Top

পৃথিবীতে ফিরলেন শীর্ষ ধনী বেজোস

২১ জুলাই, ২০২১ ৭:৪১ পূর্বাহ্ণ
পৃথিবীতে ফিরলেন শীর্ষ ধনী বেজোস

কক্ষপথ থেকে পৃথিবীর মাটিতে ফিরেছেন বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি জেফ বেজোস। মঙ্গলবার তার মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান ব্লু অরিজিনের নিউ শেপহার্ড যানটি টেক্সাসের মরুভূমিতে অবতরণ করে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, এটি ছিল পৃথিবীর উপকক্ষপথে ঐতিহাসিক যাত্রা, যা বাণিজ্যিকভাবে মহাকাশ পর্যটনের নতুন যুগের সূচনা করলো।

বেজোসের মহাকাশযানটি পৃথিবীপৃষ্ঠের ১০৭ কিলোমিটার ওপরে উড়েছে। ৫৭ বছর বয়সী এই মার্কিন বিলিয়নারের ভ্রমণের সময়কাল ছিল মাত্র ১০ মিনিট ২০ সেকেন্ড। তাদের যানটির সর্বোচ্চ গতি ছিল ঘণ্টায় তিন হাজার ৫৪০ কিলোমিটার। যাত্রাকালে জেফ বেজোসের সঙ্গী ছিলেন তার ভাই মার্ক বেজোস, মহাকাশ প্রতিযোগিতার অগ্রদূত ৮২ বছরের ওয়ালি ফাঙ্ক এবং ১৮ বছর বয়সী এক শিক্ষার্থী। তাদের বহনকারী ক্যাপসুলটিতে মহাকাশে যাত্রাকারী যানগুলোর মধ্যে সবচেয়ে বড় জানালা ছিল, যা দিয়ে পৃথিবীর চমৎকার রূপ দেখা সম্ভব।

উড্ডয়নের দুই মিনিটের মাথায় বেজোসদের ক্যাপসুলটি রকেট থেকে পৃথক হয়ে যায় এবং উপরে কারমান লাইনের দিকে যাত্রা শুরু করে। এই কারমান লাইন হচ্ছে পৃথিবীর বায়ুমণ্ডল ও মহাকাশের সীমান্ত। কারমান লাইন অতিক্রমের পর মহাকাশ যাত্রীদের আনন্দ উল্লাস করতে শোনা গেছে।

 

শেয়ার