Top

কাশ্মীরের নির্বাচনে ইমরান খানের দলের জয়

২৬ জুলাই, ২০২১ ৮:৪৪ অপরাহ্ণ
কাশ্মীরের নির্বাচনে ইমরান খানের দলের জয়

পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরের (আজাদ জম্মু-কাশ্মীর) আঞ্চলিক নির্বাচনে জয় পেয়েছে দেশটির প্রধামন্ত্রী ইমরান খান নেতৃত্বাধীন ক্ষমতাসীন দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)। প্রধান নির্বাচন কমিশনার সোমবার নির্বাচনের ফল ঘোষণা করেন।

রোববার ভোটের পর সোমবার প্রধান নির্বাচন কমিশনার বলেছেন, কাশ্মীরের ৪৫টি আসনের মধ্যে পিটিআই ২৫টি, বিলাওয়াল ভুট্টোর পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) ১০টি এবং নওয়াজ শরিফের পাকিস্তান মুসলিম লীগ (পিএমএল-এন) পেয়েছে মাত্র ৬টি আসন।

এর মধ্য দিয়ে কাশ্মীরে নওয়াজের পিএমএল-এনকে হটিয়ে ক্ষমতায় আসছে ইমরানের পিটিআই। বিদায় নিচ্ছেন পিএমএল-এন দলীয় মুখ্যমন্ত্রী রাজা ফারুক হায়দার। দুই আসনে লড়ে একটিতে হেরেছেন তিনি। অপরটিতে জিতেছেন মাত্র ৩০০ ভোটের ব্যবধানে।

ইমরান খানের দল ভোটে কারচুপি করেছে বলে অভিযোগ তুলেছে পিএমএল-এনসহ বিরোধী দলগুলো। তবে প্রধান নির্বাচন কমিশনার আব্দুল রশিদ সুলেহরিয়া অভিযোগ অস্বীকার করে বলেছেন,‌ ‘প্রতিশ্রুতি অনুযায়ী অবাধ, নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচন সম্পন্ন করেছি।’

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে পুলিশের বরাত দিয়ে জানানো হয়েছে, ভোটের দিন বিলাওয়াল ভুট্টোর পাকিস্তান পিপলস পার্টি অর্থাৎ পিপিপির সমর্থকদের সঙ্গে সংঘর্ষে ইমরানের দলের দুই কর্মী নিহত হয়েছেন। এছাড়া ভোটগ্রহণ শান্তিপূর্ণভাবেই অনুষ্ঠিত হয়েছে।

জয়ের খবর পাওয়ার পর দলীয় প্রার্থীদের অভিনন্দন ও ভোটারদের ধন্যবাদ জানিয়ে টুইট করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ও পিটিআই প্রধান ইমরান খান। তিনি লিখেছেন, ‘পিটিআই-র ওপর আস্থা রাখায় ধন্যবাদ। সবাইকে দরিদ্রমুক্ত করাই হবে আমাদের প্রধান লক্ষ্য।’

কাশ্মীরের এই অঞ্চলে ৪০ লাখের ওপর মানুষের বসবাস। পাকিস্তান ও ভারত পুরো কাশ্মীরের মালিকানাই দাবি করে আসছে। তবে দুই দেশ কাশ্মীরের আলাদা দুটি অঞ্চল নিয়ন্ত্রণ করছে। লাইন অব কন্ট্রোল (এলওসি) দিয়ে দুই দেশের মধ্যে সীমানা ভাগ করা রয়েছে।

শেয়ার