Top

গাড়িতে গাদাগাদি করে ঢাকা ফিরছে কর্মজীবি মানুষ

৩১ জুলাই, ২০২১ ৮:০৮ অপরাহ্ণ
গাড়িতে গাদাগাদি করে ঢাকা ফিরছে কর্মজীবি মানুষ

শিল্প কারখানা খোলার ঘোষণায় কঠোর লকডাউন উপেক্ষা করে জীবিকার তাগিদে সিরাজগঞ্জ থেকে মহাসড়ক পথে বিভিন্ন যানবাহনে গার্মেন্টস শ্রমিকসহ কর্মজীবী মানুষ গাদাগাদি করে কর্মস্থল ঢাকায় ফিরছে। ঈদে বাড়ি ফেরা এসব মানুষ স্বাস্থ্যবিধি না মেনে ট্রাক, কাভার্ডভ্যান, মাইক্রোবাস, মোটর সাইকেলসহ ছোটখাট যানবাহনে কর্মস্থল ঢাকায় যাচ্ছে। গার্মেন্টস ও রপ্তানিমূখী শিল্পকারখানা খোলার সিদ্ধান্তে শনিবার ভোর রাত থেকে চলমান লকডাউনে মহাসড়ক ও আঞ্চলিক সড়কে এমন পরিস্থিতিই দেখা গেছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, বঙ্গবন্ধু সেতু পশ্চিমপাড় সিরাজগঞ্জের হাটিকুমরুল, কড্ডার মোড়, পাঁচলিয়া বাজারসহ মহাসড়কের বিভিন্ন স্থান থেকে পণ্যবাহী ট্রাকসহ বিভিন্ন যানবাহনে নারী পুরুষ গাদাগাদি করে ঢাকায় ফিরছে। এ নিয়ে জনমনে নানা প্রশ্নের সৃষ্টি হয়েছে। মহাসড়ক ও সড়ক পথে এমন পরিস্থিতি নিয়ন্ত্রণে হিমশিম খাচ্ছে পুলিশ।
জেলা শহরের বাজার স্টেশন থেকে ঢাকা যাওয়ার পথে গার্মেন্টস শ্রমিকরা জানান, ঈদ মানে আনন্দ। এ ঈদের ছুটিতে বাড়ি এসেছিলাম। রোববার থেকে গার্মেন্টস খুলবে এ সিদ্ধান্তে বাধ্য হয়ে দ্বিগুণ খরচে ট্রাকে করে ঢাকায় যাচ্ছি। কড্ডা থেকে ঢাকার ৭’শ থেকে ১হাজার টাকা নেয়া হচ্ছে। এতে আমাদের ভোগান্তি পোহাতে হচ্ছে। লোকাল বাসে ১০ টাকার ভাড়া ২০ নিচ্ছে। গার্মেন্টস যেহেতু খুলে দিয়েছে পরিবহন খুলে দিলে তাহলে এই ভোগান্তি পোহাতে হতো না।

এ বিষয়ে বঙ্গবন্ধু সেতু পশ্চিম থানার ওসি মোসাদ্দেক হোসেন ও হাটিকুমরুল হাইওয়ে থানার ওসি শাহজাহান আলী বলেন, গার্মেন্টস খোলার সিদ্ধান্তে চলমান লকডাউনে কর্মজীবি মানুষ ঢাকায় ফিরছে। মহাসড়ক ও আঞ্চলিক সড়কে এ পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে পুলিশ। পণ্যবাহী ট্রাকে যাত্রী বহন করায় কয়েকটি ট্রাক আটক করা হয়েছে।

পুলিশ সুপার হাসিবুল আলম বিপিএম বলেন, এমন পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ দিনরাত কাজ করছে। মহাসড়ক পথে গণপরিবহন যেন না চলতে পারে সেজন্য চেকপোস্ট বসানো হচ্ছে। বিশেষ করে স্বাস্থ্যবিধি সুরক্ষায় পুলিশ কঠোর নজরদারি করছে বলে তিনি উল্লেখ করেন।

শেয়ার