Top
সর্বশেষ

ড্রাফটিং পদ্ধতিতে টমেটো চারার নার্সারি করে সফল উদ্দ্যোক্তা খোকন

০৮ জুলাই, ২০২১ ৪:১৯ অপরাহ্ণ
ড্রাফটিং পদ্ধতিতে টমেটো চারার নার্সারি করে সফল উদ্দ্যোক্তা খোকন
হবিগঞ্জ প্রতিনিধি :

হবিগঞ্জের মাধবপুর উপজেলার ধর্মঘর ইউনিয়নের নিজনগর গ্রামের বাসিন্দা ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলা পোষ্ট মাষ্টার শফিউল বর খোকন চাকুরিতে কর্মরত থেকেও একজন সফল টমেটোর চারা উৎপাদক হিসাবে এলাকায় পরিচিতি লাভ করেছেন। গড়ে তুলেছেন নাভা এগ্রো বহুমুখী ফার্ম। এখানে ড্রাফটিং পদ্ধতিতে টমেটোর চারা উৎপাদন করে লাভবান হয়েছেন তিনি নিজে, শত লোকের কর্মসংস্থানও সৃষ্টি করেছেন। এ বছর পাঁচ বিঘা জমিতে ড্রাফটিং পদ্ধতিতে টমেটোর চারার নার্সারি করেন তিনি।

সেখান থেকে প্রতি বছর ৪০-৪৫ লক্ষ টাকার ওপরে আয়ও করেছেন। তিনি ব্রাহ্মণবাড়িয়াতে চাকুরী সূত্রে বসবাস করেন মাঝে মাঝে ছুটিতে এসে নাভা এগ্রো বহুমুখী ফার্ম দেখবাল করেন । তার অনউপস্থিতিতে তার বড় ভাই স্থানীয় ইউনিয়ন আওয়ামীলীগের সেক্রেটারী মিসবাহউল বর পলাশ কর্মচারীদের নিয়ে খামারটি দেখবাল করেন।
ড্রাফটিং পদ্ধতি সম্পর্কে জানতে চাইলে ফার্মে দায়িত্বরত ম্যানেজার মাসুক মিয়া জানান, বনবেগুন হচ্ছে টমেটোর একটি জংলি জাত,গ্রামগঞ্জে এ বেগুনের হরেক নাম। এ বেগুন চারার গোড়ার দিকের অংশের সঙ্গে টমেটোর চারার উপরের দিকের অংশ জোড়া দিয়ে করা হয় ড্রাফটিং। এভাবে লাগানো টমেটোর চারা বড় হয়ে ঢলে পড়ে না, রোগবালাইও তেমন হয় না। ফলন মেলে প্রচুর। যেখানে সাধারণ একটি গাছে পাঁচ-দশ কেজি টমেটো মেলে, সেখানে ড্রাফটিং করা প্রতি গাছে মেলে বিশ থেকে পঁচিশ কেজি। তিনি জানান, ড্রাফটিং করা টমেটো গাছ পানি সহনীয়। তাই ভারি বৃষ্টিতেও এই টমেটো গাছ নষ্ট হয় না। ড্রাফটিং চারার চাহিদা অনেক। নিজ জেলার চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন জেলায় সরবরাহ করে থাকেন। অনেকে মৌসুমের আগেই চারার সংখ্যা জানিয়ে অর্ডার দেন। তাদের সময়মতো সরবরাহ করতে হিমশিম খান। তিনি জানান, অনেকে আষাঢ়-শ্রাবণ থেকে চারা রোপণ শুরু করেন। আগাম টমেটো বের করতে পারলে লাভ বেশি। তখন কেজি প্রতি টমেটো ১০০-১১০ টাকা বিক্রি হয়।

শফিউল বর খোকন জানান, এ বছর তিনি ১০ লাখ চারার ড্রাফটিং করেছেন। বারি-৮ (বাংলাদেশি), মঙ্গল রাজা (ফ্রান্স) নামে টমেটোর বীজ এবং বনবেগুনের বীজ বপন করেন। বনবেগুনের দুই মাস বয়সী চারার সঙ্গে টমেটোর এক মাস বয়সী চারার ড্রাফটিং করেছেন। ড্রাফটিং করা চারা ১৪ থেকে ২১ দিনের মধ্যে রোপণ করতে হয়। প্রতিটি চারা ১০ থেকে ১২ টাকায় বিক্রি করেছেন। তার সঙ্গে নিয়মিত খেটেছেন প্রায় ১০০ জন দক্ষ শ্রমিক। তাদের মাসিক আয় ২০-২৫ হাজার টাকা।

মাধবপুর উপজেলা কৃষি কর্মকর্তা আল মামুন হাসান বলেন, তিনি একজন সফল ড্রাফটিং পদ্ধতিতে টমেটোর চারা উৎপাদক। তিনি নিজে লাভবান হয়েছেন এবং অনেকের কর্মসংস্থান করেছেন। উপজেলা কৃষি বিভাগের পক্ষ থেকে তাদের সার্বিক সহযোগিতা করা হচ্ছে।

শেয়ার