Top
সর্বশেষ

করোনাকালে মানুষ খাদ্য সংকটে থাকবে না

১৫ জুলাই, ২০২১ ৫:২৪ অপরাহ্ণ
করোনাকালে মানুষ খাদ্য সংকটে থাকবে না
চট্টগ্রাম প্রতিনিধি :

করোনায় বিপর্যস্ত হয়ে পড়া দেড় হাজার অস্বচ্ছল ও কর্মহীন মানুষকে খাদ্য সহায়তা দিয়েছে চট্টগ্রাম জেলা প্রশাসন। বৃহস্পতিবার (১৫ জুলাই) সকাল সাড়ে ১০টায় নগরীর এম.এ আজিজ স্টেডিয়ামে বিভাগীয় কমিশনার মো. কামরুল হাসান এনডিসি এসব বিতরণ করেন। জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমানের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মোহাম্মদ মিজানুর রহমান।

প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম বিভাগীয় কমিশনার এবিএম আজাদ এনডিসি বলেন, বৈশ্বিক মহামারী করোনা পরিস্থিতিতে সারা পৃথিবী আজ বিপর্যস্ত। দেশের ক্রান্তিলগ্নে জাতির জনকের সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে মানবিক সহযোগিতা নিয়ে সমাজের অসচ্ছল ও কর্মহীন মানুষের পাশে দাঁড়িয়েছে চট্টগ্রাম জেলা প্রশাসন। করোনাকালে কোনও মানুষ খাদ্য সংকটে থাকবে না। এ বিষয় দেখাশোনা করার জন্য সরকার আমাদেরকে নির্দেশ দিয়েছেন। কর্মহীন কেউ যাতে সরকারি সহযোগিতা থেকে বাদ না যায় তা কঠোরভাবে তদারকি করা হচ্ছে। মুজিববর্ষে কোন মানুষ গৃহহীন থাকবে না, এ লক্ষ্যে সারাদেশের গৃহহীনদের দুই শতক জায়গার ওপর প্রধানমন্ত্রীর উপহার হিসেবে সম্পূর্ণ সরকারি খরচে ঘর নির্মাণ করে দিচ্ছে। এর চেয়ে বড় মানবতা আর কিছুই হতে পারে না।

অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মোহাম্মদ মিজানুর রহমান বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ যখন উন্নয়নশীল দেশের দিকে ধাবিত হচ্ছে ঠিক তখনই করোনার প্রাদুর্ভাবের কারণে দেশের অর্থনীতি বিপর্যস্ত হয়ে পড়েছে। এ সময়ে সারাবিশ্ব খুব খারাপ সময় অতিক্রম করছে। করোনা পরিস্থিতিতে লকডাউনে যারা অতি কষ্টে দিনযাপন করছে সরকার তাদেরকে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে। এ সময়ে সারাদেশের ন্যায় চট্টগ্রামের অস্বচ্ছল ও হতদরিদ্র প্রত্যেক পরিবারের মাঝে সরকার প্রদত্ত শুভেচ্ছা উপহার পৌঁছে দেয়া হচ্ছে। শারীরিক দুরত্ব বজায় রাখা ও মাস্ক পরিধানসহ শতভাগ স্বাস্থ্যবিধি প্রতিপালন করলে আমরা অচিরেই করোনা মহামারীর বৈশ্বিক বিপর্যয় থেকে বেরিয়ে আসতে পারবো।

সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ মমিনুর রহমান বলেন, করোনা পরিস্থিতিতে যেসব শ্রমজীবী মানুষ একেবারে কর্মহারা হয়ে পড়েছে বা কষ্টে আছে তাদের প্রত্যেককে ত্রাণের আওতায় আনতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুস্পষ্ট নির্দেশ দিয়েছেন। কঠোর লকডাউনে যারা অতি কষ্টে দিনযাপন করছেন তাদের প্রত্যেককে সরকারি ত্রাণের আওতায় আনা হবে। আমরা চাই এই পরিস্থিতিতে কেউ অনাহারে ও কষ্টে থাকবে না। যতদিন লকডাউন চলবে ততদিন সরকারি সহায়তা প্রদান অব্যাহত থাকবে।

প্রতিটি পরিবারকে ৭ কেজি চাল, ১ কেজি ডাল, ১ কেজি ছোলা, ১ লিটার সয়াবিন তেল ও ১টি সাবান দেওয়া হয়। যতদিন লকডাউন চলবে ততদিন সরকারি সহায়তা প্রদান অব্যাহত থাকবে বলে জানিয়েছে জেলা প্রশাসনের কর্মকর্তারা।

শেয়ার