Top
সর্বশেষ

গোয়ালন্দ র‍্যামের উপর পানি, গাড়ি চলাচল ব্যাহত

০৭ জুলাই, ২০২১ ৬:৫২ অপরাহ্ণ
গোয়ালন্দ র‍্যামের উপর পানি, গাড়ি চলাচল ব্যাহত

কয়েক দিন যাবত অনবরত বৃষ্টি আর উজান থেকে নেমে আসা পানির কারণে পদ্মা নদীতে সৃষ্টি হয়েছে তীব্র স্রোত।যার ফলে দেশের অন্যতম নৌরুট দৌলতদিয়ায়-পাটুরিয়া ফেরি ঘাটের দৌলতদিয়া প্রান্তে ২ টি ঘাট ডুবে গেছে।

জানাযায় গত গত মঙ্গলবার থেকে দৌলতদিয়ার ৩ ও ৭ নং ফেরি ঘাটের র‌্যাম পানিতে ডুবে আছে এমনকি ওই ঘাট দুটি দিয়ে যানবাহন পারাপার বন্ধ রয়েছে।এছাড়াও তীব্র স্রোতের কারণে ফেরি চলাচল কিছুটা ব্যাহত হচ্ছে। তবে দেশে চলমান কঠোর লকডাউনের কারণে পন্যবাহি গাড়ি ছাড়া তেমন কোন গাড়ি পারাপার না হওয়ায় বেগ পোহাতে হচ্ছে না ঘাট কতৃপক্ষকে।

গেজ রিডার গোয়ালন্দ পানি উন্নয়ন বোর্ডের ইদ্রিস আলী মোল্লা বলেন, হঠাৎ করে পদ্মায় পানি বৃদ্ধি পেয়েছে। যেখানে গত সোমবার পানি বৃদ্ধির পরিমাণ ছিল মাত্র ১ সেন্টিমিটার।অথচ মঙ্গলবার সকাল ৬টা থেকে বিকেল ৬টা পর্যন্ত বিগত ১২ ঘন্টায় ১৫ সেন্টিমিটার পানি বৃদ্ধি পেয়েছে।এখন অব্দি পানির লেভেল ৮.০৫ মিটার। এখানে বিপদসীমার লেভেল ৮.৬৫ মিটার।

অন্যদিকে গোয়ালন্দে ৭ টি ফেরি ঘাটের মধ্যে বর্তমানে চালু রয়েছে ৪, ৫ ও ৬ নং ঘাট। বাকি ৪ টির মধ্যে ৩ ও ৭ নং ফেরি ঘাটের পন্টুনের র‌্যাম ডুবে আছে। এছাড়া পদ্মার ভাঙনের কারণে ১ ও ২ নং ঘাট দুটিও দীর্ঘদিন ধরে বন্ধ হয়ে আছে।

বিআইডবিউটিসি’র দৌলতদিয়া ঘাট শাখা কার্যালয়ের ব্যবস্থাপক (বাণিজ্য) মো. শিহাব উদ্দিন আরটিভি নিউজকে জানান, পদ্মায় পানি বেড়ে গিয়ে ২টি ফেরিঘাটের র‌্যাম ডুবে যায়। ফলে ঝুঁকি এড়াতে ঘাট দুটি দিয়ে যানবাহন চলাচল বন্ধ আছে। তবে মাত্র তিনটি ঘাট চালু থাকলেও লকডাউন জনিত কারণে যানবাহনের সংখ্যা কম থাকায় খুব একটা বেগ পেতে হচ্ছে না।

বিআইডবিউটিসি’র আরিচা অঞ্চলের সহকারী মহা-ব্যবস্থাপক (মেরিন) আব্দুস সাত্তার আরটিভি নিউজকে জানান, দৌলতদিয়ায় ডুবে যাওয়া ঘাটের র‌্যাম দুটি লো-ওয়াটার লেভেলে ছিল। ওগুলো তুলে মিড-ওয়াটার লেভেলে নেয়ার কাজ শুরু হয়েছে। এ কাজে আরও এক/দুই দিন সময় লাগতে পারে।

তিনি আরও জানান, গত বছরের সেপ্টেম্বর মাসে নদী ভাঙনের কবলে পড়ে বন্ধ হয়ে যাওয়া দৌলতদিয়ার ৬ নং ফেরি ঘাটটি গত রোববার নতুন করে চালু করা হয়েছে। এছাড়া ৫ নং ঘাটের ক্ষতিগ্রস্ত র‌্যাম পাল্টে সোমবার সেখানে নতুন একটি র‌্যাম স্থাপন করা হয়েছে।

শেয়ার