Top
সর্বশেষ

মাদকে ডুবছে তরুণ-তরুণিরা

১২ জুলাই, ২০২১ ৫:৪২ অপরাহ্ণ
মাদকে ডুবছে তরুণ-তরুণিরা
অনির্বান সেনগুপ্ত :

সারাদেশে ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে মাদকদ্রব্য। মাদকের মরণ ছোবলে আক্রান্ত তরুণ ও যুব সমাজ ধ্বংসের গহ্বরে নিমজ্জিত। এছাড়া দেশে লাখ লাখ বেকার যুবক রয়েছে তারা কর্মসংস্থানের অভাবে মানসিক ভারসাম্য হারিয়ে এক পর্যায়ে নেশার সাথে সম্পৃক্ত হয়ে গেছে।

এছাড়া মাদকের বিস্তৃতি আজ ভয়াবহ রূপ লাভ করেছে আমাদের দেশে। বর্তমান সমাজে একের পর এক অপরাধ জন্ম দিচ্ছে মাদক। মাদকের ছোঁয়ায় সম্ভাবনাময় তারুণ্য শক্তি অধঃপতনের চরম শিখরে উপনীত হচ্ছে। মাদকদ্রব্যের প্রতি আসক্তি সারা বিশ্বের তারুণ্যের মধ্যে এক ভয়াবহ মহামারী রূপে দেখা দিয়েছে। কারন মাদক এখন সহজলভ্য। শহর-নগর, গ্রামসহ মফস্বল এলাকায়ও হাত বাড়ালেই মাদক পাওয়া যায়। দেশের ৬৮ হাজার গ্রামে মাদক দ্রব্য বিভিন্নভাবে ছড়িয়ে পড়েছে। স্কুল কলেজগামী ছেলে-মেয়ে, চাকরিজীবীরা এমনকি বৃদ্ধারাও মাদক দ্রব্য সেবন করছে বলে জানা গেছে। দেশে কি পরিমাণ মাদকাসক্ত আছে তার সঠিক হিসাব নেই।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহায়তায় পরিচালিত এক জরিপ অনুযায়ী বাংলাদেশে ১৮ বছরের ওপরে শূন্য দশমিক ৬৭ শতাংশ মানুষ মাদকাসক্ত। মাদকাসক্তদের মধ্যে ৮৫ শতাংশের বয়স ১৮ থেকে ৩৫ বছরের মধ্যে। অথচ এই সকল তরুণ ও যুবকরাই নানা ধরনের মাদকে আসক্ত হয়ে পড়ছে। না বুঝেই অনেক তরুণ বিপথগামী হয়ে যাচ্ছে। পরিসংখ্যানে দেখা গিয়েছে, মাদক সেবনের কারণে বিশ্বে প্রতি বছর ৮০ লাখ মানুষ এবং বাংলাদেশে প্রতি বছর ১ লাখ ২৬ হাজার মানুষ মারা যায়। বাস্তবে এই সংখ্যা আরও অনেক বেশি। তবে এক গবেষণায় দেখা গেছে, দেশে ৭০ লাখের মত মাদকাসক্ত আছে। এর মধ্যে ৭৪ শতাংশ হলো ছেলে আর ২৬ শতাংশ মেয়ে।
দেশীয় ও আন্তর্জাতিক একটি গবেষণায় দেখা যায়, মাদক ব্যবহারকারীদের দুই-তৃতীয়াংশই বয়সে তরুণ বা টিনএইজ। অথচ তরুণ বয়স হলো জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ সময়। শিক্ষা, চাকরি, ব্যক্তিগত সম্পর্ক, আত্মোন্নয়ন এবং আধুনিক নগর গড়ায় তাদের ভূমিকা রাখার কথা। বিভিন্ন ঘটনাবহুল, চ্যালেঞ্জিং ও সমস্যাসংকুল পরিবেশ কাটিয়ে উঠে সুখী সমাজের স্বপ্নদ্রষ্টা হওয়ার কথা ছিলো তরুণদের। আর সে তরুণ কিনা মাদকে আসক্ত। পশ্চিমা দেশগুলোতে প্রতি পাঁচজনের মধ্যে একজন তরুণ মাদকাসক্ত। আমাদের দেশে মাদকাসক্ত তরুণ-তরুণীর প্রকৃত সংখ্যা বলা কঠিন। কারণ এ বিষয়ে কোনো জাতীয় পরিসংখ্যান নেই। তবে জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের জরিপে দেখা যায়, শিশু-কিশোরদের ০.৮ ভাগ মাদকাক্তির সমস্যায় ভুগছে।
এছাড়া মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের তথ্য অনুযায়ী যে কোনো বয়সী মাদকাসক্তের এ সংখ্যা প্রায় অর্ধকোটি। যাদের শতকারা ৮০ ভাগের বয়স ১৮ থেকে ৩০ বছরেরে মধ্যে। এক গবেষণায় দেখা যায়, টিনএইজে মাদকাসক্তির জন্য আরেকটি ঝুঁকিপূর্ণ আচরণ হচ্ছে ধূমপান। মাদকাসক্ত ব্যক্তিদের প্রায় সবাই (শতকরা ৭০-৮০ ভাগ) ধূমপায়ী। এ জন্য ধূমপানকে মাদকগ্রহণের সিড়ি হিসেবে বিবেচনা করা হয়। ধূমপানবিরোধী ব্যাপক প্রচারণা সত্ত্বেও তরুণ সমাজে এর আকর্ষণ কতটুকু কমেছে তা বলা মুশকিল।

