রংপুর করোনা ডেডিকেটেড হাসপাতালে হাসপাতালে এখন রোগি ভর্তি আছে ৯৫ জন, রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে করা নতুন করোনা ওয়ার্ডটিতে ৩৫ জন ভর্তি আছেন। এরমধ্যে আ্ইসিইউতে আছেন ১০ জন। নতুন যে ওয়ার্ডটি চালু করা হয়েছে সেখানে এখও রোগী ভর্তি করা হয়নি।

তিনি জানান, রংপুর করোনা ডেডিকেটেড আইসোলেশন হাসপাতালে আইসিইউ বেড রয়েছে ১০টি এর মধ্যে ২টি প্রায় ১ বছর থেকে নষ্ট। একটি বেসরকারী প্রতিষ্ঠান ৪ আইসিইউ বেডের ব্যবস্থা করে দিলেও ঢাকা থেকে অনুমতি না দেওয়ায় তা সংযোজন করা যাচ্ছে না। আর রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে আইসিইউ বেডের সংখ্যা ২০টি। আইসিইউ খালি না থাকায় সংকটাপন্ন রোগীদের ফেরত পাঠানো হচ্ছে। হাসপাতালের বাইরে আইসিইউ বেড না থাকার সাইনবোর্ড সাঁটানো হয়েছে। হাসপাতালে করোনায় আক্রান্ত ১৫ জনের অবস্থা গুরুতর বলে জানা গেছে।

জেলার এই প্রধান স্বাস্থ্য কর্মকর্তা জানান, রংপুর করোনা ডেডিকেটেড হাসপাতালে চিকিৎসক, নার্স ও স্বাস্থ্য কর্মীর কোন সমস্যা নেই। সেখানে বর্তমানে ৩১ জন চিকিৎসক, ১১৪ জন নার্স ও ৪৫ জন স্বাস্থকর্মী কর্মরত আছেন। হাসপাতালটিতে পর্যাপ্ত পরিমান অক্সিজেন সরবরাহ রয়েছে। এখানে দিনে ৪-৫ হাজার লিটার অক্সিজেন রোগীরা গ্রহণ করছেন।

হাসপাতাল সুত্র জানিয়েছে, রংপুর করোনা হাসপাতাল ও মেডিকক্যাল কলেজ হাসপাতালে এখন বাইরে থেকে রোগী আসার সংখ্যা বেড়ে গেছে । রোগীর সংখ্যা এখন যা আছে, এর চেয়ে বেড়ে গেলে অক্সিজেন সংকটে পড়বে। রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালের অক্সিজেন প্লান্ট ইনচার্জ আবু সাঈদ খান বাবু জানান, রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে যে সেন্ট্রাল প্লান্ট আছে তাতে ধারণ ক্ষমতা ১০ হাজার লিটার। এরমধ্যে সব সময় রিজার্ভ রাখতে হয় ২ হাজার ৩০০ লিটার। প্রতিদিনই সাড়ে চার হাজার লিটার অক্সিজেন প্রয়োজন।

গত ২ জুলাই ভোরে রংপুর করোনা ডেডিকেটেড আইসোলেশন হাসপাতালে ২ ঘন্টা অক্সিজেন সরবরাহ বন্ধ ছিল। এসময় দুই জন মারা যার অভিযোগ তুলেছিলেন স্বজনরা।
সিভিল সার্জন জানান, প্রথম ধাপে ১ লাখ ৬৮ হাজার, ২য় ধাপে ৯০ হাজার টিকা গ্রহণ করেছে। ও তৃতীয় ধাপে ২ হাজার ৫ শত শিক্ষার্থীকে টিকা দেওয়া হয়েছে।

তিনি বলেন, করোনা শুরু থেকে জেলায় বুধবার পর্যন্ত মারা গেছে ১২৩ জন। আক্রান্ত ৬ হাজার ৭১৬ জন আর নমুনা পরীক্ষা করেছেন ৪৫ হাজার ৮৮৭ জন। সনাক্তের হার শতকরা ৪০ শতাংশ। গত এক সপ্তাহে জেলায় ৮৬ জন মারা গেছে। আক্রান্ত হয়েছে ৩ হাজার ৫০০ জন।

করোনা শুরু থেকে হাসপাতালে ভর্তি ছিল ১ ৪ হাজার ৬৩ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১২ হাজার ১৭৯ জন। আর মারা গেছে ১৫৮ জন। রেফার্ড করা হয়েছে ২৬ জনকে।
রংপুর সিভিল সার্জন হিড়ম্ব কুমার জানান, যেসব রোগি হাসপাতালে অর্তি হচ্ছেন, কমবেশী সবারই অক্সিজেনের প্রয়োজন হচ্ছেন। রোগিদের যে পরিমান অক্সিজেন প্রয়োজন হচ্ছে এবং সমস্যা যদি আরো বাড়ে তাই সংকট এড়াতে তাতে করে আরো দুটি ট্যাংকে দ্রুত অক্সিজেন রিজার্ভ প্রয়োজন ।

শেয়ার