Top
সর্বশেষ

টাঙ্গাইলে দুই বছরে ৯৩৩ একর বনভূমি উদ্ধার

১৮ জুলাই, ২০২১ ৫:২৯ অপরাহ্ণ
টাঙ্গাইলে দুই বছরে ৯৩৩ একর বনভূমি উদ্ধার

নৈস্বর্গিক সবুজ বৃক্ষের সারিতে ঘেরা টাঙ্গাইল মধুপুর উপজেলার দোখলা ফরেস্ট রেঞ্জে দুই বছরে ৯৩৩ একর বনভূমি উদ্ধার হয়েছে। উদ্ধারকৃত এসব বনভূমি অর্ধশকের বেশি সময় ধরে কৃষিজমি হিসেবে ব্যবহৃত হয়ে আসছিল। সুফল প্রকল্পের অধীন এবং অনুন্নয়ন খাতে বাগান সৃজনের মাধ্যমে মধুপুর বনের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে কাজ করে যাচ্ছে টাঙ্গাইল বন বিভাগ।

মধুপুর দোখলা রেঞ্জ কর্মকর্তার কার্যালয়ের সূত্র জানায়, চলতি বছর জুন মাসে দোখলা রেঞ্জের অরণখোলা মৌজায় রাজা রস নামে এক ব্যক্তির জবরদখল থেকে ১৩ একর বনভূমি উদ্ধার হয়েছে। এ ছাড়া একই মাসে দোখলা রেঞ্জের বিভিন্ন এলাকা থেকে সর্বমোট ৫০ একর বনভূমি উদ্ধার করে বাগান সৃজন কার্যক্রম চলছে। বনভূমিতে হরেক প্রজাতির চারাগাছ রোপনের পাশাপাশি বন্য পশুপাখির খাদ্য প্রাকৃতিকভাবে যোগান দিতে পশুখাদ্য বাগান সৃজিত হয়েছে।

এ ব্যাপারে দোখলা রেঞ্জ কর্মকর্তা আব্দুল আহাদ বলেন, দোখলা রেঞ্জে ১৮ হাজার ৮৩৪ একর বনভূমির মধ্য ৬৯৫৭ একর বহু বছর আগে দখল হয়ে গেছে। বেহাত বনভূমি উদ্ধারে উচ্ছেদ মোকদ্দমার প্রস্তাব দায়ের করা হয়েছে। দোখলা রেঞ্জে শুধুমাত্র ১০ জন ব্যক্তির দখলেই এক হাজার একরের বেশি বনভূমি। মধুপুর বনের ঐতিহ্য ফিরিয়ে আনতে জবরদখল উচ্ছেদ করে বনায়নের বিকল্প নেই।

শেয়ার