Top
সর্বশেষ

গাইবান্ধার চরাঞ্চলে নেই ঈদের আমেজ

১৯ জুলাই, ২০২১ ৩:২১ অপরাহ্ণ
গাইবান্ধার চরাঞ্চলে নেই ঈদের আমেজ
গাইবান্ধা প্রতিনিধি :

তিস্তা,ব্রহ্মপুত্র নদীর চকচকে বালুর বুকে বাসিন্দারা ভালো নেই। করোনাকালীন ও লকডাউনে গাইবান্ধার চরবাসীদের আর্থিক দৈন্যতার মধ্যে কর্মহীন দিন যাপন করতে হচ্ছে। করোনাকালীন দুই ঈদ থেকে এ কোরবানীর ঈদেও তাদের মনে কোন আনন্দ নেই ।

গাইবান্ধা শহর থেকে ১১ কিলোমিটার সোজা পুর্বদিকে তিস্তা ও ব্রহ্মপুত্র নদী। সুন্দরগঞ্জ উপজেলার পোড়ার চর ও উজান বোচাগাড়ীর চর । তিস্তার মাঝ বরাবর জেগে ওঠা এই চরে দুই চরে ৫ শতাধিক পরিবার বাস করে । এদের মধ্রে দরিদ্র মানুষের সংখ্যাই বেশি । দিন মজুর পরিবারের লোকজন বিভিন্ন সময়ে দেশের বিভিন্ন স্থানে মজুরের কাজ করে বছরের খাবার যোগায়। কিন্তু গত করোনার সময় থেকে এখানকার দরিদ্র মজুরা কোথাও কাজে যেতে পারেনি । ফলে কেউ গবাদী পশু বিক্রি করে সংসার চালিয়েছে। অথবা কেউ দাদন ব্যবসায়ীদের কাছে টাকা নিয়ে মুখের খাবার যোগার করেছে। অধিকাংশ পরিবারের মধ্যে এবারও কোন ঈদের আনন্দ নেই । কোরবানী ঈদের প্রভাব পড়েনি তাদের মধ্যে । নতুন কাপড় তো দুরের কথা ঈদে ভালো মন্দ খাবেন এ অবস্থা তাদের নেই । ত্রান সাহায্য জোটেনি অধিকাংশ দরিদ্র পরিবারে ।

পোড়ার চরের প্রবীন বাসিন্দা গেনলা শেখ জানান,হামার আবার কিসের ঈদ বাহে ? তিনটা সন্তান ও বউ আলেকজান বিবি আছে ঘরে । আগে সিলেট দিয়ে দিন মজুরের কাজ করে বাড়িতে টাকা পাঠাতাম । কিন্তু লডডাউনের কারনে দেড় বসর থাকি ঘরত বসনা । কাজ কাম নাই খাবারও নাই । যেদিন কাজ করতে পারে এখানে সেখানে সেদিন ভাত জোটে । সে কারনে হামরা ঈদের দিনের কথা মনেই নাই ।

৭০ বছর বয়সের আনোয়ার হোসেন । গায়ে গতরে কমতি নেই । জমাজমি বলতে পোড়ার চরে ৪ বিঘা বালু মাটি । বালু মাটি আর পানি সাথে যুদ্ধ করে ৫ সন্তানের পিতা হয়েছেন । ২ পুত্র বাবু আর লাল মিয়া ঢাকার পোষাক কারখানায় চাকুরী করতেন । আর তিন মেয়ে ঘরে আছে বিয়ের উপযুক্ত । দুই ছেলে ঢাকায় কাজ করে যা রোজগার করেন আর তিনি নিজে হাত নেড়ে যা রোজগার করেন তাতে ৬ জনের পরিবার সুখেই চলছিলো । কিন্তু গেলো বছরের করোনায় বাড়ি এসে যানবাহন না থাকায় দেরি করে পৌছেন কারখানায়। কিন্তু ততক্ষনে তাদের চাকুরী থেকে বাদ দেয়া হয়। খালি হাতে ফেরেন বাড়িতে । লকডাউনে কোন কাজ কর্ম করতে পারেনি । তাই পিতা আনোয়ার হোসেনের কৃষি মজুরের কাজ করে যা জোটে তাতে একবেলা খাবার জোটে । আনোয়ার হোসেন জানান ,্ ঈদের খবর আমরা জানি না । আয় রোজগার নাই তাই কোরবানীতে দুরের কথা ঈদের দিন নিজের ঘরের মুরগি জবাই দেয়া লাগবে ।

পোড়ার চরের ইউপি মেম্বর রেজাউল করিম জানান,এবার কোরবানী নেই ঈদে । প্রতি বছর এই চরের ৪/৫ টা পরিবার কোরবানী দিতো কিন্তু এবার তারাও কোরবানী দিতে পারবেনা । সরকারী সাহায্য আসে খুব কম । তাতে চরের কারো চাহিদা মেটানো সম্ভব নয়।

গাইবান্ধার জেলা প্রশাসক মো. আব্দুল মতিন জানান,কোন মানুষ না খেয়ে থাকবেনা । আমরা প্রচুর রিলিফ দিচ্ছি। এবার ঈদের আগেই ১ লাখ ৬৫ হাজার মানুষের মধ্যে ১০ কেজি করে চাল বিতরন করা হচ্ছে।

শেয়ার