Top
সর্বশেষ

চট্টগ্রাম বন্দরে কনটেইনারের স্তুপ, দ্রুত পণ্য খালাস নিতে চিঠি

২৫ জুলাই, ২০২১ ২:৩৪ অপরাহ্ণ
চট্টগ্রাম বন্দরে কনটেইনারের স্তুপ, দ্রুত পণ্য খালাস নিতে চিঠি
চট্টগ্রাম প্রতিনিধি :

কোরবানির ঈদের ছুটি শেষ হলেও এখন পর্যন্ত স্বাভাবিক হয়নি বন্দর নগরী চট্টগ্রামের জীবনযাত্রা। শিল্পের চাকা বন্ধ থাকায় চট্টগ্রাম বন্দরে আমদানি পণ্য ডেলিভারিতে স্থবিরতা বিরাজ করছে। ফলে চট্টগ্রাম সমুদ্র বন্দরের ইয়ার্ডগুলোতে আমদানি পণ্য বোঝাই কনটেইনারের স্তূপ জমেছে। আমদানি কনটেইনার রাখার ইয়ার্ডগুলো এখন কানায় কানায় পরিপূর্ণ। চট্টগ্রাম বন্দরের কনটেইনার ৪২ হাজার ছাড়িয়েছে। এর বাইরে অকশন ইউনিটে নিলামযোগ্য কনটেইনার রয়েছে আরো ৭০৮৭ টিইইউএস। বন্দর জেটি ও বহির্নোঙ্গরে থাকা ২১টি কনটেইনার জাহাজ থেকে আরো অন্তত ১৫ হাজার টিইইউএস কনটেইনার খালাসের অপেক্ষায় রয়েছে। উদ্ভূত পরিস্থিতি সামাল দিতে বন্দর থেকে দ্রুত পণ্য খালাস নিতে শনিবার (২৪ জুলাই) বাংলাদেশ শিপিং এজেন্ট অ্যাসোসিয়েশন, বিজিএমইএ এবং বিকেএমইএর কাছে চিঠি পাঠিয়ে দ্রুত খালাস না নিলে দণ্ডভাড়া আরোপের প্রচ্ছন্ন হুঁশিয়ারি দিয়েছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ।

তাদের তথ্য অনুযায়ী, চট্টগ্রাম বন্দরে ৭৯টি কর্মক্ষম (ওয়ার্কেবল) জাহাজের মধ্যে ৪৫টিতে কাজ হলেও ৩৪টি জাহাজ অলস বসে ছিল। অলস কনটেইনার জাহাজের সংখ্যা ছিল ১৪টি এবং এসব জাহাজে প্রায় ১৫ হাজার টিইইউএস কনটেইনার রয়েছে।

বন্দর সূত্র জানিয়েছে, ঈদের ছুটি শেষ হলেও সরকারি বিধিনিষেধের কারণে গার্মেন্টসহ সব ধরনের শিল্প কারখানা বন্ধ রয়েছে। ফলে বন্দরের কনটেইনার ডেলিভারিতে অনেকটা স্থবিরতা দেখা দেয়। সূত্র মতে, দৈনিক যেখানে প্রায় ৪ হাজার টিইইউএসের (২০ ফুট সাইজের কনটেইনার হিসেবে) বেশি কনটেইনার ডেলিভারি হয় সেখানে গত শুক্রবার ডেলিভারি হয়েছে মাত্র ৫৮২ টিইইউএস কনটেইনার, যা এর আগের দিন ছিল ১২৮ টিইইউএস।

সূত্র জানায়, ঈদের ছুটি শুরুর আগের দিন গত ২০ আগস্ট বন্দর ইয়ার্ডে যেখানে আমদানি পণ্য বোঝাই ৩৭ হাজার ৮১৯ টিইইউএস কনটেইনার ছিল, গত শুক্রবার তা ছিল ৪২ হাজার ৩৮৬ টিইইউএস। বন্দর ইয়ার্ডে কনটেইনার ধারণক্ষমতা রয়েছে ৪৯ হাজার ১৮ টিইইউএস। সূত্র জানিয়েছে, কনটেইনার রাখার ক্যাপাসিটি হিসাব করা হয় সিক্স হাই হিসেবে (প্রতি ভাঁজে ছয়টি কনটেইনার)। সে কারণে বাস্তবে বন্দর অভ্যন্তরে এখন কনটেইনার মুভমেন্টই কঠিন হয়ে পড়েছে। সূত্র মতে, জেটিতে নোঙ্গররত সাতটি কনটেইনার জাহাজ এবং বহির্নোঙ্গরে অপেক্ষমাণ ১৪টি জাহাজ থেকে নামার অপেক্ষায় রয়েছে প্রায় ১৫ হাজার টিইইউএস কনটেইনার।

এ ছাড়া বন্দরের জিসিবি (জেনারেল কার্গো বার্থ) এরিয়ায় কনটেইনারের পাশাপাশি বিপুলসংখ্যক আমদানিকৃত কাঠের রাউন্ডলগ, স্টিল বিলেট, স্টিল কয়েল, বিভিন্ন কৃষিজপণ্যসহ খোলা পণ্যের স্তূপ জমেছে বলে বন্দর সূত্র জানিয়েছে। বন্দর সংশ্লিষ্টদের মতে, যথাযথভাবে হ্যান্ডেল করা না গেলে সৃষ্ট জট নিরসনে দীর্ঘ সময় লেগে যাবে, যা দেশের অর্থনীতির ওপর নেতিবাচক প্রভাব ফেলবে।

এ দিকে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব ওমর ফারুক স্বাক্ষরিত একটি চিঠি শনিবার (২৪ জুলাই) বাংলাদেশ শিপিং এজেন্টস অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান, বিজিএমইএর প্রথম সহসভাপতি এবং বিকেএমইএর সহসভাপতির কাছে পাঠানো হয়েছে। ওই চিঠিতে উল্লেখ করা, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ জরুরি উদ্যোগ নিয়ে ঈদুল আজহার ছুটিতে সপ্তাহের সাত দিন ২৪ ঘণ্টা চট্টগ্রাম বন্দর চালু রেখেছে। কিন্তু বন্দর চালু রাখা হলেও কনটেইনার বা পণ্য খালাসে উল্লেখিত সংস্থাগুলোর কোনো উদ্যোগ পরিলক্ষিত হচ্ছে না, যা অত্যন্ত দুঃখজনক। এমতাবস্থায় বন্দর অভ্যন্তর হতে দ্রুত পণ্য খালাস নিতে অনুরোধ জানিয়ে বন্দর কর্তৃপক্ষ চিঠিতে উল্লেখ করেছে- অন্যথায় জমে থাকা কনটেইনারের ওপর দণ্ডভাড়া আরোপের বিষয়টি বিবেচনা করা হতে পারে।

প্রসঙ্গত, গত ২০ জুলাই থেকে শুরু হয় কোরবানি ঈদের ছুটি। পাশাপাশি লকডাউনের কারণে শিল্প-কারখানায় উৎপাদন বন্ধ থাকায় ডেলিভারিতে স্থবিরতার ফাঁদে চট্টগ্রাম সমুদ্র বন্দর।

শেয়ার