Top
সর্বশেষ

উত্তাপ নেই কামারশালায়

০৭ জুলাই, ২০২১ ৪:৩৮ অপরাহ্ণ
উত্তাপ নেই কামারশালায়
দিনাজপুর প্রতিনিধি :

কামারপাড়াই আসতেই কানে এস লাগছে হাতুাড়ি পেটানোর শব্দ। হাপড়ের ওঠানামায় বেরিয়ে আসছে বাতাস। সেই বাতাসে কয়লার দগদগেআগুনে পেুড়ছে লোহা। পোড়া লোহার দুই পাশ থেকে দেওয়া হচ্ছে হাতুড়ির আঘাত। তৈরি হচ্ছে দা,বটি ছুড়ি,চাকু, চাপাতি। সাজিয়ে রাখা হচ্ছে দোকানে। প্রয়োজন অনুসারে কিনে নিয়ে যাচ্ছেন ক্রেতারা।

আর দিন কয়েক পড়েই ঈদুল আজহা। পশু কুরবানী ও গোশ্ত কাটার জন্য দরকার হবে দা, বটি, ছুরি, চাকু, চাপাতিসহ নানা সরঞ্জাম। কর্মকাররা বলছেন, ঈদ ঘনিয়ে এলেও বেচাকেনা জমছে না। গত দুই বছরের বিক্রি তেমন নেই বললেই চলে। করোনা পরিস্থিতিতে অনেকে ঘরতেকে বাহির হতে পারছেন না। তাই ঈদে কামারদের ব্যবসাও মন্দা যাচ্ছে।

দিনাজপুর শহরের বালুবাড়ী মহারাজা স্কুলের সামনে কামারশালায় গিয়ে দেখা যায়, দোকানগুলোতে সাজিয়ে রাখা হয়েছে মাংস কাটার নানা ধারালো সরঞ্জাম। প্রতিটি কামারশালায় ২/৩ জন করে কাজ করছেন। নতুন ধারালো সরঞ্জাম তৈরি হচ্ছে। পাশাপাশি পুরাতন সরঞ্জামে শাণ দেওয়ার কাজও করছেন কেউ কেউ।

কামারশালায় প্রতিটি পশু জবাইয়ের ছুরি বিক্রি হচ্ছে প্রকার ভেদে ৫০০-৭৫০ টাকায়। এছাড়াও হাড় কাটার চাপাতি ৪৫০-৭৫০, গোশ্ত কাটার চাপাতি ২৫০-৩০০, বিভিন্ন রকমের চাকু ৫০-২০০, বটি ৩৫০-৫৫০ টাকায় বিক্রি হচ্ছে। অন্যদিকে প্রতিটি পুরোনো ধারালো সরঞ্জাম শান দেওয়া হচ্ছে ৫০-১২০ টাকায়। ইস্পাত ও লোহার তৈরি সরঞ্জাম প্রকারভেদে প্রতিটির দাম ১২০-১৫০ টাকা পর্যন্ত। স্টিলের তৈরি সরঞ্জামের দাম তুলনামূলকভাবে বেশি।

কর্মকার আব্দুর মান্নন বলেন, ব্যবসা এখন চলতেছেনা। প্রতিদিন দোকান খুলতেছি আবার বিকালে তুলে নিচ্ছি কোন ক্রেতা আসতেছে না। এখন বেচাকেনার সময় আসলেও এখনো তেমন ক্রেতার দেখা পাইনি। গত বছরও বিক্রি হয়নি তেমন করোনার জন্য । এর আগের ঈদের দৈনিক বিক্রি হয়েছে ৩ থেকে ৫ হাজার টাকার ধারালো সরঞ্জাম।গতবার থেকে এখন পর্যন্ত দিনে ১ হাজার টাকার ওপরে ব্যবসা করতে পারি না। প্রতি বছর কুরবানীর ঈদের এই কয়েক দিনের জন্য আমরা অপেক্ষা করি আমরা।

কর্মকার লিটন জানান, বানায় রাখতেছি দেখি বিক্রি হয় কিনা। লকডাউনে পরিবারের অবস্থ্যও বেশ ভালো না। লকডাউন যুদি তুরে দেয় তাহলে বেচা কেনা মোটামুঠি ভালো হবে বলে আশা করি। পরিবার নিয়েও ভালোভাবে থাকতে পারবো।

দা বানাতে এসেছে বালুবাড়ি এলাকার লিমন। লোহার দোকান বন্ধ থাকায় কামারেরা এবার দায়ের দাম বেশি নিচ্ছে বলে তিনি লোহ ক্রয় করে নিয়ে আসেছেন। তিনি জানান, এখানে একবার এসে দায়ের দাম শুনে নিজে রোহা ক্রয় করে নিয়ে আসছি। এদের দিয়ে দা বাপনায় নিবো এখন। আগের থেকে এবার্ সবকিছুর দাম বেশি নিচ্ছে।

চাপাতি নিতে এসেছেন শহরের লালবাগেএলাকা থেকে রাসিদুল ইসলাম। তিনি বলেন, দোকানগুলোতে যে ভিড় থাকে, সেই তুলনায় , ভিড় নেই বললেই চলে। এবার প্রতিটা জিনিসের দামও খুব চড়া। কাজের তেমন একটা তৎপরতা নেই। দাম বেশি আর তারা যেহেতু হাতিয়ার সেভাবে বানাচ্ছে না, তাই একটা লোহা কিনে এনে অর্ডার দিয়ে বানায় নিলাম। বাজারে তো লোহার দামও বেশি।

শেয়ার