Top

তালেবানের দখলে যাওয়া শহর পুনরুদ্ধার করল আফগান বাহিনী

০৮ জুলাই, ২০২১ ৭:৪০ অপরাহ্ণ
তালেবানের দখলে যাওয়া শহর পুনরুদ্ধার করল আফগান বাহিনী
নিজস্ব প্রতিবেদক :

একদিন আগে তালেবান জঙ্গিদের দখলে যাওয়া আফগানিস্তানের পশ্চিমাঞ্চলীয় বাদঘিস প্রদেশের রাজধানী কালা-ই-নাউ পুনরুদ্ধার করেছে সরকারি বাহিনী। বৃহস্পতিবার শহরটি পুনরুদ্ধারের পাশাপাশি শত শত সৈন্য ওই অঞ্চলে মোতায়েন করা হয়েছে বলে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে।

মন্ত্রণালয় বলছে, বাদঘিসের রাজধানী কালা-ই-নাউয়ের কিছু প্রান্তে এখনও লড়াই চলছে। মধ্য-এশিয়ার দেশ তুর্কমেনিস্তানের সঙ্গে সীমান্ত রয়েছে বাদঘিসের। পুলিশের সদরদফতরসহ বুধবার শহরটির প্রধান প্রধান সরকারি ভবনগুলোর দখল নেয় জঙ্গিগোষ্ঠী তালেবান।

২০ বছরের দীর্ঘ আফগান যুদ্ধের পর দেশটি থেকে যুক্তরাষ্ট্র সৈন্য প্রত্যাহার করে নেওয়ায় তালেবানের উত্থান নাটকীয়ভাবে বৃদ্ধি পেয়েছে। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ফাওয়াদ আমান বলেছেন, শহরটি পুরোপুরি আমাদের নিয়ন্ত্রণে রয়েছে। আমরা শহরের উপকণ্ঠে তালেবানের বিরুদ্ধে অভিযান পরিচালনা করছি।

আফগান এই মন্ত্রণালয় বলছে, কালা-ই-নাউয়ে অভিযানে ৬৯ তালেবান যোদ্ধা নিহত হয়েছে। দেশটির এই জঙ্গিগোষ্ঠী সাম্প্রতিক লড়াইয়ে প্রথমবারের মতো প্রাদেশিক কোনও রাজধানী শহরের দখলে নিয়েছিল। কিন্তু সরকারি বাহিনীর অভিযানে মাত্র একদিন পরই সেই শহরের দখল হারাল তালেবান।

অভিযানে তালেবানের প্রচুর অস্ত্র ও গোলাবারুদ জব্দ করা হয়েছে বলে এক টুইট বার্তায় জানিয়েছে আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয়। রাজধানী উদ্ধার হলেও বাদঘিস প্রদেশের বাকি এলাকা তালেবানের নিয়ন্ত্রণে রয়েছে।

পশ্চিমা নিরাপত্তা কর্মকর্তারা বলেছেন, আফগানিস্তানে তালেবানের যোদ্ধারা এখন পর্যন্ত শতাধিক জেলা দখলে নিয়েছে। কিন্তু তালেবানের যোদ্ধারা বলেছেন, তারা দেশের ৩৪টি প্রদেশের দুই শতাধিক জেলার নিয়ন্ত্রণ নিয়েছেন; যা দেশের অর্ধেক প্রান্তের সমান। তবে দেশটির প্রধান শহর এবং প্রাদেশিক রাজধানীগুলো এখনও সরকারের নিয়ন্ত্রণে রয়েছে।

যুক্তরাষ্ট্র আফগানিস্তানের প্রধান ঘাঁটিগুলো থেকে সৈন্য প্রত্যাহার করে নেওয়ায় গত কয়েক সপ্তাহ ধরে তালেবান জঙ্গিদের তৎপরতা ব্যাপকমাত্রায় বৃদ্ধি পেয়েছে। তারা দেশটির বিভিন্ন অঞ্চলের দখল নেওয়ার জন্য মরিয়া হয়ে সরকারি সৈন্যদের বিরুদ্ধে লড়াই করছে। গত রোববার তালেবানের হামলার মুখে প্রায় এক হাজার আফগান সরকারি সৈন্য প্রতিবেশি তাজিকিস্তানে পালিয়ে যায়।

সূত্র: রয়টার্স, এএফপি।

শেয়ার