Top
সর্বশেষ

ভূমিকম্প আতঙ্কে শঙ্কিত সিলেটের জনজীবন

০৭ জুলাই, ২০২১ ৪:৩৮ অপরাহ্ণ
ভূমিকম্প আতঙ্কে শঙ্কিত সিলেটের জনজীবন
সিলেট প্রতিনিধি :

সিলেটের সাধারণ মানুষ আতঙ্কের মধ্যে পার করছে প্রতিটি দিন। একদিকে মহামারি করোনাভাইরাসের আতঙ্কে মানুষ, অন্যদিকে ঘন ঘন ভূমিকম্প ভয় ধরিয়ে দিয়েছে মানুষের মনে। গেল কিছুদিন ধরে ভূমিকম্পের যে আতঙ্ক মানুষের মধ্যে, সেই আতঙ্ক আজ নতুন করে ফিরে এসেছে।

সাম্প্রতিক সময়ে সিলেটে একের পর এক ভূমিকম্পের ঘটনা ঘটছে। এমনকি একই দিনে কয়েক ঘন্টার ব্যবধানে একাধিকবার ভূমিকম্পও হয়েছে।

গেল ২৯ ও ৩০ মে এবং ৭ জুন অন্তত নয়বার কেঁপে ওঠে সিলেট। সিলেট জেলা ও মহানগরের মধ্যেই ছিল এসব ভূমিকম্পের উৎপত্তিস্থল।

গত ২৯ মে সকাল ও দুপুরে অন্তত পাঁচ দফায় কেঁপে ওঠে সিলেট। পরদিন ভোরে আরেক দফা ভূকম্প হয়।

এরপর ৭ জুন বিকাল সাড়ে ৬টার দিকে মাত্র দেড় মিনিটের মধ্যে দুই দফায় ভূমিকম্প হয় সিলেটে। এই ভূকম্পের উৎপত্তিস্থল ছিল সিলেট মহানগরীর দক্ষিণ সুরমা এলাকায়। অতীতে মহানগরীর মধ্যে ভূমিকম্পের উৎপত্তিস্থল ধরা পড়েনি। এ ভূমিকম্পে নগরীর রাজা জিসি উচ্চবিদ্যালয়ের একটি ভবনে ফাটল দেখা দেয়।

সিলেটে সর্বশেষ বুধবার (৭ জুলাই) সকাল সোয়া ৯ টার দিকে ৫ দশমিক ২ মাত্রার ভূমিকম্প হয়েছে। এই মাত্রার ভূমিকম্পকে ‘মাঝারি’ হিসেবে বিবেচনা করা হয়।

সিলেট আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ আবহাওয়াবিদ সাঈদ আহমদ চৌধুরী জানিয়েছেন, ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল আসামের লখীপুরের ৭ দশমিক ৮ কিলোমিটার উত্তরে, ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে।

ধারাবাহিক এসব ভূমিকম্পে জনমানসে আতঙ্ক বিরাজ করছে। ছোট ছোট এসব ভূমিকম্প বড় আকারের ভূমিকম্পের ‘বার্তা’ হতে পারে বলে বিশেষজ্ঞরা মতামত দিয়েছেন। ফলে মানুষের ভয় আরও বেড়েছে।

গেল মাসে ১১ তারিখে বাংলাদেশ তেল, গ্যাস ও খনিজ সম্পদ করপোরেশনের (পেট্রোবাংলা) উদ্যোগে গঠিত পাঁচ সদস্যের একটি বিশেষজ্ঞ দল সিলেটের ভূমিকম্পের কারণ অনুসন্ধানে নামে। টানা তিনদিন অনুসন্ধান চালায় ওই দল। দলটিতে নেতৃত্ব দিয়েছেন পেট্রোবাংলার পরিচালক (প্রোডাকশন শেয়ারিং কন্ট্রাক্ট) প্রকৌশলী মো. শাহীনূর ইসলাম। এ দলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুজন অধ্যাপক এবং বাপেক্স ও পেট্রোবাংলার দুজন কর্মকর্তা ছিলেন বলে জানা গেছে।

অনুসন্ধানী দলটি জানায়, সিলেটে ভূমিকম্প প্রাকৃতিকভাবেই ঘটছে। এখানে মানবসৃষ্ট কোনো কারণ নেই।

এদিকে, ঘন ঘন ভূমিকম্পের কারণে আতঙ্ক ছড়িয়ে পড়ায় গেল ৯ জুন সিলেট নগরীর প্রায় ৪২ হাজার ভবন সমীক্ষার উদ্যোগ নেয় সিটি করপোরেশন (সিসিক)। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞ দলের সহায়তায় তারা ঝুঁকিপূর্ণ ভবনগুলো চিহ্নিত করার উদ্যোগ নেয়।

গত ৩১ মে নগরীর সুরমা মার্কেট (তিনতলা), মধুবন সুপার মার্কেট (ছয়তলা), মিতালী ম্যানশন (পাঁচতলা), রাজা ম্যানশন (তিনতলা), সিটি সুপার মার্কেট (তিনতলা), সমবায় ভবন মার্কেট (তিনতলা) এবং জিন্দাবাজারস্থ জেন্টস গ্যালারি (দুইতলা) নামের একটি দোকান ১০ দিনের জন্য বন্ধ করে দেওয়া হয়।

এসব মার্কেট কতোটা ঝুঁকিপূর্ণ, তা নির্ণয়ে ১০ জুন শাবির দুটি বিশেষজ্ঞ দল পরিদর্শন ও পর্যবেক্ষণ করে। পরে তারা প্রাথমিক প্রতিবেদনে জানায়, এগুলো ঝুঁকিপূর্ণ।

তবে ঠিক কতোটা ঝুঁকিপূর্ণ, তা সনাক্তে প্রকৌশলগত বিস্তারিত মূল্যায়ন প্রয়োজন বলেও মত দেয় শাবির বিশেষজ্ঞ দল দুটি। কিন্তু এ কাজ আর এগোয়নি। পরে মার্কেটগুলো চালু করা হয়।

এ প্রসঙ্গে সিলেট সিটি করপোরেশনের (সিসিক) প্রধান প্রকৌশলী নূর আজিজুর রহমান বলেন, ‘যে ছয়টি ভবন শাবির বিশেষজ্ঞ দল পরিদর্শন করেছিল, সেগুলো প্রাথমিকভাবে তারা ঝুঁকিপূর্ণ বলে জানিয়েছিল। আমরা মার্কেটগুলোর মালিকদের ভবনের নকশা, সয়েল টেস্টের প্রতিবেদন জমা দেওয়ার জন্য চিঠি দিয়েছি। তবে তারা এখনও তা জমা দেয়নি। এছাড়া প্রকৌশলগত বিস্তারিত মূল্যায়নে কতো টাকা খরচ হতে পারে, তা জানাতে শাবির বিশেষজ্ঞ দলকেও চিঠি দিয়েছি আমরা। এটা আসলে ব্যয়বহুল প্রক্রিয়া।’

তিনি বলেন, ‘নগরীর অন্যান্য ভবনগুলোর সমীক্ষার জন্য আমরা মন্ত্রণালয়ে চিঠি দিয়েছি। আমরা চেষ্টা করছি একটা প্রকল্পের জন্য।’

শেয়ার