Top
সর্বশেষ

৬৫ দিনের নিষেধাজ্ঞা শেষে সমুদ্রে নামবেন নোয়াখালীর জেলেরা

২৩ জুলাই, ২০২১ ৭:০১ অপরাহ্ণ
৬৫ দিনের নিষেধাজ্ঞা শেষে সমুদ্রে নামবেন নোয়াখালীর জেলেরা
নোয়াখালী প্রতিনিধি :

বঙ্গোপসাগরে ৬৫ দিনের নিষেধাজ্ঞা কাটিয়ে মাছ ধরার প্রস্তুতি নিচ্ছেন নোয়াখালীর জেলেরা। জাল, নৌকা ও ট্রলারের ইঞ্জিনসহ অন্যান্য সরঞ্জাম প্রস্তুত করছেন উপকূলের প্রায় বিশ হাজার জেলে। গত ২০ মে থেকে ২৩ জুলাই মধ্যরাত পর্যন্ত উপকূলীয় এলাকার ২০০ নটিক্যাল মাইল পর্যন্ত এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল।

যে কারণে নোয়াখালীর মেঘনায় পড়েনি জেলেদের জাল। শুক্রবার (২৩ জুলাই) হাতিয়ার চেয়ারম্যানঘাট সরেজমিনে গিয়ে দেখা যায়, হাতিয়ার জেলা পল্লীগুলোতে বইছে আনন্দের জোয়ার, জেলেদের মুখে ফুটছে হাসি। জালে রূপালী ইলিশের ঝাঁক ধরা পড়বে এমন আশায় বুক বেঁধেছেন জেলেরা।

হাতিয়ার এক মাঝি বলেন, দীর্ঘ ৬৫ দিনের নিষেধাজ্ঞা শেষে আজ সমুদ্রে যাব মাছ ধরার জন্য কিন্তু আবহাওয়া নিয়ে কিছুটা চিন্তিত। এখনো গুড়িগুড়ি বৃষ্টি হচ্ছে। এভাবে বৃষ্টি হতে থাকলে গভীর সমুদ্রে গিয়ে মাছ ধরা সম্ভব নয়। হাতিয়া উপজেলার মৎস্য কর্মকর্তা অনিল চন্দ্র দাস বলেন, নোয়াখালীর উপকূলে কোনো সতর্ক সংকেত নেই। তবে বৈরী আবহাওয়ায় গভীর সমুদ্রে মাছ না ধরাই ভাল।

জেলা মৎস্য কর্মকর্তা ড. মো. মোতালেব হোসেন বলেন, ইলিশ মাছ বড় হতে দেওয়ার লক্ষ্যেই এই নিষেধাজ্ঞা। এছাড়াও গভীর সমুদ্রে যে সব মাছ উৎপাদন হয় তার প্রজননের জন্য এই নিষেধাজ্ঞা কাজে এসেছে। তিনি আরও বলেন, এই নিষেধাজ্ঞার প্রধান উদ্দেশ্য ইলিশসহ গভীর সমুদ্রের মাছকে নিরাপদে মা মাছে রূপান্তর করা, যাতে করে তারা নিরাপদে নদীতে ডিম ছাড়তে পারে। আমরা ধারণা করছি ৬৫ দিনের নিষেধাজ্ঞার উদ্দেশ্য সফল হয়েছে।

নোয়াখালী জেলা প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম খান বলেন, ইলিশ মাছের বংশ বৃদ্ধির জন্য এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল। নোয়াখালী জেলায় মোট ৪০ হাজার জেলে রয়েছেন। এর মধ্যে সমুদ্রে মাছ ধরেন ৯ হাজার ৮৬৪ জন জেলে। নিষেধাজ্ঞার এই সময়ে ৯ হাজার ৮৬৪ জন সমুদ্রগামী জেলেকে ৮৬ কেজি করে চাল দেওয়া হয়েছে।

শেয়ার