Top
সর্বশেষ

২ হাজার ফলের গাছ কর্তন, প্রতিকার না পেয়ে কাঁদছেন কৃষক

২১ জুলাই, ২০২১ ১০:২৮ অপরাহ্ণ
২ হাজার ফলের গাছ কর্তন, প্রতিকার না পেয়ে কাঁদছেন কৃষক

জমিতে ফসলের সঙ্গে স্বপ্নও বোনেন একেকজন কৃষক। সেই স্বপ্ন পূরণ হওয়ার আগেই দুর্বৃত্তরা নষ্ট করে দিলে তার কষ্টের শেষ থাকে না। জমিতে বসে কান্নারত অবস্থায় হাজারো বিলাপ করলেও আর ফিরে আসে না সেই স্বপ্ন। এমনই স্বপ্ন নিয়ে ২৬ বিঘা জমি লিজ নিয়ে প্রায় ৮ বিঘা জমিতে দেড় বছর ধরে পেয়ারা, মাল্টা ও বরই চাষ করে আসছিলেন জয়পুরহাট সদর উপজেলার বড় তাজপুর মৌলভীপাড়া গ্রামের কৃষক ফারুক রহমান।

ফারুক রহমানের লিজ নেওয়া পারবাট্টা এলাকার ফলের বাগানে গত ১১ মার্চ থেকে শনিবার (১৭ জুলাই) রাত পর্যন্ত ৪ বারে প্রায় দুই হাজারেরও বেশি ফলের গাছ কেটে দিয়েছে দুর্বৃত্তরা। এতে ওই কৃষকের ৮ থেকে প্রায় ১০ লাখ টাকার ক্ষতি হয়েছে।

জয়পুরহাট থানায় তিনবার লিখিত অভিযোগ করে কোনো প্রতিকার না পেয়ে হতাশায় পড়েছেন কৃষক ফারুক। তিনি বলেন, আমি ক্ষুদ্র একজন উদ্যোক্তা। আগে মুরগির ব্যবসা করতাম তা বাদ দিয়ে এখন এই ফলের বাগান করছি। এখানে প্রায় ৭ থেকে ৮ বিঘা জমিতে গাছ লাগিয়েছি। কিছু কিছু গাছে ফল এসেছে। এই গাছগুলো কে বা কাহারা কেটে ফেলছে। এবার দিয়ে ৪ বার এসব ফলের গাছ কাটা হলো। এ পর্যন্ত ৩ বার থানায় লিখিত অভিযোগ করেছি। কিন্তু কোনো সুরাহা হয়নি। কোনো প্রতিকার পাব কীনা তা জানি না।

তিনি আরও বলেন, এতবার অভিযোগের পর কেউ কোনো খোঁজ নেয়নি। ঈদে একজোড়া স্যান্ডেল কেনার টাকাও আমার কাছে নেই।
স্থানীয় সাধন দাস ও ইউনুস আলী বলেন, অনেক কয়েকবার গাছগুলো কাটা হয়েছে। গাছ কাটা অন্যায় কাজ। এ গাছগুলোতে ফল ধরতেছে। সেগুলো কেটে কৃষকের অনেক ক্ষতি হয়েছে। কে বা কাহারা কাটল তা বলা যাচ্ছে না। এর একটা প্রতিকার হওয়া দরকার।

জয়পুরহাট থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) একেএম আলমগীর জাহান বলেন, ওই কৃষকের কোনো শত্রু নেই। তাই কাউকে সন্দেহ করা যাচ্ছে না। অভিযোগের অনুসন্ধান চলমান। অনুসন্ধানের ভিত্তিতে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

 জয়পুরহাট সদর উপজেলা কৃষি অফিসার মো. কায়সার ইকবাল বলেন, বিষয়টি আমার জানা নেই। গাছ কাটা থানা-পুলিশের ব্যাপার। তবে ওই এলাকায় উপ-সহকারী দায়িত্বে আছেন। তার মাধ্যমে খবর নিয়ে যদি আমাদের পক্ষ থেকে কোনো সহযোগিতা করর সম্ভব হয় তাহলে আমরা তা করব।

এ ব্যাপারে জয়পুরহাট সদর উপজেলা নির্বাহী অফিসার আরাফাত রহমান মুঠোফোনে বলেন, এ বিষয়ে আমি জানি না। থানায় অভিযোগ দিতে বলেন।
শেয়ার