Top
সর্বশেষ

মাদারীপুরে পাটের দাম চড়া কৃষকের মুখে হাসি

১৮ জুলাই, ২০২১ ৬:২৪ অপরাহ্ণ
মাদারীপুরে পাটের দাম চড়া কৃষকের মুখে হাসি
মাদারীপুর প্রতিনিধি :

চলতি বছর মাদারীপুর জেলায় ব্যাপক পাট চাষ হয়েছে।পাটের পাম্পার ফলন ও বাজারে দাম ভাল থাকায় কৃষকের মুখে হাসির রেখা ফুটে উঠেছে।

মাদারীপুর জেলা কৃষি অধিদপ্তরের জনৈক কর্মকর্তা বাবু স্বপন কুমার জানান, চলতি পাট মৌসুমে জেলার চারটি উপজেলায় ৩৫ হাজার ১শ’ ৩০ হেক্টর জমিতে পাট চাষ হয়েছে। যা লক্ষ্যমাএার চেয়ে ১৩শ’ ৩০ হেক্টর কম। ঢাকা বিভাগের মধ্য মাদারীপুর জেলার শিবচর উপজেলা পাটের জন্য বিখ্যাত।এখানকার পাট ৮/৯ হাত লম্বা ও সোনালী রঙের হয়ে থাকে । জেলার একমাএ শিবচর উপজেলায়ই মৌসুমে ১৩ হাজার হেক্টর জমিতে পাট আবাদ হয়েছে। ইতোমধ্য মাদারীপুর জেলার বিভিন্ন হাট বাজারে নতুন পাট উঠতে শুরু করেছে। মাএ ৩ দিন আগে জেলার বিভিন্ন হাট বাজারে প্রতিমন পাট ৩৫০০/ টাকা থেকে ৪২০০/দরে বিক্রী হয়েছে। আজ রোববার ১৮ জুলাই মাদারীপুর শহরের পুরান বাজারে প্রতি মন পাট ৩০০০ টাকা থেকে ৩২০০ টাকা দরে বিক্রী হচ্ছে।

নতুন পাট বিক্রেতা সদর উপজেলার লক্ষীগন্জ এলাকার জুলহাস বেপারি (৫৫) জানান, ঈদ উপলক্ষ্যে বাজারে পাটের আমদানী বেশি তাই দাম একটু কম। তারপরও প্রতিমন পাট তিন হাজার টাকা দরে বিক্রী করতে পারলেও কৃষকের লাভ থাকবে।

সদর উপজেলার লক্ষীগন্জ গ্রামের শাহাদাৎ খান (৪৮) জানান, ‘আমি চার বিঘা( ৬৩ শতাংশ) জমিতে পাট আবাদ করেছি। আমার ৫০ মন পাট উৎপাদন হবে বলে আশা করি। প্রতি মন পাট ৩০০০/ টাকা করে বিক্রী করতে পারলেও আমার খরচ বাদে এক লাখ টাকা লাভ হবে। গতবারের তুলনায় এবার বাজারে পাটের দাম বেশি ও উৎপাদন চড়া হওয়ায় বর্তমান এখানকার পাট চাষিরা ক্ষেত থেকে পাট কেটে জাগ দিয়ে আশ ছড়িয়ে ঘরে তোলার জন্য ব্যস্ত সময় পাড় করছে।

মাদারীপুর জেলা কৃষি অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ মোয়াজ্জেম হোসেন জানান, মাদারীপুরে এবার পাটের বাম্পার ফলন হয়েছে। দামও ভাল আছে। এরকম দাম থাকলে পাট চাষিরা লাভবান হবে। তিনি আরো বলেন, এবার প্রতি হেক্টরে ৫০ মন করে পাট উৎপাদন হবে বলে আশা করা যাচ্ছে।

শেয়ার