Top

অজিদের বিপক্ষে সর্বোচ্চ রান ও উইকেট সাকিবের

০১ আগস্ট, ২০২১ ২:২০ অপরাহ্ণ
অজিদের বিপক্ষে সর্বোচ্চ রান ও উইকেট সাকিবের
রোহান রাজিব :

বাংলাদেশ সফরের আগে নানা অজুহাতে সুযোগ পেলেই বেঁকে বসে অস্ট্রেলিয়া ক্রিকেট দল! এবার আর কোনও সুযোগ দিচ্ছে না বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। অস্ট্রেলিয়ার দেওয়া কঠিন সব শর্ত মেনেই পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ।

পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে বর্তমানে বাংলাদেশ অবস্থান করছে টিম অস্ট্রেলিয়া। চার বছর পর গত বৃহস্পতিবার ঢাকায় পা রেখেছে অজিরা। এসেই তিন দিনের কোয়ারেন্টাইনে। বাংলাদেশ দলও তাই ছিলো। জিম্বাবুয়ে থেকে ফিরে পুরো দল কোয়ারেন্টাইনে। আজ থেকে দু’দল শুরু করবে অনুশীলন। সকালে অনুশীলন শুরু করেছে সাকিবরা আর বিকেলে অনুশীলন শুরু করবে স্টার্করা।

আগামী মঙ্গলবার থেকে শুরু হবে টি-টোয়েন্টির লড়াই। সাত দিনের ব্যবধানে অনুষ্ঠিত হবে পাঁচটি টি-টোয়েন্টি। এর আগে অস্ট্রেলিয়ার সাথে বাংলাদেশ খেলেছে মাত্র চারটি টি-টোয়েন্টি। চারটি ম্যাচই টি-টোয়েন্টি বিশ্বকাপে। চারটিতেই হেরেছে টাইগাররা। ঐ চার ম্যাচে দুই দলের ভিতরে ব্যাট ও বল হাতে সেরা সাকিব। দুই দলের রানে ও উইকেট নেয়ায় সবার উপরে তিনি। রান সংগ্রহের দিক থেকে সাকিবের পরে আছেন মুশফিকুর রহিম এরপর আছেন অজি ওপেনার ডেভিড ওয়ার্নার।

সাকিব ৪ ম্যাচে ১২৩.২৭ স্ট্রাইকরেটে ৩৫.৭৫ এভারেজে নিয়েছেন ১৪৩ রান এক ইনিংসে সর্বোচ্চ ৬৬ রান করেন। আর মুশফিকুর রহিম ১২০.২৭ স্ট্রাইকরেটে ৪৪.৫০ এভারেজে নিয়েছেন ৮৯ রান তার সর্বোচ্চ রানের ইনিংস ৪৭ রানের। এছাড়া এক ম্যাচ কম খেলে অজি ওপেনার ওয়ার্নার ১৪৭.২৭ স্ট্রাইকরেটে ২৭.০০ এভারেজে নিয়েছেন ৮১ রান সর্বোচ্চ ৪৮ রানের ইনিংস খেলেন তিনি।

বল হাতেও দুই দলের ভিতর সাকিব উইকেট শিকারের দিক থেকে সবার উপরে। সাকিব ৪ ইনিংসে ১৩ ওভার বল ঘুরিয়ে ৫ উইকেট নেন যেখান বোলিং ইকোনমি ৭.৮৪ এক ইনিংসে সর্বোচ্চ উইকেট নেন ২৭ রান ৩ উইকেট।

দুই দলের হয়ে সর্বোচ্চ রান ও উইকেটে নেওয়া সাকিবের উপরে চোখ থাকবে আসন্ন ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে। সাকিবের ব্যাট ও বল মিরপুরে জ্বলে উঠলেই টি-টোয়েন্টিতে অজিদের হয়তো রক্ষা নেই। যেমনটা তাক লাগিয়ে দিয়ে ছিলো ২০১৭ সালে দুই ম্যাচের টেস্ট ম্যাচ সিরিজ খেলতে এসে এক সাকিবের বোলিং ঘূর্ণিতেই প্রথম টেস্ট হেরে গিয়েছিল অস্ট্রেলিয়া। সেবার তো ছিলো দলের সব সেরা ব্যাটসম্যান ও বোলাররা এবার আসেননি অজি টিমের অনেক সিনিয়র ক্রিকেটার।

শেয়ার