Top
সর্বশেষ

মোহনগঞ্জ হাসপাতালে মহিলা রোগীর প্রতি অবহেলা

২৬ জুলাই, ২০২১ ৮:২৭ অপরাহ্ণ
মোহনগঞ্জ হাসপাতালে মহিলা রোগীর প্রতি অবহেলা

মাত্রাতিরিক্ত গুল খেয়ে জ্ঞান হারানো এক নারীকে নেত্রকোণার মোহনগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসেন স্বজনরা। চিকিৎসক হাসপাতালের বারান্দায় ফেলে ওই নারীর পাকস্থলি ধৌত করেন এবং অজ্ঞান অবস্থায় সেখানেই তাঁকে ফেলে রাখা হয়। পুরো কাপড়-চোপড় ভেজা অজ্ঞান নারীকে এভাবে পড়ে থাকতে দেখে লোকজনের ভিড় লেগে যায়। বিষয়টিকে হাসপাতাল কর্তৃপক্ষের অবহেলা এবং অমানবিক বলেছেন উপস্থিত লোকজন। আজ সোমবার সোমবার সকাল ৯টা থেকে ১২টা পর্যন্ত স্বাস্থ্য কমপ্লেক্সের বারান্দায় নাসিমা আক্তার (৩২) নামে ওই নারীকে চিকিৎসার পর এভাবে ফেলে রাখা হয়। নাসিমা পৌরশহরের উত্তর দৌলতপুরের বাবুল মিয়ার স্ত্রী। তবে নাসিমা মাত্রাতিরিক্ত গুল খেয়ে অজ্ঞান হয়েছেন নাকি গুল খেয়ে আত্মহত্যার চেষ্টা চালিয়েছেন এ বিষয়টি কেউ নিশ্চিত করে বলতে পারেননি।

হাসপাতালে চিকিৎসা নিতে আসা রামেলা আক্তার বলেন, এভাবে জনসন্মুখে বারান্দায় ফেলে একজন নারীকে চিকিৎসা দেওয়া অমানবিক। পুরো শরীর ভেজা একটা নারীকে অসংখ্য মানুষ ভিড় করে দেখছে। এটা মধ্যযুগীয় চিকিৎসা ব্যবস্থাকেও হার মানিয়েছে। অনেককেই বলতে শোনা গেছে, একটা পশুকেও আরও যত্ন করে চিকিৎসা করা হয়। এ ধরণের চিকিৎসার জন্য হাসপাতালে একটা কক্ষ থাকা দরকার। এত বড় হাসপাতাল থাকতেও এ চিকিৎসায় একটা কক্ষ নেই। কর্তৃপক্ষের বিষয়টা নজর দেওয়া দরকার ছিল । রোগীর স্বজন মুজাহিদ মিয়া বলেন, হাসপাতালের বারান্দায় ফেলে নারীকে ওয়াশ করার পর ফেলে রাখা হয়েছে। বিষয়টা দেখে আমি হতবাক হয়ে গিয়েছি। এ কেমন চিকিৎসা। হাসপাতালেট প্রধান কর্মকর্তা কারো কথা শুনেন না। তিনি সকল রোগী, রোগীর, স্বজন সহ হাসপাতালের চিকিৎসক ও স্টাফদের সাথে সদাসর্বদাই খারাপ আচরণ করেন।

মোহনগঞ্জ হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসক উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার শাহজাহান সিরাজ জানান, ওই নারীকে অজ্ঞান অবস্থায় তাঁর স্বামীও স্বজনরা নিয়ে এসছিল। অতিরিক্ত গুল খেয়ে জ্ঞান হারিয়ে ফেলেছেন বলে জেনেছি। এই হাসপাতালে এ ধরণের চিকিৎসার জন্য আলাদা কোন ওয়াশ রুম নেই। তাই বারান্দায়ই রেখে ওয়াশ করা হয়েছে। তবে মহিলাটির শঙ্কা কাটেনি বিধায় ময়মনসিংহ পাঠানো হয়েছে। কি উদ্দেশ্যে তিনি গুল খেয়েছেন বিষিয়টি জানা যায়নি।

এই হাসপাতালে কর্মরত মেডিকেল এসিস্ট্যান্ট বিপ্লব হোসেন জানান, ‘এ ধরণের চিকিৎসার জন্য আলাদা একটি রুম করার জন্য টিএইচও স্যারকে অনেক আগেই আমরা বলেছি। মোহনগঞ্জ উপজেলা হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) সুবির সরকার বলেন, এ ধরণের চিকিৎসায় আলাদা রুম দরকার। বারান্দায় এভাবে চিকিৎসা করা ঠিক নয়। তবে হাসপাতালের এক পাশে আলাদা একটি রুম করে দেওয়ার জন্য উপজেলা পরিষদে আবেদন জানানো হয়েছে।

এ বিষয়ে জানতে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (টিএইচও) ডা. নূর মোহাম্মদ শামছুল আলমের সেলফোনে একাধিকবার কল করা হলেও তিনি রিসিভ না করে কলটি কেটে দেন।

খবর পেয়ে ছুটে যান মোহনগঞ্জ থানার এসআই হুমায়ন কবির। তিনি বলেন, কি উদ্দেশ্যে ওই নারী গুল খেয়েছেন সেটা জানা যায়নি। সাথে থাকা লোকজনকে বলেছি কোনো অভিযোগ থাকলে যেন জানায়। তবে দুপুর পর্যন্ত থানায় কেউ কোনো অভিযোগ করেনি। ঐ নারীকে হাসপাতালের বারান্দায় ফেলে রাখার বিষয়টি শুনে ক্ষুব্ধ হন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আরিফুজ্জামান। তিনি বলেন, এটি অমানবিক। এমনটা কাম্য নয়। এতবড় হাসপাতালের কোন একটা কক্ষে এ চিকিৎসা করা সম্ভব ছিল।

মোহনগঞ্জ হাসপাতালের নানা অনিয়ম ও অব্যবস্থা নিয়ে টিএইচওর উদাসীনতায় ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, করোনাকালীন সঙ্কটে দায়িত্বহীনতার পরিচয় দিচ্ছেন টিএইচও। হাসপাতালের কেনো সমস্যা নিয়ে ঊর্ধ্বতনের সঙ্গে পরামর্শ না করেই নিজের খেয়াল খুশি মতো কাজ করছেন তিনি। এতে জনগণ দুর্ভোগ ও কষ্ট পোহাচ্ছেন, রীতিমতো হয়রানির শিকার হচ্ছেন। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নজরে আনা হবে বলেও তিনি জানান ।

ছবি ক্যাপশন: সোমবার বেলা সাড়ে ১১টার সময় মোহনগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে তোলা।

শেয়ার