Top
সর্বশেষ

পঞ্চগড়ে ফার্মেসী চিকিৎসায় শিশুর মৃত্যু

২৪ জুলাই, ২০২১ ৫:১০ অপরাহ্ণ
পঞ্চগড়ে ফার্মেসী চিকিৎসায় শিশুর মৃত্যু
পঞ্চগড় প্রতিনিধি :

পঞ্চগড়ের বোদা উপজেলায় ফার্মেসী চিকিৎসায় এক শিশুর মর্মান্তিক মৃত্যু হয়েছে। অপর একটি শিশু ৭২ ঘন্টার নিবির পর্যবেক্ষনে ঠাকুরগাও আধুনিক সদর হাসপাতালে চিকিৎাধিন রয়েছে। গত শুক্রবার রাতে ঘটনাটি ঘটেছে ঝলইশালশিড়ি ইউনিয়নের চশ পাড়া গ্রামে। রশিদুল নামের ৫ বছরের ওই শিশু শাহিরুলের ছেলে। শাহিরুলের এক বছর বয়সি অপর সন্তান বায়েজিদ হাসপাতালে নিবিড় পর্যবেক্ষনে মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছে। পরিবারের লোকজন ও প্রতিবেশিরা জানান শিশু দুটি জ্বর অনুভব করলে স্থানীয় কালিয়াগঞ্জ বাজারে পল্লিচিকিৎসক মোতালেবের ওষুধের দোকান থেকে গ্লোব ফার্মার পল নামের একটি সিরাপ নিয়ে আসে শাহিরুল।

রাতে খাবার শেষে দুই সন্তানকে ওই সিরাপ খাওয়ানো হয়। খাওয়ার কয়েকমিনিটের মধ্যেই শিশু দুটির মুখ ও নাক দিয়ে ফেনা বের হতে থাকে। ছোট ছেলে বায়েজিদ বমি করতে থাকে । কিছুক্ষনের মধ্যে শিশু দুটির অবস্থা আরও খারাপ হতে থাকে । পরে তাদেরকে বোদা উপজেলা স্বাস্থ্য কপ্লেক্সে নিয়ে যাওয়া হয়। কর্তব্যরত চিকিৎসক রশিদুল কে মৃত ঘোষণা করেন । ছোট শিশুটিকে দ্রুত ঠাকুরগাঁও হাসপাতালে ভর্তির করার জন্য পাঠানো হয়।

শাহিরুল জানান, আমার ছেলেরা অসুস্থতা বোধ করলে পল্লী চিকিৎসক মোতালেবের পরামর্শে তার দোকান হতে পল সিরাপ এনে তাদের সেবন করাই। খাওয়ার কিছুক্ষনের মধ্যে তাদের অবস্থা খারাপ হতে থাকে। পরে বাসা হতে বোদা হাসপাতালে নিয়ে যাই। আর সেখানে বড় ছেলে রশিদুলকে মৃত ঘোষনা করেন ডাক্তার। এ ঘটনার পর হতে পল্লী চিকিৎসক মোতালেব গাঁ ঢাকা দিয়েছে।

মুঠো ফোনে মোতালেব জানান ঐ পরিবারটি দীর্ঘদিন ধরে আমার কাছে চিকিৎসা নেন। গত কাল সে তার দু ছেলের জ্বরের কথা বললে আমি তাকে গ্লোব ফার্মার পল সিরাপ দেই।

ঝলইশালশিড়ি ইউনিয়নের চেয়ারম্যান আবুল হোসেন জানান,ঘটনাটি অত্যান্ত হৃদয় বিদারক। নিহত পরিবারটি অত্যান্ত গরিব। মৃত শিশুটি দীর্ঘদিন ধরে রক্ত শুন্যতায় ভুগছিল। এ নিয়ে তার পিতা সবার কাছে সহযোগীতা নিয়ে চিকিৎসা চালিয়ে আসছিলেন।

বোদা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবু সাঈদ চৌধুরী জানান, ঘটনাটি আমাকে ব্যথিত করেছে। আমরা নিহত শিশুর ময়না তদন্তের জন্য পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালে পাঠিয়েছি। আর সিরাপটি জব্দ করা হয়েছে। পরে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।

শেয়ার