Top
সর্বশেষ

দিনাজপুরে বৃষ্টির জন্য ব্যাঙের বিয়ে

২৬ জুলাই, ২০২১ ৪:২০ অপরাহ্ণ
দিনাজপুরে বৃষ্টির জন্য ব্যাঙের বিয়ে
দিনাজপুর প্রতিনিধি :

পাত্র পাত্রী দু’জনই বিয়েতে সম্মত আছেন কিনা তা জানা না গেলেও, বেশ লোক সমাগম হয়েছিল দিনাজপুর সদর উপজেলার রাজবাটি এলাকায় এই বিয়ের অনুষ্ঠানে৷ পুরোহিত বিয়ে পড়াবেন তিনিও বেশ সুসজ্জিত৷ মানুষের মাঝে আগ্রহ যেন অন্য সময়ের চেয়ে একটু বেশিই৷ কারণ বিয়েটা যে ব্যাঙের।

দুই ব্যাঙের বিয়ে হলেই নাকি ঝরঝর করে বৃষ্টি নামবে, সমগ্র ভারত উপমহাদেশ জুড়েই একথার বেশ প্রচলন রয়েছে। বর্ষা শেষের সময়ও এখন প্রচন্ড গরম। নেই বৃষ্টির কোন দেখা৷ লোকাচার বলে, দুই ব্যাঙের বিয়ে দিলেই বৃষ্টির দেবতা খুশি হয়ে একদিনের মধ্যে বৃষ্টি নামিয়ে দেবেন৷

আয়োজন সব কিছুই ছিল মানুষের বিয়ের মতো। স্নান করানো থেকে গায়ে হলুদ, নতুন জামা ও শাড়ি পরানো থেকে মালাবদল, সিঁদুর দান-সবই হয়েছে অনুষ্ঠানে। পার্থক্য কেবল একটাই এখানে পাত্র-পাত্রী মানুষ নয় বরং ব্যাঙ।

সরেজমিনে দেখা যায়, সেখানে এক নারী ধরে রেখেছেন এক হাতে পাত্রকে, অন্য হাতে পাত্রীকে। নতুন জামাই সেজে স্ত্রীর গলায় মালা পরাতে প্রস্তুত ব্যাঙ বাবুও। যদিও মালা পরাতে সাহায্য করলেন সেখানকার নারীরাই। সাত পাকে ঘুরানো হলো নাচের তালে। সকল কার্যক্রম শেষে এখন সময় দুইব্যাঙের একান্ত সময়ের। তাই তাদের একান্ত সময়ের জন্য ছেড়ে দেওয়া হয় পাশের পুকুরে। ঠিক ছেড়ে দেওয়ার আগমুহুত্তে গুড়িগুড়ি বৃষ্টি, এতেই যেনো সেখানকার মানুষের মুখে আনন্দে ছাপ।

পুরোহিত তপন বৈশ্য জানান, দীর্ঘকাল ধরেই এই প্রথা অনুসরণ করে আসছেন তারা। চাষের জন্য প্রয়োজনীয় বৃষ্টিপাত না হলে দেবতাকে সন্তুষ্ট করতে ব্যাঙের বিয়ে দেওয়া হয়। শুধু বৃষ্টি জন্য নয় সাথে এই করোনার হাত থেকে যেন আমরা মুক্তি লাভ করি।সেই জন্য আজকের এই ব্যাঙের বিয়ে।

ব্যাঙের বিয়েতে মেয়ে পক্ষে ছিলেন চন্দনা রাণী সরকার(৪০)। তিনি বলেন, আমন ধান চাষাবাদের সময় বৃষ্টি না হলে আমরা ব্যাঙের বিয়ে দিয়ে থাকি। আমাদের বিশ্বাস ব্যাঙের বিয়ে দিলে একদিনের মধ্যে বৃষ্টি নামবে। কিন্তু দেখেন ভগবানের কি কৃপা বিয়ে দেওয়ার সাথে সাথে বৃষ্টি নামা শুরু হয়েছে।

ব্যাঙের বিয়ের আয়োজনে ছিলেন ঝুমুর(১৫)। দাদা-দিদার মুখে সুনেছে সে ব্যাঙের বিয়ের কথা। আজ সরাসরি দেখার সৌভাগ্য ও বিয়ের আয়োজনেও আছেন । ঝুমুর বলেন, দাদা-দিদা ও বাবা-মার মুখে শুনেছি ব্যাঙের বিয়ে দিলে নাকি বৃষ্টি নামে। তাই আমরা বিকাল থেকে এই বিয়ের অনুষ্ঠান আয়োজন করেছি। আমরাও ভগবানের কাছে প্রর্থনা করি বৃষ্টি যেন হয়।

অদ্ভুত এই প্রথা সম্পর্কে লোকসংস্কৃতির গবেষক ও দিনাজপুর সরকারি কলেজের দর্শন বিভাগের সহকারী অধ্যাপক ড. এ.কে.এম. মাসুদুল হক বলেন, আমরা উত্তরবঙ্গে খড়া প্রবণ এলাকায় থাকি। যে কারনে ব্যাঙের বিয়ে ঐতিহ্য হয়ে উঠেছে। বইয়ে আমরা পড়েছি ব্যাঙের বিয়ে সম্পর্কে। এ এলাকার সনাতন ও অধিবাসীরা এমন অনুষ্ঠান আয়োজন করে বৃষ্টি না হলে। এখানে যখন ব্যাঙের বিয়ে শুরু সেসময় দুই এক ফোটা বৃষ্টিও আমরা দেখলাম। এই যে লোকবিশ্বাস তৈরি হয়েছে তার বাস্তব অবস্থানে এই বৃষ্টি। আমি আশা করি এই চর্চা বাঙ্গালী জাতীর মধ্যে ধাকবে। লোকঐতিহ্যর ভিতর দিয়ে বাঙ্গালী চেতনা জাগ্রত থাকবে এই আশা করি।

শেয়ার