Top
সর্বশেষ

কুড়িগ্রামে করোনার সংক্রমন ভয়াবহ

০৭ জুলাই, ২০২১ ৬:৫৮ অপরাহ্ণ
কুড়িগ্রামে করোনার সংক্রমন ভয়াবহ

কুড়িগ্রামে করোনা পরিস্থিতি ক্রমেই অবনতি ঘটছে। প্রশাসনের শত চেষ্টায়ও লকডাউন কার্যকর করা যাচ্ছে না নানা অযুহাতে বেড়িয়ে পড়ছে মানুষ। ফলে সংক্রমন কমছে না বরং বেড়েই চলেছে। গত দু’সপ্তাহে জেলায় ৩১৭জন নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন। আর করোনায় শেষ পর্যন্ত মৃত্যুকে আলিঙ্গন করেছেন তিন জন। বুধবার কুড়িগ্রাম জেনারেল হাসপাতালে করোনা রোগী ভর্তি ছিল ৩৯জন।

অর্থাৎ ২৮৮জন হোম আইসুলেশনে। এর মধ্যে কুড়িগ্রাম সদরের রোগী ২২৬জন। এর মধ্যে ২০২জন নিজ নিজ বাড়িতে আর ২৪জন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। হোম আইসুলেশনের রোগীরা বাড়িতে থাকছেন না ফলে করোনা আরো ব্যাপক হারে ছড়িয়ে পড়ার আশংকা দেখা দিয়েছে। এসব তথ্য নিশ্চিত করেন কুড়িগ্রাম সদর স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ নজরুল ইসলাম। বুধবার করোনা প্রতিরোধ জেলা কমিটির ভার্চুয়াল সভায় এসব তথ্য উপস্থাপন করেন। জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম সভাপতিত্ব করেন।

কুড়িগ্রাম সদর স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ নজরুল ইসলাম আরো বলেন, কুড়িগ্রামে এখন ঘরে ঘরে করোনা এবং করোনা উপসর্গের রোগী। গত ২ সপ্তাহে কুড়িগ্রাম সদরে ৫০৩জনের নমুনা পরীক্ষা করে করোনা পজেটিভ হয়েছে ২৩৮জনের। রিপোর্ট পেন্ডিং আছে ৮৯জনের। সনাক্তের হার দাঁড়ায় ৫৭ দশমিক ৪৯জনে। এসময় সুস্থ্য হয়েছেন মাত্র ১১জন।

কুড়িগ্রাম জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ মোঃ সহিদুল্লা লিংকন বলেন, করোনার চিকিৎসায় ডাক্তাররা হিমসিম খাচ্ছেন। সচেতনতার মাধ্যে রোগী কমানো না গেলে সামনে খুব ভয়াবহ অবস্থা সৃষ্টি হবে। বুধবার ১৫জন রোগীকে ছেড়ে দেয়া হলেও করোনা ইউনিটে ভর্তি আছে ৩৯জন। সবারই লাগছে অক্সিজেন সাপোর্ট।

কুড়িগ্রাম পুলিশ সুপার সৈয়দা জানাত আরা বলেন, লকডাউনে মানুষকে ঘরে আটকিয়ে রাখাই চ্যালেঞ্জ। পুলিশ দেখলে সটকে পড়ে, পুলিশ চলেগেলে আবার আগের অবস্থায়। যেন চোর পুলিশ খেলা। এজন্য তিনি সেনাবাহিনী ও বিজিবির সহায়তা কামনা করেন। ১০টি চেক পোস্টের মাধ্যমে জেলা শহরে যানবাহন ও লোক সমাগম নিয়ন্ত্রণের চেষ্টা চলছে।

সিভিল সার্জন ডাঃ হাবিবুর রহমান জানান, জেলায় এ পর্যন্ত ১০হাজার ৮৭৬জনের নমুনা পরীক্ষা করে পজেটিভ সনাক্ত হয়েছে ২হাজার ৭৪জন। এর মধ্যে সুস্থ্য হয়েছে এক হাজার ২৬৮জন। আর মৃত্যু হয়েছে ৩৩জনের। ঘরে ঘরে জ্বর দেখা দেয়ায় এখন থেকে ব্যাপক হারে করোনা পরীক্ষার উদ্যোগ নেয়া হয়েছে। যাতে করে করোনা রোগী সনাক্ত করে চিকিৎসার আওতায় আইসুলেশনে নেয়া যায়।

জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম বলেন, সরকারের নির্দেশনা অনুয়ায়ী লকডাউন বাস্তবায়নে সর্বোচ্চ চেষ্টা করা হচ্ছে সকলের সহযোগীতায়। কর্মহীন ও দরিদ্র মানুষদের ঘরে ঘরে খাবার পৌছে দেয়া হচ্ছে। ৩৩৩ তে ফোন দিলেও খাবার পৌছে দেয়া হয়। মোবাইল কোর্ট পরিচালোনার সময় যারা দরিদ্র তাদের তাৎক্ষনিক ভাবে ত্রাণ দেয়া হয়। এসবই করা হচেছ যাতে মানুষ ঘরে থাকে।

শেয়ার