তরুণদের মাদকাসক্তির আরো অনেক কারণ রয়েছে; যেমন: অপরাধপ্রবণ ও মৌলিক সুবিধাবঞ্চিত সামাজিক পরিবেশ, খেলাধুলা ও সুস্থ বিনোদনের অভাব, সামাজিক ও নৈতিক অবক্ষয় ইত্যাদি। মাদকাসক্তির প্রবণতাকে কিভাবে দূর করা যায়? সমাজ থেকে কিভাবে মুছে ফেলা যায় মাদকের মতো ভয়াবহ অভিশাপ? জানতে চেয়েছিলাম মাদকাসক্ত নিরাময় কেন্দ্র রাজধানীর মালিবাগের ‘হলি লাইফ’ এর ব্যবস্থাপনা পরিচালক এম, মাইনউদ্দিন আহমদ এর কাছে। তিনি বলেন, মাদকাসক্তি একটি মানোসামাজিক ও জনস্বাস্থ্য সমস্যা। এজন্য মাদকাসক্ত তরুণকে বিজ্ঞানসম্মত চিকিৎসার আওতায় আনা জরুরি। আসক্ত হওয়ার পর সবচেয়ে বড় সমস্যা হচ্ছে, মাদক ব্যবহার না করলে তার অসহনীয় শারীরিক ও মানসিক সমস্যা হয়। এ কারণে মাদকাসক্ত ব্যক্তি একটি দুষ্টচক্রের মধ্যে পড়ে যায় এবং চাইলেও সে সহজে এর থেকে বেড়িয়ে আসতে পারে না।

মাদকাসক্তে আক্রান্ত একজন তরুণের অভিভাবক মো. হোসাইন আহমদ তরুণদের মাদকে আসক্ত হওয়ার কারণ সম্পর্কে বলেন, যুবসমাজে মাদকাসক্তের সংখ্যা দিন দিন আশঙ্কাজনকভাবে বেড়েই চলেছে। কৌতূহল, পারিবারিক অশান্তি, বেকারত্ব, প্রেমে ব্যর্থতা, বন্ধুদের কুপ্রচারণা, অসৎ সঙ্গ, নানা রকম হতাশা ও আকাশ-সংস্কৃতির নেতিবাচক প্রভাব উঠতি বয়সের ছেলেমেয়েদের মাদকাসক্ত হয়ে পড়ার মূল কারণ। যারা নেশা করে তাদের অধিকাংশই জানে যে, নেশা কোনো রকম উপকারী বা ভালো কাজ নয় এবং এটা মানুষের জীবনীশক্তি বিনষ্ট করে।

মাদকের ভয়াল থাবা থেকে ফিরে আসা যুবক সাকিব। বাসা নারিন্দা এলাকার। মাদক নিরাময়ে অভিভাবকদের করণীয় কী? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, মাদক নিরাময়ে চাই পরিবারের আন্তরিকতা ও পারস্পরিক ভালোবাসা। পরিবারের পিতা-মাতাই সন্তানকে মাদকের করাল গ্রাস থেকে রক্ষা করতে পারেন। পিতা-মাতারা যদি তাঁদের ব্যস্ত সময়ের একটা নির্দিষ্ট অংশ সন্তানের জন্য বরাদ্দ রাখেন, তাদের সঙ্গে সদাচরণ করেন, তাদের জীবনের জটিল সমস্যাবলি সমাধানে অত্যন্ত সচেতন ও মনোযোগী হন, তাহলেই যুবসমাজে মাদকাসক্তির প্রতিরোধ বহুলাংশে সম্ভব। ৮০ দশকের শেষ দিকে আবির্ভাব হয় ফেনসিডিলের। পর্যায়ক্রমে এটার ব্যাপক বিস্তৃতি ঘটে। ৯০ দশকে মাদকের জগতে সংযোজন হয় ইয়াবা। এ ছাড়া গাঁজা,

