Top
সর্বশেষ

টাঙ্গাইলে সড়কের পাশে ফেলা ময়লা-আবর্জনায় দুর্ভোগ চরমে

০৮ জুলাই, ২০২১ ১:৩০ অপরাহ্ণ
টাঙ্গাইলে সড়কের পাশে ফেলা ময়লা-আবর্জনায় দুর্ভোগ চরমে
টাঙ্গাইল প্রতিনিধি :

টাঙ্গাইলের সখীপুরে সংরক্ষিত বনাঞ্চলে ও পাকা সড়কের এক পাশে পৌরসভার ময়লা-আবর্জনা ফেলা হচ্ছে। এর ফলে দুর্ভোগে পড়তে হয় এ সড়ক দিয়ে যাতায়াতকারীদের। দুর্গন্ধে আশপাশের এলাকায় মানুষের বসবাস অসম্ভব হয়ে পড়েছে। প্রায় তিন বছর ধরে পৌরসভার এ ময়লা-আবর্জনা ফেলার ফলে ময়লার স্তূপে পরিণত হয়েছে। এ নিয়ে বন বিভাগ ও সখীপুর পৌরসভার মধ্যে টানাপোড়েন চলছে। পাকা সড়কের উপরে ও সংরক্ষিত বন এলাকায় ময়লা-আবর্জনা ফেলার কারণে এলাকার পরিবেশ দূষিত হচ্ছে। ময়লা-আবর্জনার দুর্গন্ধে ভোগান্তি পোহাচ্ছে এলাকাবাসী ও পথচারীদের।

স্থানীয় বন বিভাগ সূত্রে জানা গেছে, উপজেলার বন বিভাগের বহেড়াতৈলী রেঞ্জের এমএমচালা বিট কার্যালয় থেকে মাত্র ২০০ গজ দক্ষিণে সখীপুর-মহানন্দপুর পাকা সড়কের এক পাশে এবং বনের ভেতরের বিভিন্ন স্থানে পৌরসভার গাড়ি দিয়ে বর্জ্য ফেলা হচ্ছে। প্রায় তিন বছর ধরে এ বর্জ্য ফেলার কারণে এলাকার পরিবেশ দূষণ হচ্ছে। দীর্ঘদিন ধরে এভাবে বর্জ্য ফেলার কারণে এলাকায় মশা-মাছির উপদ্রব বেড়ে যাচ্ছে। দুর্গন্ধে পাশের এলাকায় বসবাস করা কঠিন হয়ে পড়েছে। বর্জ্য খেয়ে বন্য প্রাণীর মৃত্যুর আশস্কা আছে। এছাড়াও বনাঞ্চলে ফেলা আবর্জনায় অপচনশীল প্লাস্টিক ও পলিথিন থাকায় দূষিত হচ্ছে পরিবেশ। স্থানীয় বাসিন্দা আবুল মিয়া বলেন, অনেক দিন ধরে এ স্থানে পৌরসভার ময়লা ফেলা হচ্ছে। দুর্গন্ধে বাড়িতে থাকা অসুবিধা হয়ে পড়েছে। আমরা গরীর মানুষ দুর্গন্ধ সহ্য করে থাকতে হয়। কাউকে কিছু বলতে পারি না।

সরেজমিনে গিয়ে দেখা যায়, ময়লা-আবর্জনা ফেলে একটি ট্রাক ওই এলাকা থেকে বের হয়ে আসছে। সড়কের পাশের খালি জায়গা পূরণ হয়ে যাওয়ায় পাকা সড়কের একাংশের উপরও ময়লা-আবর্জনা ফেলা হচ্ছে। এতে সড়ক দিয়ে চলাচল করা যানবাহনকে ময়লার ওপর দিয়েই যেতে হচ্ছে। ফলে পুরো সড়কে ময়লাযুক্ত পানি ছড়িয়ে থাকায় সমস্যায় পড়তে হচ্ছে পথচারীদের। পথচারী আবুল খায়ের মিয়া বলেন, এ সড়ক দিয়ে মাঝে মধ্যে যাতায়েত করতে হয়। বর্জ্য ফেলার কারণে দুর্গন্ধ ছড়াচ্ছে। মানুষের অসুস্থ হওয়া ঝুঁকিও বাড়ছে। যত দ্রুত সম্ভব এর ব্যবস্থা নেওয়া।

সখীপুর আবাসিক মহিলা কলেজের ভূগোল ও পরিবেশ বিভাগের প্রধান লুৎফর রহমান বলেন, বর্জ্য ফেলার কারণে বনের পরিবেশ দূষণ হবে। এছাড়াও ওই বর্জ্যে অপচনশীল প্লাস্টিক ও পলিথিন থাকায় সেগুলোও পরিবেশের হুমকি স্বরুপ। এছাড়াও বন্যপ্রাণীর নিরাপত্তা বিঘ্নিত হওয়ার আশস্কা রয়েছে। এমএমচালা বিট কার্যালয়ের বিট কর্মকর্তা নজরুল ইসলাম বলেন, সখীপুর পৌরসভাকে বারবার বলার পরও আমাদের কথার কোনো দামই দিচ্ছে না।

এ ব্যাপারে বহেড়াতৈলী রেঞ্জ কর্মকর্তা হুসাইন মুহম্মদ এরশাদ বলেন, তিন বছর ধরে পৌরসভার মেয়রকে বনাঞ্চলে ও সড়কের পাশে ময়লা না ফেলার জন্য কমপক্ষে ১০-১২ বার অনুরোধ করা হয়েছে। বিষয়টি বিভাগীয় বন কর্মকর্তাকেও জানানো হয়েছে। মেয়রের কাছে এ ব্যাপারে অভিযোগ করা হয়েছে। তারপরও তিনি শুনছেন না।

এ ব্যাপারে সখীপুর পৌরসভার মেয়র বীর মুক্তিযোদ্ধা আবু হানিফ আজাদ বলেন, ময়লা ফেলার জন্য ভিন্ন একটি জায়গা খোঁজা হচ্ছে। আশা করি, খুব দ্রুতই এ সমস্যার সমাধান হয়ে যাবে।

শেয়ার