আফিম, চরশ, বাংলা মদ, গুল, মরফিন, কোকেন, বিয়ার, ওয়াইন্ড, হেরোইন, প্যাথেলিন, প্যাথেডিন, এলএসডি, চোলাই মদসহ রকমারি মাদকের সঙ্গে তরুণদের সংশ্লিষ্টতা বৃদ্ধি পাচ্ছে। প্রজন্ম থেকে প্রজন্ম বিধ্বংসকারী মাদকের বিস্তার সমাজে যেভাবে বৃদ্ধি পাচ্ছে তাতে সচেতন অভিভাবক মহল উদ্বিগ্ন।

সরকার মৃত্যুর বিধান রেখে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন, ২০১৮ পাস করেছে। কোন ব্যক্তি ৫ গ্রামের বেশী ইয়াবা, অন্যদিকে হেরোইন, সীসা বা কোকেনের ক্ষেত্রে ২৫ গ্রামের বেশী বহন, সেবন বিপনন মদদ দান ও পৃষ্ঠপোষকতা করলে তার ক্ষেত্রে সর্বোচ্চ শাস্তি যাবজ্জীবন কারাদন্ড ও মৃত্যুদন্ডেরও বিধান রাখা হয়েছে । তবে এর পরিমাণ ৫ গ্রামের নীচে হয়, সর্বনিম্ন শাস্তি এক বছর এবং সর্বোচ্চ শাস্তি ৫ বছর কারাদন্ড। এর সঙ্গে অর্থদন্ডে দন্ডিত করা যাবে। যদি ও মাদক দ্রব্য নিয়ন্ত্রণ আইন ১৯৯০ এ মাদক অপরাধিদের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ড ছিল। বিগত আইনে কোন ব্যক্তির দখল, কর্তৃত্ব বা অধিকারে মাদকদ্রব্য না পাওয়া গেলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থার সুযোগ নেই । ফলে মাদক ব্যবসায় জড়িত মুল পরিকল্পনাকারীরা সহজে পার পেয়ে যায়।

নতুন আইনে মাদক ব্যবসায়ে পৃষ্ঠপোষক ও মাদকের গডফাদারসহ সিন্ডিকেটের বিরুদ্ধে সর্বোচ্চ শাস্তির বিধান রাখা হয়েছে। আইনে মাদক দ্রব্যে ও পৃষ্ঠপোষণকারী কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানকে আইনের আওতায় আনার লক্ষ্যে মানি লন্ডারিং সংক্রান্ত অপরাধ তদন্তে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের কর্মকর্তাদের ক্ষমতায়িত করা হয়েছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাদকের বিরুদ্ধে সাড়াঁশি অভিযানের নির্দেশ দিয়েছেন। এটা কতটুকু বাস্তবায়ন করা হয় তা এখন দেখার বিষয়। মাদকে আসক্ত বা মাদকাসক্ত সমাজের এক কালো অভিশাপ। এর কারণে শুধু মাদকাসক্ত ব্যক্তিরই ক্ষতি হয়না। বরং ধ্বংস হয়ে যায় একটি পরিবার। ধীরে ধীরে সে পরিবারের ছোঁয়া লাগে সমাজে। ছেয়ে যায় পুরো সমাজে। ধ্বংস হয় একটি রাষ্ট্র।

বিশেষত বর্তমানে মাদকের আগ্রাসন গ্রাস করছে তরুণ সমাজকে। সমাজে মাদকের বিস্তার উদ্বেগজনক। একটি দেশের উন্নতি অগ্রগতি নির্ভর করে যুব সমাজের কর্মক্ষমতার ওপর। সেই যুব সমাজ যদি মাদকাসক্তিতে ঝুঁকে পড়ে তাহলে জাতীয় অগ্রগতি হুমকির মুখে পড়তে বাধ্য। এতে কোনো সন্দেহ নেই।
সর্বোপরি, আমাদের ব্যক্তি, পরিবার ও সমাজজীবন থেকে মাদকদ্রব্য উৎখাত এবং মাদকাসক্তি নির্মূল করতে হলে আইন প্রয়োগের পাশাপাশি দরকার মানুষের বিবেক ও মূল্যবোধের জাগরণ, সচেতনতা বৃদ্ধি, সামাজিক উদ্বুদ্ধকরণ এবং ব্যাপক সামাজিক আন্দোলন।

শেয়ার